This Article is From Jun 07, 2020

ফের মহার্ঘ পেট্রোল ডিজেল, দাম বাড়ল লিটারে ৬০ পয়সা

মুম্বই ও কলকাতায় পেট্রোলের দাম বাড়ে লিটারে ৫৯ পয়সা, যার আগে দাম ছিল ৭৮.৯১ টাকা এবং ৭৩.৮৯ টাকা

ফের মহার্ঘ পেট্রোল ডিজেল, দাম বাড়ল লিটারে ৬০ পয়সা

রবিবার লিটারে ৬০ পয়সা বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম (প্রতীকি ছবি)

নয়াদিল্লি:

৮২ দিন থেমে থাকার পর, পেট্রোল ডিজেলের দৈনিক দাম পর্যালোচনা শুরু করল রাষ্ট্রয়াত্ত্ব তেল সংস্থাগুলি, ফলে রবিবার লিটারে ৬০ পয়সা বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। শনিবার পর্যন্ত দিল্লিতে পেট্রোলের দাম ছিল লিটারে ৭১.৮৬ পয়সা, যা আগে ছিল ৭১.২৬ টাকা, এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রয়াত্ত্ব তেল সংস্থার বিজ্ঞপ্তিতে। দৈনিক মূল্য পর্যালোচনা শুরু হয়েছে বলে জানিয়েছেন এক আধিকারিক। নিয়মিতভাবে তেল ও এলপিজির মূল্য পর্যালোচনা করার সময়ে ১৬মার্চ পর্যন্ত পেট্রোল ও ডিজেলের দাম স্থির রেখেছিল সরকার অধিকৃত তেল সংস্থাগুলি। যদিও সেই সময় তেলের আন্তর্জাতিক বাজার টালমাটাল ছিল।

আন্তর্জাতিক ক্ষেত্রে দাম নেমে যাওয়ায় সরকার লাভের জন্য পেট্রোল ও ড়িজেলে লিটার প্রতি ৩ টাকা আমদানি শুল্ক বাড়ায় সরকার। ফলে গাড়ির জ্বালানির দাম স্থির থাকে। ৬মে আবারও পেট্রোলে লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলে ১৩ টাকা করে আমদানি শুল্ক বাড়ায় সরকার।

আমদানি বেড়ে যাওয়ার বিষয়টি গ্রাহকদের না দিয়ে তেল সংস্থাগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে দাম নেমে যাওয়ার জন্য যে কমা, তারসঙ্গে যোগ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

মুম্বই ও কলকাতায় পেট্রোলের দাম বাড়ে লিটারে ৫৯ পয়সা, যার আগে দাম ছিল ৭৮.৯১ টাকা এবং ৭৩.৮৯ টাকা। চেন্নাইয়ে ৭৬.০৭ টাকার ওপর পেট্রোলের দাম বাড়ে লিটারে ৫৩ পয়সা। মুম্বইয়ে ৬৮.৭৯ টাকার ওপর ডিজেলের দাম বাড়ে লিটারে ৫৮ পয়সা, কলকাতায় ৬৬.১৭ টাকার ওপর ৫৫ পয়সা। চেন্নাইয়ে ৬৮.২২ টাকা থেকে বেড়ে ডিজেলের দাম হয় ৬৮.৭৪ পয়সা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.