This Article is From Sep 15, 2018

কেরলে সন্ন্যাসিনী ধর্ষণে অভিযুক্ত বিশপ ফ্র্যাঙ্কোর পদত্যাগ

Kerala Nun Rape: ওই সন্ন্যাসিনী 2014 থেকে 2016 এর মধ্যে বারবার তাঁকে যৌন নির্যাতনের অভিযোগ তুলেছেন বিশপের বিরুদ্ধে

কেরলে সন্ন্যাসিনী ধর্ষণে অভিযুক্ত বিশপ ফ্র্যাঙ্কোর পদত্যাগ

Bishop Franco Mulakkal Accused Kerala Nun Rape Case: ধর্ষণের ঘটনায় অভিযুক্ত জলন্ধর বিশপ ফ্র্যাঙ্কো মুলাক্কাল

কেরল:

কেরলার সন্ন্যাসিনী ধর্ষণের মামলায় অভিযুক্ত জলন্ধর বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল (Franco Mulakkal)পদত্যাগ করেছেন। রিপোর্টে বলা হয়েছে যে, এই মামলাটি ভ্যাটিকানের নজরে আনা হয়েছে। ভারতর গির্জার এই প্রতিনিধি এখন ভ্যাটিকানে আছেন এবং এই বিষয়ে আলোচনা করার সম্ভাবনার কথাও জানিয়েছে বলেই সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর।

সম্প্রতি বিচারের জন্য ভ্যাটিকানের তাত্ক্ষণিক হস্তক্ষেপ চেয়েছিলেন ওই সন্ন্যাসিনী। এছাড়া জলন্ধরের গির্জা প্রধান হিসাবে ওই বিশপের অপসারণের দাবিও জানিয়েছিলেন তিনি। ওই সন্ন্যাসিনীর কথায়, “তিনি যখন তাঁর নিগ্রহ ও যন্ত্রণার কথা সমাজের কাছে তুলে ধরতে পেরেছেন তখন কেন গির্জা সত্য থেকে চোখ সরিয়ে নিচ্ছে?”

সন্ন্যাসিনীর অভিযোগ, বিশপ মুলাক্কল (Franco Mulakkal) তাঁর "রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা" ব্যবহার করে তাঁর বিরুদ্ধে মামলাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন।

ওই সন্ন্যাসিনী 2014 থেকে 2016 এর মধ্যে বারবার তাঁকে যৌন নির্যাতনের অভিযোগ তুলেছেন বিশপের বিরুদ্ধে। বিশপ (Franco Mulakkal) যদিও সমস্ত অভিযোগই "ভিত্তিহীন ও বানানো" হিসেবে উড়িয়ে দিয়েছেন।

গির্জার তরফে ওই সন্ন্যাসিনীর একটি ছবি প্রকাশ করার পরেই কেরালার পুলিশ শুক্রবার সন্ধ্যায় এই মিশনারির বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছে।

গণমাধ্যমের কাছে গির্জা ওই সন্ন্যাসিনীর ছবি প্রকাশ করে দেয় তদন্তের তথ্য সংগ্রহের সুবিধার্থে। ভারতীয় আইনে কোনও যৌন নিগ্রহ বা ধর্ষণের ভুক্তভোগীর ছবি ও পরিচয় প্রকাশ্যে আনা নিষিদ্ধ।

এই ছবিটি প্রকাশের জন্য সাবধান করে দেওয়া হয়েছে গির্জা কর্তৃপক্ষকে। যদি সংবাদ মাধ্যম এই আইন লঙ্ঘন করে তবে তাঁদের দায়ী করা যাবে না বলেই জানিয়েছে পুলিশ।

কোট্টায়াম জেলার কুরাভিলাংগাডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, মামলাটি দায়ের করেছেন অভিযুক্তের ভাই। কনভেন্টটি কুরাভিলাংগাডু থানার কাছাকাছিই অবস্থিত।

বিশেষ তদন্তকারী দলের প্রধান ডেপুটি সুপারিনটেনডেন্ট কে সুভাষের সঙ্গে যোগাযোগ করেন ওই সন্ন্যাসিনীর ভাই। পুলিশ জানিয়েছে, সন্ন্যাসিনীর নতুন বয়ান নেওয়া হবে।

অন্যদিকে, অভিযুক্ত বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল (Franco Mulakkal) একটি চিঠিতে জানিয়েন, "কেরালায় তদন্তকারী কর্মকর্তা, রেভ. জোসেফ  থেক্কুমকটিল এবং রেভ.সুবিন থেক্কেদাথু আমাকে আবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাবেন।"

.