তিন বছরের মধ্যে কলকাতায় ভাঙল দুটি ব্রিজ এবার মাঝেরহাট, আতঙ্কিত শহরবাসী: 10'টি তথ্য

গোটা শহরকে হতবাক করে দিয়ে ভয়ঙ্কর শব্দ করে মাঝেরহাট ব্রিজের একাংশ ভেঙে পড়ল আজ বিকেল সাড়ে চারটে নাগাদ।

 Share
EMAIL
PRINT
COMMENTS

আজ বিকেলে ভেঙে পড়ল মাঝেরহাট ব্রিজের একাংশ।

কলকাতা:  1890  সালে তৈরি হয় রেললাইন। তখনও দেশে ব্রিটিশ আমল। এই পৃথিবী একটিও বিশ্বযুদ্ধ দেখেনি। দেশের বিভিন্ন জায়গায় একে একে নতুন রেলপথ স্থাপন করছে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। একটি রেলপথ তৈরি হল মাঝেরহাটেও। তখন ট্রেন চলত স্টিম ইঞ্জিনে। এই লাইনে বিদ্যুৎবাহী ট্রেন প্রথম চলে তারও ছিয়াত্তর বছর বাদে। 1966 সালে। ওই ঘটনারও প্রায় বারো বছর বাদে তৈরি হয় মাঝেরহাট ব্রিজ। একটি ব্রিজ যে কীভাবে একটি জনপদকে সমৃদ্ধ করে তুলতে পারে তার প্রকৃষ্ট উদাহরণ এই ব্রিজটি। তারাতলার মিন্টের সামনে থেকে শুরু হয়ে শেষ হল মোমিনপুরের মুখে। অচিরেই হয়ে উঠল বেহালা সহ দক্ষিণ শহরতলীর হাজার হাজার মানুষের প্রাণভোমরা। তারপর কেটে গিয়েছে চল্লিশটা বছর। যুগ বদলে গিয়েছে প্রায় পুরোটাই। তবু, বিন্দুমাত্র কমেনি এই ব্রিজটির গুরুত্ব। এখনও, প্রতিদিন, কয়েক লক্ষ মানুষের যাতায়াত এই ব্রিজের ওপর দিয়ে। সেই ব্রিজটিই গোটা শহরকে হতবাক করে দিয়ে ভয়ঙ্কর শব্দ করে তার একাংশ নিয়ে ভেঙে পড়ল আজ বিকেল সাড়ে চারটে নাগাদ। 2016 সালের মার্চ মাসের পোস্তা উড়ালপুলের পর আবার আজ। তিন বছরের মধ্যে শহরে ভেঙে পড়ল দ্বিতীয় ব্রিজ।
ব্রিজ ভেঙে পড়া বিষয়ক 10’টি তথ্যঃ

 

  1. আজ বিকেল সাড়ে চারটে নাগাদ ভেঙে পড়ে চল্লিশ বছরের পুরনো মাঝেরহাট ব্রিজ। ব্রিজের তলায় ওই সময় শুয়েছিলেন বেশ কয়েকজন শ্রমিক।
     
  2. একটি মিনিবাস সহ বেশ কয়েকটি গাড়ি আটকা পড়ে যায়। তড়িঘড়ি উদ্ধারকার্যে হাত লাগান স্থানীয় বাসিন্দারা।
     
  3. কাছাকাছির মধ্যের থানাগুলি থেকে ছুটে আসে পুলিশের বাহিনীও। আসেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা। নামানো হয় ক্রেন।
     
  4. পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়, বন্ধ থাকবে চক্ররেল। শিয়ালদহ-বজবজ লাইনের ট্রেন চলাচলও ব্যাহত বলে জানিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ।
     
  5. রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম চলে আসেন ঘটনাস্থলে। তিনি জানান, উদ্ধারকার্য চলছে। মৃত্যুর খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।
     
  6. দুঃখপ্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই মুহূর্তে দার্জিলিঙে সফরে রয়েছেন তিনি। সন্ধেবেলা বিমান না থাকার কারণে আজ শহরে ফিরতে পারছেন না।
     
  7. এই ঘটনা নিয়ে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ করল বিরোধীরা। বিজেপি নেতা মুকুল রায় বললেন, রাজ্য সরকার শহরের সৌন্দর্যায়ন নিয়ে এত কথা বললেও, আসলে পুরনো ইমারতগুলির রক্ষণাবেক্ষণে কোনও নজর দেয়নি। যার ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে।
     
  8. ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে জানানো হল, তারাতলা পর্যন্ত ডায়মন্ড হারবার রোড বন্ধ করা রয়েছে আপাতত। জাজেস কোর্ট থেকে আলিপুর রোডও বন্ধ রয়েছে।
     
  9. টুইট করে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী বললেন, এত বছরের পুরনো ব্রিজটির জন্য আরও উন্নতমানের রক্ষণাবেক্ষণ ব্যবস্থার প্রয়োজন ছিল।
     
  10.  এই মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হল বেহালা শীলপাড়ার বাসিন্দা সৌমেন বাগের।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................