মঙ্গলবার এবং আগামী দু'দিন তুমুল বৃষ্টিতে ভাসতে চলেছে বঙ্গ, জারি সতর্কতা

Monsoon 2020 updates: পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর

মঙ্গলবার এবং আগামী দু'দিন তুমুল বৃষ্টিতে ভাসতে চলেছে বঙ্গ, জারি সতর্কতা

রবিবার দেখা যায় জল থৈ থৈ রাস্তা দিয়েই গণেশ মূর্তি কিনে বাড়ি ফিরছেন এক ব্যক্তি

কলকাতা:

আজ (মঙ্গলবার) থেকেই তুমুল বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য (West Bengal)। আবহাওয়া দফতর তার পূর্বাভাসে বলেছে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার কারণে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার, এই ৩ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের (Monsoon 2020 updates) সম্ভাবনা রয়েছে। আগামী বুধ ও বৃহস্পতিবার এই নিম্নচাপ আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে তারা। এর ফলে সোমবার থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা, যেমন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, বাঁকুড়া এবং বীরভূমের মতো জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টিপাতের (heavy rain) সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

মঙ্গলবার থেকে উপকূলীয় জেলাগুলিতে নিম্নচাপ আরও ঘনীভূত হওয়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিপাতের তীব্রতাও বৃদ্ধি পাবে এবং  কোথাও কোথাও শুক্রবার সকাল পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

যদিও বাংলার কয়েকটি অঞ্চলে বেশ কয়েকটি নদী গত সপ্তাহে ভারী বৃষ্টিপাতের কারণে বিপদসীমার উপর দিয়ে বইছে, তাই নতুন করে এই বৃষ্টিপাত হলে উপকূলীয় জেলাগুলিতে বসবাসকারী মানুষজন নিচু এলাকাগুলো ও কৃষিজমিতে বন্য়ার আশঙ্কা করছেন।

এদিকে রাজ্যের সেচ দফতর জানিয়েছে যে তারা গোটা পরিস্থিতির দিকে নিবিড়ভাবে নজর রাখছে। আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্যেই গত কয়েকদিন ধরে বীরভূম জেলায় ভারী বৃষ্টিপাত হচ্ছে, পশ্চিমবঙ্গের অন্যান্য অনেক জেলাতেই রবিবার সকাল থেকে বৃষ্টি হচ্ছে, জানিয়েছে আবহাওয়া দফতর।

কিছু জেলা র প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন, দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলীয় জেলাগুলির কয়েকটি নিচু এলাকায় ইতিমধ্য়েই জল জমে গেছে, কয়েকটি জায়গায় নদীর জল উপচে পড়ার কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।