This Article is From Oct 03, 2018

Kolkata Fire: কলকাতা মেডিকেল কলেজে আগুন! বিছানার চাদরের সাহায্যে রোগীদের উদ্ধার

Kolkata Medical College Fire: বুধবার সকাল সাতটা আটান্ন নাগাদ আগুন ফের ভয়াল আগুনের করাল গ্রাসে পড়ল শহর (kolkata fire)। আগুন লাগল কলকাতা মেডিক্যাল কলেজে(medical college and hospital)।

Kolakata Medical College Fire: প্রায়  250'র কাছাকাছি রোগীকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে

কলকাতা:

বাগরি মার্কেটের স্মৃতি এখনও পুরোপুরি মুছে যায়নি। তার মধ্যেই বুধবার সকাল সাতটা আটান্ন নাগাদ আগুন ফের ভয়াল আগুনের করাল গ্রাসে পড়ল শহর (kolkata fire)। আগুন লাগল কলকাতা মেডিক্যাল কলেজে(medical college and hospital)।প্রায় 250'র কাছাকাছি রোগীকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই মুহূর্তে সেখানে রয়েছে দমকলের দশটি ইঞ্জিন। আগুনটি প্রথমে লাগে হাসপাতাল চত্বরে অবস্থিত একটি ওষুধের দোকানে। সেখান থেকেই দ্রুতগতিতে তা ছড়িয়ে পড়ে। কলকাতা মেডিক্যাল কলেজে চত্বরে মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল মিলিয়ে একাধিক ভবন রয়েছে। আগুন লাগার ঘটনার খবর প্রকাশ্যে আসার পর সব মহলেই ছড়িয়ে পড়েছে আতঙ্ক।

 যে ওষুধের দোকানে আগুন লাগে, তা রয়েছে এমসিএইচ বিল্ডিং-এ। আতঙ্কে হুড়োহুড়ি লেগে যায় হাসপাতালের জরুরি বিভাগের সামনে।  আগুন লাগার  পর রোগীদের কাউকে হাঁটিয়ে, কাউকে কাপড়ে মুড়ে নিয়ে আসা হয় বাইরে। বহু রোগীকে রাখা হয়েছে খোলা আকাশের নীচে।  কাউকে  আবার বিছানার চাদরের সাহায্যে বাইরে আনা হয়।   

 

 কলকাতার মেয়র তথা দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় জানান আমি শুনেছি রোগীদের নিরাপদে অন্যত্র স্থানান্তরিত করা গিয়েছে। হাসপাতালে আগুন লাগার ঘটনা ঘটলেই প্রায় সকলেরই স্মৃতিতে তাজা হয়ে যায় আমরির ঘটনা। 2011 সালের ডিসেম্বর মাসে আমরি হাসপাতালে আগুন লেগে  92 জনের মৃত্যু হয়েছিল। গত সাত বছরে একাধিক ঘটনায় সেই স্মৃতি ফিরে এসেছে।

 

গোটা হাসপাতালকে ঘিরে রয়েছে কালো ধোঁয়া। হাতে হাত মিলিয়ে কাজ করছে পুলিশ, দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী। উদ্ধারকার্যে হাত লাগিয়েছেন রোগীর পরিজনরা। রোগীদের রাখা হয়েছে এজরা বিল্ডিংয়ের পিছনে। গোটা চত্বরে ছড়িয়ে পড়েছে ভয়াবহ ধোঁয়া। ঘটনাস্থলে এসে উপস্থিত হন কলকাতার মেয়র তথা দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। অন্যদিকে, তৃণমূল নেতা নির্মল মাজি জানালেন, আগুন আপাতত নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। রোগীদের মধ্যে কেউ কেউ ধোঁয়াতে অসুস্থবোধ করতে আরম্ভ করেছেন। সব মিলিয়ে শতাব্দীপ্রাচীন এই হাসপাতালের আনাচকানাচ জুড়ে এখন কেবলই অসহায়তা। 

আগুন যে এখনও নিয়ন্ত্রণে আসেনি তা সম্পূর্ণ স্পষ্ট। অগ্নিকাণ্ডের জেরে হাসপাতাল জুড়ে ওষুধ নিয়ে নাকাল অবস্থা। যে ফার্মেসিতে আগুন লাগে, সেখানে প্রায় একমাসের ওষুধ মজুত করা ছিল।

আজকের এই অগ্নিকাণ্ড ফিরিয়ে আনল 2011 সালের ডিসেম্বর মাসে ঢাকুরিয়ার আমরি হাসপাতালে আগুন লাগার ভয়াবহ স্মৃতিকে। যা এখনও দগদগে নগরবাসীর মনে। সাত বছর আগের সেই মর্মান্তিক ঘটনায় আগুনের ধোঁয়ায় দম আটকে প্রাণ হারিয়েছিলেন 92জন অসহায় রোগী।

 

 

কলকাতা মেডিকেল কলেজে ভয়াবহ আগুন! দেখুন লাইভ আপডেটস

.