This Article is From Nov 27, 2019

পৃথিবীর আরও ভালো ছবি তুলতে মহাকাশে ১৩ টি মার্কিন ন্যানোস্যাটেলাইট সহ CARTOSAT-3 পাঠাল ইসরো

ISRO Cartosat-3 Launch: ইসরো জানিয়েছে, এটি পৃথিবী থেকে ৫০৯ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করা হয়েছে। কার্টোস্যাট -৩ এর মিশনের সময়কাল পাঁচ বছর।

ISRO Cartosat-3 Launch: ভারতের একটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি- মোট ১৪ টি উপগ্রহকে কোলে নিয়ে রকেট পিএসএলভি-সি 47 উড়ে গেল মহাকাশে

নয়াদিল্লি:

ভারতের একটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি- মোট ১৪ টি উপগ্রহকে কোলে নিয়ে রকেট পিএসএলভি-সি 47 (heavy-lift rocket PSLV-C47) উড়ে গেল মহাকাশে। আজ, বুধবার সকালে অন্ধ্রপ্রদেশের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে এই রকেট উৎক্ষেপিত হয়। এই উৎক্ষেপণের সাহায্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ISRO তিন শতাধিক বিদেশি উপগ্রহ উৎক্ষেপণের এক মাইলফলক ছুঁল। কার্টোস্যাট -৩ (Cartosat-3) এমন একটি উপগ্রহ যা সহজেই এবং তাড়াতাড়ি পৃথিবীর হাই-রেজোলিউশন ছবি তুলতে পারে। ইসরো জানিয়েছে, এটি পৃথিবী থেকে ৫০৯ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করা হয়েছে। কার্টোস্যাট -৩ এর মিশনের সময়কাল পাঁচ বছর।

আরও পড়ুনঃ লক্ষ্যের ৫০০ মিটারের মধ্যেই অবতরণ করেছিল চন্দ্রযান ২-এর বিক্রম ল্যান্ডার: কেন্দ্র

কার্গোতে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি বাণিজ্যিক ন্যানোস্যাটেলাইটও (13 commercial nanosatellites)। NewSpace India Limited-এর সঙ্গে একটি চুক্তির পরে ভারতীয় মহাকাশ সংস্থাটি (ISRO) এই ন্যানোস্যাটেলাইটগুলি উৎক্ষেপণে সম্মত হয়েছিল বলেই ইসরো নিজের ওয়েবসাইটে জানিয়েছে। ইসরোর সূত্র অনুসারে, ১৩ টি ন্যানোস্যাটেলাইটের সবক'টিই কক্ষপথে স্থাপন করা হয়েছে।

ইসরোর চেয়ারম্যান কে শিভান (ISRO Chairman K Sivan) রকেটের উড়ান পর্যবেক্ষণ করার সময় নিয়ন্ত্রণ কক্ষের ভিতরেই মহাকাশ সংস্থার বিজ্ঞানীদের মধ্যে বসেছিলেন।

আরও পড়ুনঃ Chandrayaan-2: চন্দ্র পৃষ্ঠ এখন আরও উজ্জ্বল, ইসরো প্রকাশ করল নতুন তথ্য

ইসরো'র সূত্র অনুসারে, “XL” কনফিগারেশনে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের (Polar Satellite Launch Vehicle) ছয়টি স্ট্র্যাপ-অন মোটর সহ ২১ তম উড়ান ছিল এটি। শুধু তাই নয় অন্ধ্রপ্রদেশের শ্রীহারিকোটায় মহাকাশ গবেষণা কেন্দ্রের ৭৪ তম লঞ্চ ভেহিকেল মিশনও ছিল এটি।

  

কার্টোস্যাট -৩ আর্থ-ইমেজিং উপগ্রহর ওজন ১,৬০০ কেজি থেকে কিছুটা বেশি। Cartosat-3 Earth-imaging satellite বড় আকারের নগর প্রকল্প, গ্রামীণ সম্পদ এবং পরিকাঠামো উন্নয়নের পরিকল্পনায় এবং উপকূলীয় এবং স্থলভাগের উপর নজর রাখতে সহায়তা করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি ন্যানোস্যাটেলাইটের মধ্যে রয়েছে Flock-4P, যা পৃথিবীর মানচিত্র তৈরি করবে।

কয়েক মাস আগেই চন্দ্রাভিযানের অংশ হিসেবে ইসরো Chandrayaan 2 পাঠায়। তবে তা মিশনের চূড়ান্ত পর্যায়ে পরিকল্পনা অনুযায়ী সফল হয়নি।

ইসরোর ৪৪ মিটার লম্বা PSLV এখনও পর্যন্ত ২৯৭ টি বিদেশি উপগ্রহকে কক্ষপথে স্থাপন করেছে এবং আজকের উৎক্ষেপণের পরে সেই সংখ্যাটি ৩০০ ছাড়াল।

.