This Article is From Mar 14, 2020

পেট্রোল-ডিজেলে লিটারপ্রতি ৩ টাকা শুল্ক বাড়াল কেন্দ্র

লিটারপিছু ৩ টাকা করে বাড়ানো হয়েছে শুল্ক। এই সিদ্ধান্তের জেরে সরকারি কোষাগারে ৩৯ হাজার কোটি টাকা ঢুকবে। এমনটাই দাবি অর্থমন্ত্রকের।

পেট্রোল-ডিজেলে লিটারপ্রতি ৩ টাকা শুল্ক বাড়াল কেন্দ্র

পেট্রোল ও ডিজেলের ওপর এক টাকা করে বাড়ানো হয়েছে পথকর বা রোড সেস। (ফাইল)

নয়া দিল্লি:

কোষাগার ভরতে পেট্রোল-ডিজেলে শুল্ক বাড়াল (Raised Excise Duty) কেন্দ্র। লিটারপিছু ৩ টাকা করে বাড়ানো হয়েছে শুল্ক। এই সিদ্ধান্তের জেরে সরকারি কোষাগারে ৩৯ হাজার কোটি টাকা ঢুকবে। এমনটাই দাবি অর্থমন্ত্রকের। এখন বিশ্ববাজারের অপরিশোধিত তেলের দামের সঙ্গে তাল মিলিয়ে বাড়ানো ও কমানো হয় পেট্রোল-ডিজেলের দাম (prices of Petrol and Diesel)। ফলে এই শুল্ক বৃদ্ধির জেরে খুব একটা প্রভাবিত হবে পাইকারি বাজার। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো বাজারের চলতি নিম্নমুখী দরের সঙ্গে শুল্ক অনুপাত বাড়িয়ে-কমিয়ে অপরিবর্তিত রাখবে জ্বালানির দাম। এমন দাবি করা হয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে। যদিও এই শুল্ক বৃদ্ধিকে হাতিয়ার করে বিরোধিতায় সরব বিরোধীরা। যেখানে বিশ্ববাজারে তেলের দাম তলানিতে, সেখানে এভাবে শুল্ক চাপিয়ে আম আদমির ঘাড়ে আরও বোঝা বাড়াল মোদি সরকার। এমন অভিযোগ তুলছে তারা। 

করোনাভাইরাস আতঙ্কে আইসোলেশনে নিউজিল্যান্ড ক্রিকেটার লকি ফার্গুসন

সিবিডিটি'র জারি করা বিজ্ঞপ্তিতে বলা, “পেট্রোলের ওপর বিশেষ শুল্ক লিটারপিছু ২ টাকা থেকে বাড়িয়ে ৮ টাকা করা হল। আর ডিজেলের ওপর শুল্ক ২ টাকা বাড়িয়ে ৪ টাকা করা হল। পেট্রোল ও ডিজেলের ওপর পথকর বা রোড সেস একটাকা বাড়িয়ে ১০ টাকা করা হল।“ এই বৃদ্ধির ফলে পেট্রোলে লিটারপিছু শুল্ক বেড়ে দাঁড়াল ২২.৯৮ টাকা আর ডিজেলে বাড়ল ১৮.৮৩ টাকা। জানা গিয়েছে ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতার আসার পর এই করের পরিমাণ ছিল পেট্রোলে ৯ টাকা ৪৮ পয়সা আর ডিজেলে ৩ টাকা ৫৬ পয়সা। অর্থমন্ত্রক সূত্রে খবর এই বৃদ্ধির ফলে সরকারি কোষাগারে ৩৯ হাজার কোটি টাকা ঢুকবে। সেই টাকা চলতি অর্থবর্ষের শেষ দুই সপ্তাহে ঘাটতির পরিমাণ প্রায় দু হাজার কোটি টাকা কমাবে। ইতিমধ্যে বিশ্ববাজারে তেলের দাম অস্বাভাবিক হারে কমাতে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো পেট্রোলের দাম লিটার প্রতি ১৩ পয়সা আর ডিজেলের দাম লিটারপ্রতি ১৬ পয়সা কমিয়েছে। শুল্ক বৃদ্ধি হলেও যেহেতু বিশ্ববাজারে এখন করোনা সংক্রমণের জেরে তেলের দাম কম তাই সেভাবে প্রভাবিত হয়নি পাইকারি মুল্য। এমনটাই যুক্তি দিয়েছে অর্থনীতিবিদরা।

৭ মাস বন্দি থাকার পর, ছেলের সঙ্গে দেখা করলেন ফারুক আবদুল্লা

জানা গিয়েছে, করোনা আতঙ্কে বিশ্ববাজারে প্রায় তলানিতে অপরিশোধিত তেলের দাম। গত দু'দশকে সর্বনিম্ন। ব্যারেল পিছু তেলের দাম ৩৩ ডলার। সেই মুল্যহ্রাসের প্রভাব পড়েছে ভারতীয় জ্বালানির বাজারে। গত দুমাসে প্রতি লিটারে প্রায় ৬ টাকা কমেছে পেট্রোলের দাম আর ৭ টাকা কমেছে ডিজেলের দাম।

.