This Article is From Jul 04, 2020

জোগাড় করে কাজ চালানো! এই দক্ষতায় এগিয়ে ভারতীয়রাই, দেখুন ছবিগুলো

ভারতীয়দের দক্ষতা ও উদ্ভাবন ক্ষমতা বেশি থাকায় জোগারের ব্যাপ্তি বেশি। সাম্প্রতিক সময়ে সেটাই করে দেখিয়েছেন তিন ভারতীয়।

জোগাড় করে কাজ চালানো! এই দক্ষতায় এগিয়ে ভারতীয়রাই, দেখুন ছবিগুলো

জোগাড় করে কাজ চালানো। এই দক্ষতায় সবার চেয়ে এগিয়ে ভারত। ছবিগুলোই প্রমাণ।

বাংলায় জোগাড় বা হিন্দিতে জুগার। এমন একটা শব্দ যার উল্লেখ অক্সফোর্ড ডিকশনারিতেও আছে। সাময়িক সঙ্কট কিংবা সমস্যা কাটাতে স্বল্পশ্রমে অব্যবহৃত জিনিস ব্যবহার করে সাময়িক সমাধান। একেই বলছে জোগাড়। আর এই কাজে (Indian on Jugaad) সবচেয়ে দক্ষ ভারতীয়রা, এটাও অস্বীকার করার জায়গা নেই। কারণ ভারতীয়দের দক্ষতা ও উদ্ভাবন ক্ষমতা বেশি থাকায় জোগাড়ের ব্যাপ্তিও বেশি। সাম্প্রতিক সময়ে সেটাই করে দেখিয়েছেন তিন ভারতীয়। আর আত্মনির্ভর ভারতে এই দক্ষতা বহুল প্রসিদ্ধ। এক প্রাইভেট টিউটর, এক দুধওয়ালা আর ই-রিক্সা চালক নিজেদের মতো করে লকডাউনে আবহে ব্যবসা চালু রেখেছিলেন। সম্প্রতি ভাইরাল (Viral Videos) হওয়া এক ছবিতে দেখা গিয়েছে, মৌমিতা বি নামে রসায়নের এক প্রাইভেট শিক্ষক অনলাইন ক্লাস নিচ্ছেন টেবিলকে ট্রাইপড বানিয়ে। জানা গিয়েছিল, তাঁর কাছে ট্রাইপড না থাকায় সমস্যায় পড়েছিলেন মৌমিতা। তিনি বুদ্ধি খাটিয়ে এই সমাধান বার করেন। সিলিং থেকে হ্যাঙার ঝুলিয়ে আর নীচে বসার চেয়ার রেখে ট্রাইপড বানিয়ে দিব্যি ক্লাস করাচ্ছেন মৌমিতা বি। সেই উদ্ভাবন বেশ নজর কেড়েছিল নেটিজেনদের।

এদিকে, লকডাউন আবহে এক গোয়ালার ছবি ভাইরাল হয়েছিল। সেই ছবিতে দেখা গিয়েছে, সামাজক দূূূূূূরত্ব বজায়ে অভিনব উদ্যোগ নিয়েছিলেন তিনি। গ্রাহকদের দুধ দিতে নিজের সাইকেলের সঙ্গে পাইপ আর ফানেল জুড়ে দিয়েছিলেন সেই গোয়ালা। ফলে দূরত্ব মেনেই দুধ নিতে পারতেন গ্রাহকরা। 

একইভাবে উদ্যোগপতি আনন্দ মহিন্দ্রা এক ই-রিক্সা চালকের ভিডিও ভাইরাল করেছিলেন। জোগাড় করে ব্যবসা প্রসারের সেই ভিডিও বেশ প্রশংসিত হয়েছিল। এ প্রসঙ্গে এক নেটিজেনের দাবি, "বিদেশে নাকি প্রচলিত আছে কোনও দরকারে অন্যরা প্রথম ভারতীয় পরিচিতের কাছে যান। কারণ আমাদের কাছে নাকি সমাধান তৈরি থাকে, শুধু সমস্যাটা শুনতে হয়।" 

জোগাড়ের এই ভিডিও বেশ ভাইরাল।

একইভাবে জোগাড়ের একটা ভিডিও পোস্ট করেছিলেন অনুপম খের। দেখুন সেই ভিডিও। 

Click for more trending news


.