This Article is From Feb 06, 2019

প্রশান্ত ভূষণকে আদালত অবমাননার নোটিশ দিল সুপ্রিম কোর্ট

সিবিআইয়ের অন্তবর্তীকালীন ডিরেক্টর পদে নাগেশ্বর রাওকে নিয়োগ নিয়ে মন্তব্যের জেরে বর্ষীয়ান আইনজীবী প্রশান্ত ভূষণকে আদালত অবমাননার নোটিশ দিল সুপ্রিম কোর্ট।

প্রশান্ত ভূষণকে আদালত অবমাননার নোটিশ দিল সুপ্রিম কোর্ট

নোটিশের প্রাপ্তি স্বীকার করে উত্তর দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় চেয়েছেন প্রশান্ত ভূষণ

নিউ দিল্লি:

সিবিআইয়ের অন্তবর্তীকালীন ডিরেক্টর পদে নাগেশ্বর রাওকে নিয়োগ নিয়ে মন্তব্যের জেরে বর্ষীয়ান আইনজীবী প্রশান্ত ভূষণকে আদালত অবমাননার নোটিশ দিল সুপ্রিম কোর্ট। প্রশান্ত ভূষণের বিরুদ্ধে মামলা দায়ের করেন অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল এবং কেন্দ্রীয় সরকার।

নোটিশের প্রাপ্তি স্বীকার করে উত্তর দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় চেয়েছেন প্রশান্ত ভূষণ। ৭ মার্চ মামলার শুনানি হবে।

অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল আদালতে বলেন, ট্যুইটে সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন প্রশান্ত ভূষণ।

বিচারাধীন বিষয়গুলি নিয়ে আইনজীবীরা লিখতে পারেন কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা করার সময় এসেছে বলেও আধালতে সওয়াল করেন অ্যাটর্নি জেনারেল।

কাশ্মীরে ঔরঙ্গজেবের হত্যার তদন্তে তিন জওয়ানকে জিজ্ঞাসাবাদ আর্মির

সলিসিটার জেনারেল তুষার মেটা বলেন, “অ্যাটর্নি জেনারেলের উদারতা রয়েছে। তবে যেহেতু প্রশান্ত ভূষণের এই কাজ প্রথম নয়, তাই তাঁর শাস্তি চায় কেন্দ্র”।

নাগেশ্বর রাওয়ের নিয়োগকে চ্যালেঞ্জ করে গত মাসে মামলা দায়ের করে কমন কজ(Common Cause)।১ ফেব্রুয়ারি আইনজীবী প্রশান্ত ভূষণ কয়েকটি ট্যুইট করে লেখেন, নাগেশ্বর রাওকে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১১ জানুয়ারির বৈঠকে, সরকারের এই অবস্থানের সঙ্গে ভিন্নমত মল্লিকার্জুন খাড়গের।

মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে গুলি করার দায়ে গ্রেফতার হিন্দু মহাসভার সম্পাদক

নাগেশ্বর রায়ের নিয়োগ সংক্রান্ত প্যানেলের তিনজনে কমিটির সদস্য মল্লিকার্জুন খাড়গে।বাকি দুজন হলেন প্রধানমন্ত্রী এবং প্রধানবিচারপতি।

ট্যুইটে তিনি লেখেন, “ আমি ব্যক্তিগতভাবে বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গের থেকে নিশ্চিত হয়েছি যে, সিবিআইয়ের অন্তবর্তীকালীন প্রধান হিসাবে নাগেশ্বর রাওকে পুনরায় নিয়োগ করা নিয়ে কোনও আলোচনা বা সিদ্ধান্ত হয় নি। সরকার আদালতকে ভুল পথে পরিচালিত করছে এবং উচ্চ পর্যায়ের কমিটির বৈঠক সম্পর্কে মনগড়া সময় দিয়েছে”।

.