This Article is From Sep 13, 2019

মথুরার 'ছাপান্ন ভোগ' এবছর উৎসর্গ ISRO-কে

সংস্থার মঙ্গল কামনায় মথুরার বিখ্যাত ''ছাপান্ন ভোগ' ('Chhappan Bhog') এবছর ইৎসর্গ করা হল ইরোর নামে। শুক্রবার সরকারি ভাবে ঘোষণা করা হয়েছে একথা। 

মথুরার 'ছাপান্ন ভোগ' এবছর উৎসর্গ ISRO-কে

ইসরোকে ছাপান্ন ভোগ উৎসর্গ মধুরার (প্রতীকী)

চন্দ্রযান ২ সফল হোক বা না হোক দেশ ইসরোর ( ISRO) পাশে, প্রমাণ হয়ে গেল আরও একবার। প্রধানমন্ত্রী মোদি থেকে শুরু করে বলিউডের সমস্ত তারকার পর মথুরাও এসে দাঁড়াল ইসরোর স্বপক্ষে। সংস্থার মঙ্গল কামনায় মথুরার বিখ্যাত ''ছাপান্ন ভোগ' ('Chhappan Bhog') এবছর ইৎসর্গ করা হল ইরোর নামে। শুক্রবার সরকারি ভাবে ঘোষণা করা হয়েছে একথা। 

নজর কাড়তে প্রাণে ঝুঁকি! পাহাড়ে ঝুলন্ত ছবি তুলে নিন্দিত ইনস্টা কাপল

শ্রী গিরিরাজ সেবা সমিতির কর্ণধার এবং সভাপতি মুরারি আগরওয়াল জানান, প্রায় লক্ষাধিক পুণ্যার্থীর উপস্থিতিতে এই কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানে সপরিবারে উপস্থিত ছিলেন ইসরোর বিজ্ঞানী কে সিদ্ধার্থ। প্রসঙ্গত, ৫৬ রকমের খাবার বা ভোগ দিয়ে ভগবান শ্রীকৃষ্ণকে সন্তুষ্ট করার প্রথা চলে আসছে দ্বাপর যুগ থেকে। কথি আছে, শ্রীকৃষ্ণের জন্মস্থান মথুরা। তাই সেখানকার মানুষ মিলে েই ভোগের আয়োজন করেন।

২১ হাজার কেজির এই ভোগ ঘি দিয়ে রান্না হয়ে আসে লখনউ, আগ্রা, হত্রাস, ইন্দোর, রত্লম, মাদুরাই সহ বিভিন্ন জায়গা থেকে। সমস্ত খাবার একসঙ্গে মিশিয়ে তৈরি হয় প্রসাদ। তিন দিনের এই অনুষ্ঠান শুরু হয়েছিল মঙ্গলবার। গোবর্ধন পর্বতের ২৩ কিমি রাস্তা এই প্রসাদ নিয়ে শোভাযাত্রা হয়। এই যাত্রায় রথে করে নিয়ে যাওয়া হয়েছিল শ্রীকৃষ্ণের মূর্তিও।

এ হাসি কেমন হাসি! বেদম হাসতে গিয়ে ট্রেনের মধ্যেই চোয়াল আটকে বিপত্তি

অনুষ্ঠান শেষ হয় মঙ্গলারতি দিয়ে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)Click for more trending news


.