রায়গঞ্জ ও মুর্শিদাবাদ কেন্দ্র নিয়ে, দর কষাকষি কংগ্রেস ও সিপিএমের

রায়গঞ্জ ও মুর্শিদাবাদে কোন দল প্রার্থী দেবে? কংগ্রেস না সিপিএম? তা নিয়েই এখন এই দুই দলের রাজ্য নেতৃত্বের মধ্যে দর কষাকষি চলছে। প্রসঙ্গত, রায়গঞ্জ ও মুর্শিদাবাদ কেন্দ্রে রয়েছেন সিপিএমের সাংসদ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রায়গঞ্জ ও মুর্শিদাবাদ কেন্দ্র নিয়ে, দর কষাকষি কংগ্রেস ও সিপিএমের

সোমেন মিত্র বলেন, "এই ইস্যু নিয়ে এত তাড়াতাড়ি কোনও মন্তব্য করতে চাইছি না"।


কলকাতা: 

লোকসভায় রাজ্যে দুই দলই একে অপরের সঙ্গে জোট গড়তে তৈরি। কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছে আসনবন্টন। রায়গঞ্জ ও মুর্শিদাবাদে কোন দল প্রার্থী দেবে? কংগ্রেস না সিপিএম? তা নিয়েই এখন এই দুই দলের রাজ্য নেতৃত্বের মধ্যে দর কষাকষি চলছে। প্রসঙ্গত, রায়গঞ্জ ও মুর্শিদাবাদ কেন্দ্রে রয়েছেন সিপিএমের সাংসদ। পশ্চিমবঙ্গে এই মুহূর্তে এই দুটি লোকসভা কেন্দ্রই হাতে রয়েছে এখন সিপিএম-এর। কংগ্রেসের এক বর্ষীয়ান নেতা বললেন, “আমরা ওই দুটি লোকসভা কেন্দ্রেই লড়াই করতে চাই। রায়গঞ্জ ও মুর্শিদাবাদ বরাবরই কংগ্রেসের শক্ত ঘাঁটি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ওই দুই আসনে সিপিএমের জেতার মূল কারণ ছিল, লড়াইটা চারভাগে ভাগ হয়ে যাওয়া”। তিনি বলেন, "সিপিএমকে বাস্তবটা বুঝতে হবে। ওদের বুঝতে হবে, কংগ্রেসের সমর্থন ছাড়া ওই দুই আসনে ওদের পক্ষে এখন জেতা সম্ভব নয়। ২০১৪ সালের পর থেকে রাজনৈতিক পরিস্থিতির প্রভূত বদল ঘটে গিয়েছে। অন্যদিকে, সিপিএমও কোনওভাবেই রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসন ছাড়তে রাজি নয়"।

বাংলায় অনেক কিছু হচ্ছে, বিজেপি কর্মীদের মৃত্যু সংক্রান্ত মামলার শুনানিতে মন্তব্য শীর্ষ আদালতের

এই দুই লোকসভা কেন্দ্রের সিপিএম সাংসদ, যথাক্রমে মহম্মদ সেলিম এবং বদরুদ্দোজা খানও স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এবারেও তাঁরা ওই দুই লোকসভা কেন্দ্র থেকে সিপিএমের হয়ে লড়াই করতে প্রস্তুত।

সিপিএমের এক বর্ষীয়ান নেতা বলেন, “আরে, কংগ্রেস না বুঝলে হবে কী করে! এই দুটিই তো আমাদের জেতা আসন। এখন আমরা যদি, এই দুটো আসনই ছেড়ে দিই, তাহলে তো দলের ক্যাডারদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়বে”।

এই আসনবন্টন নিয়ে গত সপ্তাহে কংগ্রেসের দুই নেতা প্রদীপ ভট্টাচার্য ও আব্দুল মান্নান কথা বলেন সিপিএমের সুজন চক্রবর্তী এবং রবীন দেবের সঙ্গে।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র এবং সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এই আসনবন্টন নিয়ে আগামী সপ্তাহের মধ্যেই একটি জরুরি বৈঠক করবেন।

পশ্চিমবঙ্গকে ব্যক্তিগত সংস্থায় পরিণত করেছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর ভাইপো: রমণ সিং

এই বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে স্পষ্টভাবে তেমন কিছু জানাননি সোমেন মিত্র। তিনি কেবল বলেছেন, "এই ইস্যু নিয়ে এত তাড়াতাড়ি কোনও মন্তব্য করতে চাইছি না"।

প্রসঙ্গত, আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের ২০'টি আসন থেকে লড়াই করতে চায় কংগ্রেস। অন্যদিকে সিপিএমের দাবি, অন্তত ২৬ থেকে ২৮'টি আসনে লড়াই করতে দিতে হবে তাদের।

লোকসভা নির্বাচনে আসনবন্টন নিয়ে মনোমালিন্য রাজ্য সিপিএম ও কংগ্রেসের মধ্যে

২০১৪ সালের লোকসভা নির্বাচনে চারটি আসনে জয়লাভ করে কংগ্রেস। তার মধ্যে একটি আসনের বিজয়ী মৌসম বেনজির নূর বর্তমানে তৃণমূলের অন্যতম নেত্রী। গত মাসেই তিনি যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................