This Article is From Nov 23, 2019

শপথ গ্রহণের পর দেবেন্দ্র ফড়নবিশ ও অজিত পাওয়ারকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী

Maharashtra Government Formation: একসঙ্গে ভালভাবে মহারাষ্ট্রে কাজ করবে বিজেপি-এনসিপি, আশাপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শপথ গ্রহণের পর দেবেন্দ্র ফড়নবিশ ও অজিত পাওয়ারকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী

Maharashtra Government: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ, উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

মুম্বই:

শনিবার সকাল সকাল যে গোটা দেশকে এভাবে চমকে দেবে মহারাষ্ট্র তা কে জানত। বেশ কিছুদিন ধরেই সরকার গড়া নিয়ে টালবাহানায় খবরের শিরোনামে ছিল এই রাজ্য (Maharashtra)। গতকাল (শুক্রবার) পর্যন্ত পরিস্থিতি যা ছিল তাতে সবাই একরকম নিশ্চিত ছিলেন যে, সে রাজ্যে সরকার গড়ছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। কিন্তু রাজনীতির পাশা পাল্টে দিয়ে মহারাষ্ট্রে শেষপর্যন্ত সরকার (Maharashtra Government Formation) গড়ল বিজেপি-এনসিপি জোট। মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয়বার শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হলেন অজিত পাওয়ার। এনসিপির সহায়তায় মহারাষ্ট্রে বিজেপি সরকার গড়ায় অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে তিনি (Narendra Modi) শুভেচ্ছা জানালেন নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis) ও উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারকে।

দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশই, উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

"মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য যথাক্রমে দেবেন্দ্র ফড়নবিশ জি এবং অজিত পাওয়ার জিকে অভিনন্দন জানাই। আমি বিশ্বাস করি যে তাঁরা একসঙ্গে ভালভাবে কাজ করবেন। মহারাষ্ট্রের উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। 

মহারাষ্ট্রের সরকার কারা গঠন করছে সেদিকে গত এক সপ্তাহে নজর ছিল সবার। তবে গতকাল (শুক্রবার) পর্যন্ত পরিস্থিতি যা দাঁড়িয়েছিল তাতে সকলেই নিশ্চিত ছিলেন যে সে রাজ্যে এবার সরকার গড়তে চলেছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। শুক্রবার তিনদলের একসঙ্গে এক বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েও দেওয়া হয় যে মহারাষ্ট্রের আগামী মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন উদ্ধব ঠাকরে, শিবসেনা প্রধানকে ওই পদে বসানোর ব্যাপারে সব দলই সহমত হয়েছে বলে জানায় তাঁরা। কিন্তু তারপরেই একরাতের মধ্যে রাজনীতির সব খেলা ঘুরিয়ে দিল বিজেপি। শনিবার এনসিপির সঙ্গে জোট বেঁধে সে রাজ্যে সরকার গড়ল গেরুয়া দল।

তবে কিছুদিন আগে রাজনীতিতে যে যখন তখন মোড় ঘুরতে পারে তেমন আভাস দিয়েছিলেন বিজেপি নেতা নীতিন গডকড়ি। তিনি বলেছিলেন যে, রাজনীতি অনেকটা ক্রিকেট খেলার মতো, যখন তখন যা কিছু হতে পারে। "ক্রিকেট (Cricket) ও রাজনীতিতে (Politics) যে কোনও কিছু ঘটতে পারে, যখন হয়তো আপনি মনে করছেন আপনি ম্যাচটি হেরে যাচ্ছেন, তখনই হয়তো ম্যাচের ফলাফল একেবারে ঘুরে গিয়ে তার বিপরীত হল", বলেন তিনি।

রাজনীতি অনেকটা ক্রিকেট খেলার মতো, যখন তখন যা কিছু হতে পারে: নীতিন গডকড়ি

"বিজেপি মহারাষ্ট্রের জনগণকে একটি স্থিতিশীল সরকার দিতে চেয়েছিল", মুখ্যমন্ত্রী হিসাবে ফের শপথ নেওয়ার পরে দেবেন্দ্র ফড়নবিশ বলেন, কিন্তু তাঁর দলের জোটসঙ্গী শিবসেনা "জনগণের আদেশ মানেনি"। "আমি এনসিপিকে এই সরকার গঠনের জন্যে সমর্থন করায় ধন্যবাদ জানাই। আমরা সকলেই জানি যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল মহারাষ্ট্রে ... শিবসেনা জনাদেশ অনুসরণ করেনি", বলেন তিনি। "মহারাষ্ট্রের খিচুড়ি সরকার নয়, একটি স্থিতিশীল সরকার দরকার ছিল", বলেন মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

.