This Article is From Oct 04, 2018

2.50 টাকা কমবে পেট্রোল ও ডিজেলের দামঃ অরুণ জেটলি

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি আজ ঘোষণা করলেন,  পেট্রোল ও ডিজেলের শুল্কের ওপর ছাড় মিলবে 2.50 টাকা।

2.50 টাকা কমবে পেট্রোল ও ডিজেলের দামঃ অরুণ জেটলি

পেট্রোল ও ডিজেরলের ওপর কর ছাড়ের কথা ঘোষণা কেন্দ্রর।

নিউ দিল্লি:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি আজ ঘোষণা করলেন,  পেট্রোল ও ডিজেলের মূল্যের ওপর ছাড় মিলবে 2.50 টাকা। জ্বালানী তেলের ক্রমবর্ধমান মূল্যের ফলে সাধারণ নাগরিকের নাভিশ্বাস উঠে যাওয়ায় এই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

অর্থমন্ত্রী অরুণ জেটলি আজ দেশের নাগরিকদের সামন্য স্বস্তির শ্বাস ফেলার ব্যবস্থা করলেন তাঁর একটি গুরুত্বপূর্ণ ঘোষণার মাধ্যমে। মোট আড়াই টাকার মধ্যে 1.50  টাকা  শুল্কছাড়ের জন্য এবং বাকি 1  টাকা কমানো তৈলসংস্থাগুলির মাধ্যমে সরকারের প্রাপ্য অর্থ থেকে। অরুণ জেটলি জ্বালানী তেলের বৃদ্ধি জন্য বিশ্ববাজারে অশোধিত তেলের দামের ভয়াবহ বৃদ্ধিকেই দায়ী করেন।  

এই আড়াই টাকা ছাড় দেওয়ার বিষয়টি কেন্দ্রীয় সরকার এবং তৈল সংস্থাগুলির নিয়ন্ত্রণেই রয়েছে বলে জানান অর্থমন্ত্রী। “আমি নিশ্চিতভাবে বলতে পারি, রাজ্যগুলিও এবার কোনও ইতিবাচক ব্যবস্থা গ্রহণ করবে জ্বালানী তেলের মূল্যের ব্যাপারে”,বলেন জেটলি। দেশের অর্থনীতি ক্রমশ সঙ্গীন হয়ে উঠছে বলে বিরোধীদের যে অভিযোগ, তার বিরুদ্ধে জেটলির আজকের ঘোষণাকে ‘মুখের মতো জবাব’ হিসেবেই দেখছে ওয়াকিবহালমহল।

তিনি রাজ্যগুলিকেও কেন্দ্রের পথ অনুসরণ করেই জ্বালানী তেলের ওপরে চাপানো ভ্যাটকে সমপরিমাণ কমানোর জন্য অনুরোধ করেন। সেক্ষেত্রে পেট্রোল ও ডিজেলের মূল্য প্রতি লিটারে প্রায় পাঁচ টাকা কমে যাবে। অর্থমন্ত্রীর এই আবেদনের প্রায় সঙ্গে সঙ্গেই ইতিবাচক সাড়া মিলেছে দুই বিজেপি শাসিত রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রের কাছ থেকে। অর্থমন্ত্রী আরও জানান, এই করছাড়ের ফলে সরকারের রাজস্ব খাতে 10, 500 কোটি টাকা কম ঢুকবে। পেট্রোল ও ডিজেল থেকে পাওয়া রাজস্ব কেন্দ্রীয় সরকারের আয়ের অন্যতম বড় উৎস।

আরও পড়ুন: জ্বালানির দাম নিয়ন্ত্রণে রাখতে তহবিল করা উচিত ছিল কেন্দ্রের, দাবি অমিতের

 

.