This Article is From Nov 23, 2019

দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশই, উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

Maharashtra Government Formation: "মহারাষ্ট্রের খিচুড়ি সরকার নয়, একটি স্থিতিশীল সরকার দরকার ছিল", বলেন নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ

দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশই, উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

Maharashtra: দ্বিতীয়বারের জন্যে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করলেন দেবেন্দ্র ফড়নবিশ

মুম্বই:

মহারাষ্ট্রের খেলা ঘুরিয়ে দিল বিজেপি। এনসিপির সহায়তায় সে রাজ্যে (Maharashtra)  সরকার গড়ল গেরুয়া দল (BJP)। দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে রাজভবনে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন ন্যাশনাল কনফারেন্স পার্টির প্রধান শরদ পওয়ারের ভাইপো এনসিপির অজিত পাওয়ার। মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির প্রায় এক সপ্তাহ পরে আশ্চর্যজনকভাবে সব হাওয়া নিজেদের দিকে (Maharashtra Government Formation) ঘুরিয়ে নিল ভারতীয় জনতা পার্টি। "বিজেপি মহারাষ্ট্রের জনগণকে একটি স্থিতিশীল সরকার দিতে চেয়েছিল", মুখ্যমন্ত্রী হিসাবে ফের শপথ নেওয়ার পরে দেবেন্দ্র ফড়নবিশ বলেন, কিন্তু তাঁর দলের জোটসঙ্গী শিবসেনা "জনগণের আদেশ মানেনি"। "আমি এনসিপিকে এই সরকার গঠনের জন্যে সমর্থন করায় ধন্যবাদ জানাই। আমরা সকলেই জানি যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল মহারাষ্ট্রে ... শিবসেনা জনাদেশ অনুসরণ করেনি", বলেন তিনি (Devendra Fadnavis)। "মহারাষ্ট্রের খিচুড়ি সরকার নয়, একটি স্থিতিশীল সরকার দরকার ছিল", বলেন মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

শুক্রবার রাজ্যটিতে সরকার গঠনের জন্য জোট ঘোষণা করে এনসিপি, শিবসেনা এবং কংগ্রেস। এমনকি শুক্রবার একসঙ্গে বৈঠকের পর তিনটি দলই সহমত হয়ে বলেছিল যে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী হবেন। আর তারপরেই শনিবার সকাল সকাল এই চমক। রাজনৈতিক মহলকে হতচকিত করে দিয়ে শেষপর্যন্ত মহারাষ্ট্রে সরকার গড়ল বিজেপি-এনসিপি জোট।

শপথ গ্রহণের পর দেবেন্দ্র ফড়নবিশ ও অজিত পাওয়ারকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী

উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে অজিত পাওয়ার সাংবাদিকদের বলেন: "ফলাফলের দিন থেকে আজ পর্যন্ত .... কোনও দলই সরকার গঠন করতে পারেনি। মহারাষ্ট্র কৃষক সমস্যা সহ অনেক সমস্যার মুখোমুখি হয়েছে। তাই আমরা এখানে একটি স্থিতিশীল সরকার গঠন করতেই এই সিদ্ধান্ত নিয়েছিলাম।"

এনসিপির সহায়তায় মহারাষ্ট্রে (Maharashtra) বিজেপি সরকার গড়ায় অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে শুভেচ্ছা জানালেন নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ও উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারকে।

"ইন্দ্রের সিংহাসন লাভের জন্যেও নয়": বিজেপির সঙ্গে ভাব করতে নারাজ শিবসেনা

"মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য যথাক্রমে দেবেন্দ্র ফড়নবিশ জি এবং অজিত পাওয়ার জিকে অভিনন্দন জানাই। আমি বিশ্বাস করি যে তাঁরা একসঙ্গে ভালভাবে কাজ করবেন। মহারাষ্ট্রের উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে", লেখেন প্রধানমন্ত্রী।