This Article is From Jul 28, 2018

মমতার 'পিছিয়ে আসা'র মধ্যে তাঁদের জোটের জয় দেখছেন ওমর আবদুল্লা

মমতার কথায়, এই মুহূর্তে তাঁদের মূল উদ্দেশ্য বিজেপি বিরোধী সমস্ত দলকে একজোট করে একই ছাতার তলায় নিয়ে আসা।

মমতার 'পিছিয়ে আসা'র মধ্যে তাঁদের জোটের জয় দেখছেন ওমর আবদুল্লা

শুক্রবার ন্যাশনাল কনফারেরন্সের প্রধান ওমর আবদুল্লা দেখা করেন মমতার সঙ্গে।

কলকাতা:

বিজেপি বিরোধী ইউনাইটেড ফ্রন্ট গঠন করা হলে, তারা কাকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করবে, তা নিয়ে দেশের রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে। সংশ্লিষ্ট বিষয়টি এতটাই স্পর্শকাতর যে, এই নিয়ে মুখে কুলুপ এঁটে রয়েছে প্রায় সব দলই। সামান্য বেফাঁস মন্তব্য বা লঘু পদক্ষেপের ফলে যে ফেডারেল ফ্রন্ট গড়ার পরিকল্পনাটি ভেস্তে যেতে পারে, তা নিয়ে একমত প্রায় সব পক্ষই। এরকম একটি সময়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করার উদ্দেশ্যে শহরে এসে উপস্থিত হলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লা। তাঁর সঙ্গে বৈঠক শেষের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বললেন, “দয়া করে আমাদের মধ্যে থেকে আপনাদের মনগড়া কোনও নাম নির্বাচন করে নিয়ে বিভক্ত করার চেষ্টা করবেন না”। তিনি আরও বলেন, সমস্ত অ-বিজেপি আঞ্চলিক দল একজোট হয়ে দেশের স্বার্থেই লড়াই করবে।

মমতার কথায়, এই মুহূর্তে তাঁদের মূল উদ্দেশ্য বিজেপি বিরোধী সমস্ত দলকে একজোট করে একই ছাতার তলায় নিয়ে আসা। তাঁর আশা, দেশের প্রায় সমস্ত বৃহৎ অ-বিজেপি দলগুলিই ওই ফ্রন্টে যোগ দেবে।

অন্যদিকে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে ওমর আবদুল্লা বলেন, এই মুহূর্তেই তাঁদের প্রধানমন্ত্রী প্রার্থীর নাম ঘোষণা করে দেওয়াটা খুব তাড়াহুড়ো হয়ে যাবে। “আমাদের এই মুহূর্তের মূল লক্ষ্য হল বিজেপির সঙ্গে মুখোমুখি লড়াই এবং যেভাবেই হোক তাদের হারানো”, বলেন ওমর।

তিনি মমতার বক্তব্যের সুরেই আরও বলেন, “এখনই যদি আমরা নাম নিয়ে টানাটানি শুরু করি, তাহলে যে লক্ষ্যকে পাখির চোখ করে এগোতে চাইছি, তা থেকে আমাদের বিচ্যুতি ঘটে যেতে পারে। যা কোনওভাবেই অভিপ্রেত নয়”।

“আমার মনে হয়, বিজেপি বিরোধী সমস্ত আঞ্চলিক দল, সমস্ত রাজনৈতিক দল একসঙ্গে থেকে কাজ করে চলেছে। এই দলগুলির মধ্যে অধিকাংশই লড়াই করবে একজোট হয়ে। আমাদের উদ্দেশ্য একদম পরিষ্কার”, বলেন মমতা।

কেন্দ্রের বিজেপি সরকারের কাজকর্ম নিয়ে বরাবরই সোচ্চার তৃণমূল সুপ্রিমো। আগামী লোকসভা নির্বাচনে একের বিরুদ্ধে একের লড়াইয়ের বদলে সবাই মিলে একসঙ্গে বিজেপির বিরুদ্ধে লড়াই করারই পক্ষে তিনি।

বিজেপি নেতৃত্বাধীন সরকারকে তুলোধোনা করে মমতা বলেন, বিজেপি একনায়কের মতো ব্যবহার করছে। সমস্ত অ-বিজেপি রাজনৈতিক দলের এক ছাতার তলায় এসে দেশকে বাঁচানোর জন্য লড়াই করা উচিত।

“আমরা (বিজেপি বিরোধী দল) এইগুলি সহ্য করতে পারব না। দেশের জন্য আমাদের আত্মত্যাগ করতে দিন। আমরা মানুষকে জলে ফেলে দিতে পারি না। তাই দেশের মানুষের জন্যই 2019 সালের লোকসভা নির্বাচনে আমাদের লড়াইটা করতে দিন। যে নতুন সরকার তারপর গঠিত হবে, সেই সরকারটি হবে মানুষের দ্বারা নির্বাচিত সরকার। মানুষের সরকার। মানুষের জন্য সরকার”, বলেন তিনি।  

.