This Article is From Aug 26, 2020

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর "মনস্তাত্ত্বিক ময়নাতদন্ত" করবে সিবিআই: সূত্র

Sushant Singh Rajput Case: এর আগে এই তদন্ত পদ্ধতিটি সুনন্দা পুস্কর মৃত্যু মামলা ও ২০১৮ সালের দিল্লির বুরারি গণ-আত্মহত্যার মামলায় ব্যবহার করা হয়েছিলো

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর

Sushant Singh Rajput এর মৃত্যুর পিছনে থাকা রহস্যের খোঁজে তদন্ত করছে সিবিআই

নয়া দিল্লি:

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর রহস্য় ভেদে এবার মনস্তাত্ত্বিক ময়নাতদন্ত করবে সিবিআই (CBI), সোমবার গভীর রাতে একটি সূত্র একথা জানিয়েছে। অভিনেতার মৃত্য়ুর পর তাঁর (Sushant Singh Rajput) পরিবারের তরফে সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে আর্থিক জালিয়াতি ও আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ করে তাঁর বিরুদ্ধে পাটনায় একটি মামলা দায়ের করে। পরবর্তীতে এই মামলা সিবিআইয়ের কাছে গেলে সুপ্রিম কোর্টও তাতে সায় দেয়। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট তার রায়দানের পর শুক্রবার মুম্বইয়ে আসে কেন্দ্রীয় তদন্ত সংস্থাটির একটি বিশেষ দল। তারপর থেকেই চলছে তদন্ত। এই মনস্তাত্ত্বিক ময়নাতদন্তে কেন্দ্রীয় তদন্ত সংস্থার সিএফএসএল (সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি) খতিয়ে দেখবে সুশান্ত সিং রাজপুতের জীবনের খুঁটিনাটি। তাঁর সোশ্যাল মিডিয়া পোস্ট থেকে শুরু করে হোয়াটসঅ্যাপ চ্যাট এবং পরিবার, বন্ধুবান্ধব এবং অন্যদের সঙ্গে তাঁর নানা কথোপকথন সবই খতিয়ে দেখা হবে।

মৃত্যুর আগে অভিনেতার মেজাজের পরিবর্তন, হাবভাব এবং এমনকি ব্যক্তিগত নানা ভাবনা সম্পর্কেও তথ্য পেতে সিবিআই তদন্ত চালাবে। সিবিআই চায় মৃত্যুর আগের দিনগুলিতে সুশান্তের মানসিক অবস্থার একটি সম্মিলিত ছবি পেতে।

জানিয়ে রাখি এই মনস্তাত্ত্বিক ময়নাতদন্ত পদ্ধতিটি এই নিয়ে কেবলমাত্র তৃতীয়বার ব্যবহার করা হবে; এর আগে এই তদন্ত পদ্ধতিটি সুনন্দা পুস্কর মৃত্যু মামলা ও ২০১৮ সালের দিল্লির বুরারি গণ-আত্মহত্যার মামলায় ব্যবহার করা হয়েছিলো।

এদিকে, সিবিআইকে এই তদন্তে সহায়তা করার জন্য অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের (এআইএমএস) চার সদস্যের একটি বিশেষ ফরেন্সিক দল গঠন করা হয়েছে যাঁরা রাজপুতের ময়নাতদন্তের রিপোর্টিও পরীক্ষা করবে।

গত ১৪ জুন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতকে তাঁর বাড়িতে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিক তদন্তের পর মুম্বই পুলিশ জানায় যে, সুশান্ত আত্মহত্যা করেছেন। যদিও তাঁর বাবা ছেলের মৃত্যুর পর অভিযোগের কাঠগড়ায় তুলেছেন সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তীকে।

রবিবার সুশান্ত সিং রাজপুতের রাঁধুনি এবং তাঁর বন্ধু সিদ্ধার্থ পিঠানি, যাঁরা এই মামলার মূল সাক্ষী, দুজনকেই জিজ্ঞাসাবাদ করা হয়। পাশাপাশি আরেক কর্মচারী নীরজকে টানা ৩ দিন জিজ্ঞাসাবাদ করে সিবিআই।