This Article is From Aug 03, 2019

শ্রীনগর থেকে অতিরিক্ত বিমান পরিচালনা করতে বিমান সংস্থাগুলিকে পরামর্শ ডিজিসিএ-র

ভিস্তারা ট্যুইট করে জানায়, "কাশ্মীরে সুরক্ষার প্রশ্নে আমরা আগামী সাত দিনের জন্য জম্মু ও কাশ্মীরের সব বিমানের সময় পুননির্ধারণ/বাতিল বলে গোষণা করা হল।

শ্রীনগর থেকে অতিরিক্ত বিমান পরিচালনা করতে বিমান সংস্থাগুলিকে পরামর্শ ডিজিসিএ-র

শ্রীনগর বিমানবন্দরের পরিস্থিতি পরীক্ষা করে দেখেন ডিজিসিএ আধিকারিকরা।

নিউ দিল্লি:

জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি উদ্বেগজনক। নাশকতার আশঙ্কা করছে প্রশাসন। হামলার আশঙ্কায় ইতিমধ্যেই অমরনাথ যাত্রীদের উপত্যকা ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে অসামরিক উড়ান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ (aviation regulator DGCA) শুক্রবার বিমান সংস্থাগুলিকে বিশেষ পরামর্শ দিয়েছে। ডিজিসিএ জানিয়েছে শ্রীনগর বিমানবন্দর থেকে প্রয়োজনে অতিরিক্ত বিমান চালানোর জন্য বিমান সংস্থাগুলোকে প্রস্তুত থাকতে হবে। সংবাদ সংস্থা পিটিআই এই রিপোর্ট প্রকাশ করেছে। একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, "ডিজিসিএ বিমান সংস্থাগুলোকে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে। প্রয়োজন হলে বিমান সংস্থাগুলি অতিরিক্ত বিমান চালানোর জন্য প্রস্তুত থাকতে হবে।" রাত সাড়ে আটটা নাগাদ শ্রীনগর বিমানবন্দরের পরিস্থিতি পরীক্ষা করে দেখে ডিজিসিএ (aviation regulator DGCA) আধিকারিকরা। পরিস্থিতি স্বাভাবিক ছিল বলেই খবর। এখনই অতিরিক্ত বিমান চালানোর দরকার নেই বলে জানানো হয়। তবে পরে যদি প্রয়োজন দেখা দেয় তবে বিমান সংস্থাগুলোকে অতিরিক্ত বিমান চালানোর জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

কাশ্মীর ছাড়তে বলা হয়েছে পুণ্যার্থীদের, হুমকি নিয়ে দুশ্চিন্তা

শুক্রবার সন্ধ্যায়, এয়ার ইন্ডিয়া (Air India), ইন্ডিগো (IndiGo) এবং ভিস্তারা (Vistara) ঘোষণা করে যে নিরাপত্তা অনিশ্চিত হওয়ায় তারা সাময়িকভাবে জম্মু- কাশ্মীরের বিমান বাতিল করছে। পরিস্থিতি বুঝে পরে নির্দিষ্ট মূল্যের বিনিময়ে তা ফের নির্ধারিত হবে।
ভিস্তারা ট্যুইট করে জানায়, "কাশ্মীরে সুরক্ষার প্রশ্নে আমরা আগামী সাত দিনের জন্য (৯ আগস্ট, ২০১৯) জম্মু ও কাশ্মীরের সব বিমানের সময় পুননির্ধারণ/বাতিল বলে গোষণা করা হল। বাতিল বিমানের টিকিট মূল্য ফেরৎযোগ্য।" জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি বিবেচনায় এয়ার ইন্ডিয়া টুইটারে বলেছে, ‘১৫ই আগস্ট পর্যন্ত শ্রীনগরগামী সব বিমান পুনঃনির্ধারণ বা বাতিলকরণের ক্ষেত্রে পুরো ফি ছাড় দেওয়া হবে।'

অমরনাথের পথে পাক সেনার ল্যান্ডমাইন, স্নিপার রাইফেলের সন্ধান পেল ভারতীয় আর্মি

প্রসঙ্গত, গোয়েন্দা বাহিনীর কাছে নিশ্চিত খবর ছিল পাকিস্তানের (Pakistan) মদতপুষ্ট জঙ্গিরা অমরনাথ (Amarnath) যাত্রাকে লক্ষ্য করে হামলা করতে চাইছে। শুক্রবার এই কথা জানাল ভারতীয় সেনা (Indian Army)। চিনার কর্পস কমান্ডার লেফটেন্যান্ট কেজিএস ধিঁলো বলেন, ‘‘গত তিন-চার দিন ধরেই গোয়েন্দা বাহিনীর পাকা খবর ছিল পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি বাহিনী ও পাক সেনা অমরনাথ যাত্রায় হামলা করতে পরিকল্পনা করছে। এই খবরের ভিত্তিতে চিরুনি তল্লাশি চালানো হয়েছিল ওই পথে। আমরা তল্লাশি চালিয়ে বিপুল সাফল্য পেয়েছি।''

সুরক্ষার প্রশ্নে তাই আপস করতে চায়নি প্রশাসন। এরপরই অমরনাথ (Amarnath) যাত্রীদের জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) ছাড়ার পরামর্শ দেওয়া হয় প্রশাসনের তরফে।

.