This Article is From Oct 15, 2018

জামিন পেয়ে গেলেন ধর্ষণে অভিযুক্ত কেরালার বিশপ

সন্ন্যাসিনীকে একাধিকবার ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ক্যাথলিক যাজক ফ্রাঙ্কো মুলাক্কালকে জামিন দিয়ে দিল কেরালা হাইকোর্ট। ধরা পড়ার তিন সপ্তাহ বাদে জামিন পেলেন তিনি।

তাঁর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন ফ্রাঙ্কো মুলাক্কাল।

হাইলাইটস

  • শর্তানুসারে কেরালা হাইকোর্ট জামিন দিল বিশপকে
  • এক সন্ন্যাসিনীকে টানা দু'বছর ধরে একাধিকবার ধর্ষণের ঘটনায় অভিযুক্ত তিনি
  • গত মাসেই গ্রেফতার করা হয়েছিল তাঁকে
তিরুঅনন্তপুরম:

সন্ন্যাসিনীকে একাধিকবার ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ক্যাথলিক যাজক ফ্রাঙ্কো মুলাক্কালকে জামিন দিয়ে দিল কেরালা হাইকোর্ট। ধরা পড়ার তিন সপ্তাহ বাদে জামিন পেলেন তিনি। নিম্ন আদালতে জামিনের আবেদন নাকচ হয়ে যাওয়ার পরেই ওই বিশপ উচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেন। ধর্ষণের ঘটনা নিয়ে প্রতিবাদ তীব্রতর হওয়ার পর তিনদিন ব্যাপী জেরা চালিয়ে তাঁকে গ্রেফতার করে পুলিশ।

কেরালার সরকার তখনই জানিয়ে দিয়েছিল, বিশেষ তদন্তকারী দল ঠিক পথেই এগোচ্ছে। ধর্ষিতা ‘বিচার’ পাবে বলেও জানিয়েছিল আদালত। যদিও, জামিন পেলেও কিছু শর্ত তাঁর ওপর চাপিয়েছে কেরালার হাইকোর্ট। তিনি এখন কেরালায় প্রবেশ করতে পারবেন না। শুধু তাই নয়, তাঁর পাসপোর্টটিও জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া, দু’সপ্তাহে একবার তদন্তকারী অফিসারদের কাছে হাজিরা দিতে হবে। এই মাসের শুরুতেই ফ্রাঙ্কো মুলাক্কালের জামিনের আবেদন নাকচ করে দিয়েছিল উচ্চ আদালত। অভিযোগকারী সন্ন্যাসিনী জানিয়েছিলেন, সমাজে অত্যন্ত ক্ষমতাশীল হওয়ার কারণে অভিযুক্ত বিশপ জেল হেফাজত থেকে ছাড়া পেয়ে গেলে নিজের ক্ষমতাকে কাজে লাগিয়ে এই মামলার সাক্ষীদের দিগভ্রষ্ট করতে পারেন।

গত জুন মাসে ধর্ষণের অভিযোগ দায়ের করে ওই সন্ন্যাসিনী জানিয়েছিলেন, বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল 2014 থেকে 2016 সালের মধ্যে তাঁকে মোট তেরোবার ধর্ষণ করেছিলেন।

.