প্রধানমন্ত্রীর জন্যে নির্ধারিত নতুন বিমানটি চালাবেন বায়ুসেনার পাইলটরা!

IAF: নতুন ডিজাইনের এই বিমান এয়ার ইন্ডিয়ার সহায়ক সংস্থা এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড (এআইইএসএল) -এর মাধ্যমে পরিচালনা করা হবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রধানমন্ত্রীর জন্যে নির্ধারিত নতুন বিমানটি চালাবেন বায়ুসেনার পাইলটরা!

এতদিন পর্যন্ত এয়ার ইন্ডিয়ার বিমান চালকরাই PM MOdi-র বিমান চালিয়েছেন (ফাইল)


নয়া দিল্লি: 

একেবারে নতুন ধরণের বিমানে নতুন ভাবে এবার আকাশে উড়ান দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক উর্ধ্বতন আধিকারিক জানিয়েছেন, দুটি অত্যাধুনিক বিমান বি-৭৭৭, আগামী বছরের জুলাই থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং অন্যান্য শীর্ষ ভারতীয় গণ্যমান্য ব্যক্তির উড়ানোর জন্য ব্যবহার করা হবে। শুধু তাই নয়, নতুন ডিজাইনের এই বিমান এয়ার ইন্ডিয়ার সহায়ক সংস্থা এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড (এআইইএসএল) -এর মাধ্যমে পরিচালনা করা হবে। বর্তমানে প্রধানমন্ত্রী মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু এয়ার ইন্ডিয়ার বি৭৪৭ -এ করে আকাশে ওড়েন, যার কল সাইন "এয়ার ইন্ডিয়া ওয়ান" (Air India One)। এয়ার ইন্ডিয়ার বিমান চালকরাই দেশের বিশিষ্ট ব্যক্তিদের জন্য নির্ধারিত এই বি৭৪৭ বিমানটি চালান এবং এআইইএসএল এই বিমানের রক্ষণাবেক্ষণ করে। বি৭৪৭ বিমানটি যখন বিশিষ্টজনদের নিয়ে আকাশ সফরে যাওয়া থেকে বিরত থাকে সেইসময় একে ভারতীয় জাতীয় পরিবহনের বাণিজ্যিক কাজে ব্যবহার করা হয়।

কংগ্রেস আমলের এয়ার ইন্ডিয়া চুক্তি নিয়ে পি চিদাম্বরমকে তলব

"দুটি নতুন বি-৭৭৭ বিমান আগামী বছরের জুলাইয়ের মধ্যে মার্কিন বোয়িং সংস্থা থেকে ভারতে আসবে, যাদের কল সাইন" এয়ার ইন্ডিয়া ওয়ান "থাকবে। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির জন্য নির্ধারিত ওই দুটি বিমান চালাবেন শুধুমাত্র ভারতীয় বায়ুসেনার পাইলটরা", জানিয়েছেন ওই উর্ধ্বতন আধিকারিক।

ওই আধিকারিক আরও বলেন যে, ভারতীয় বায়ুসেনার ৪-৬ জন বিমান চালককে ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার পাইলটদের কাছ থেকে বি-৭৭৭ বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিয়েছেন। তিনি আরও যোগ করেন, "শিগগিরই আইএএফ-এর আরও কিছু পাইলট প্রশিক্ষণের জন্য আসবেন"।

শ্রীনগর থেকে অতিরিক্ত বিমান পরিচালনা করতে বিমান সংস্থাগুলিকে পরামর্শ ডিজিসিএ-র

নতুন বি-৭৭৭ বিমানগুলিতে লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজারস (এলএআইআরসিএম) এবং সেলফ-প্রোটেকশন স্যুট (এসপিএস) নামে অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। গত ফেব্রুয়ারিতে আমেরিকা ১৯০ মিলিয়ন ডলারের বিনিময়ে ওই দুটি বিমান ভারতকে বিক্রি করতে রাজি হয়েছিল।

কেন্দ্র এ বছরের নভেম্বর থেকে ৬০ হাজার কোটির টাকার দেনায় ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়ার বেশ কিছু অংশ হস্তান্তর করার পরিকল্পনা করছে।

দেখে নিন ০৯.১০.২০১৯-এর সেরা খবরগুলি:



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................