জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে জিসি মুর্মুর জায়গায় মনোজ সিনহা

Jammu and Kashmir: বুধবারই ইস্তফা দেন জিসি মুর্মু, তারপরেই তড়িঘড়ি নয়া লেফটেন্যান্ট গভর্নর করা হয় ৬১ বছরের মনোজ সিনহাকে

শোনা যাচ্ছে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদে বসতে চলেছেন GC Murmu

হাইলাইটস

  • বুধবার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে ইস্তফা জিসি মুর্মুর
  • জিসি মুর্মুর স্থলাভিষিক্ত হচ্ছেন মনোজ সিনহা
  • রাষ্ট্রপতির দফতর থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে
নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে আচমকাই ইস্তফা দিলেন জিসি মুর্মু। তাঁর জায়গায় নয়া লেফটেন্য়ান্ট গভর্নর করা হয়েছে মনোজ সিনহাকে (Manoj Sinha)। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যালয় থেকে জারি করা একটি বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। সূত্রের খবর, দেশের নতুন অডিটর জেনারেল পদে নিয়োগ করা হচ্ছে জিসি মুর্মুকে (GC Murmu)। আসলে কয়েকদিনের মধ্যেই দেশের বর্তমান কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল রাজীব মহর্ষি ৬৫ বছরে পা দেবেন ফলে তাঁকে ওই গুরুদায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে। খবর অনুযায়ী, রাজীব মহর্ষির জায়গায় ওই পদে বসানো হবে জিসি মুর্মু-কেই। কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদটিও একটি সাংবিধানিক পদ এবং এটিকে কখনোই ফাঁকা রাখা যায় না। তবে ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তির দিনই জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে মুর্মুর ইস্তফা নানা জল্পনারও জন্ম দিয়েছে।

জিসি মুর্মুর জায়গায় জম্মু ও কাশ্মীরের নয়া লেফটেন্য়ান্ট গভর্নর হচ্ছেন মনোজ সিনহা। এর আগে তিনি লোকসভার সাংসদ এবং বিজেপির জাতীয় কাউন্সিলের সদস্য ছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম মেয়াদে তিনি প্রতিমন্ত্রীও ছিলেন। এবার তাঁর হাতে উপত্যকার প্রশাসনের রাশ থাকবে।

রাষ্ট্রপতির কার্যালয়ের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “জম্মু ও কাশ্মীরের লেফটেন্ট্যান্ট গভর্নর পদ থেকে গিরিশ চন্দ্র মুর্মুর পদত্যাগ রাষ্ট্রপতি গ্রহণ করেছেন। এবার তাই জম্মু ও কাশ্মীরের নতুন লেফটেন্ট্যান্ট গভর্নর হিসাবে মনোজ সিনহাকে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি।" এদিকে মোদি সরকারের এক ঊর্ধ্বতন আমলা এনডিটিভিকে বলেন, "অডিটর জেনারেল রাজীব মহর্ষি আগামী ৮ অগাস্ট ৬৫ বছরে পদার্পণ করবেন, তাই সরকারি তরফে ওই পদে আরেকজন দায়িত্বশীল ব্যক্তিকে নিয়োগ করার জন্যই এই তাড়াহুড়ো করা হচ্ছে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন থেকে তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ১৯৮৫ সালের ব্যাচের গুজরাটা ক্যাডারের আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মুর। পরে মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের যুগ্ম-সচিব হিসেবেও কাজ করেন তিনি। গত বছরের ৩০ নভেম্বর বর্ষীয়ান এই আমলার অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই অক্টোবরে তাঁকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে বসায় মোদি সরকার।