This Article is From Oct 25, 2019

Chandrayaan-2: চন্দ্র পৃষ্ঠ এখন আরও উজ্জ্বল, ইসরো প্রকাশ করল নতুন তথ্য

চন্দ্রযান-২ এর ডুয়াল ফ্রিকোয়েন্সি-সিনথেটিক অ্যাপারচার রাডারই ওই ছবিগুলি তুলেছে, জানিয়েছে ISRO

Chandrayaan-2: চন্দ্র পৃষ্ঠ এখন আরও উজ্জ্বল, ইসরো প্রকাশ করল নতুন তথ্য

হাইলাইটস

  • ছবিগুলি ডুয়াল ফ্রিকোয়েন্সি-সিন্থেটিক অ্যাপারচার রাডারে তোলা হয়েছে
  • চাঁদ অবিচ্ছিন্নভাবে উল্কা, গ্রহাণু এবং ধূমকেতু আছড়ে পড়েছে
  • এর ফলে অগণিত গর্ত তৈরি হয়েছে সেখানে

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো তার চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর অরবিটারের মাধ্যমে তোলা চন্দ্র পৃষ্ঠের নতুন ছবিগুলি প্রকাশ করেছে।  ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা  (ISRO) নিজের টুইটার হ্যান্ডেলে একটি ছবি প্রকাশ করার সময় জানিয়েছে, ছবিগুলি ডুয়াল ফ্রিকোয়েন্সি-সিনথেটিক অ্যাপারচার রাডার (ডিএফ-এসএআর) এর মাধ্যমে তুলেছে চন্দ্রযান-২। ইসরোর মতে, চাঁদের (Moon) সৃষ্টির পর থেকেই অবিচ্ছিন্নভাবে উল্কা, গ্রহাণু এবং ধূমকেতু তার পিঠের উপর ক্রমাগত আছড়ে পড়ছে। ফলস্বরূপ চাঁদের উপরিভাগে স্বতন্ত্র ভৌগলিক বৈশিষ্ট্য তৈরি করে এমন অগণিত গর্ত তৈরি হয়েছে। এই গর্তগুলো কোনোটা গোলাকার, কোনোটা বাটি-আকারের, বড়-ছোট নানা ধরণের। ইসরোর মত অনুসারে, আবহাওয়ার হেরফেরের কারণেও চাঁদের পিঠে রেগোলিথের (একটি শক্ত পৃষ্ঠের উপরে বালি, ধুলো, আলগা পাথর এবং মাটি) স্তর পড়ে যায়, যেগুলি শুধুমাত্র কিছু অপটিকাল ক্যামেরা ব্যবহার করেই খুঁজে পাওয়া যায় ।

তবে, চন্দ্রযান-২ এর এল অ্যান্ড এস ব্যান্ড এসএআর উচ্চতর রেজোলিউশনের (২ - ৭৫ মি স্লেন্ট রেঞ্জ) এবং স্ট্যান্ড স্টোন-এ সম্পূর্ণ-মেরুকরূপীয় মোডের সঙ্গে ইমেজিংয়ের দক্ষতার কারণে চাঁদের মধ্যে তৈরি হওয়া বিভিন্ন গর্ত ও খাদের আকারের ছবি স্পষ্ট ও বিশদ ভাবে তুলে ধরতে পারে। এছাড়াও, এল-ব্যান্ডের প্রবেশের বৃহত্তর গভীরতা (৩-৫ মিটার) বৃহত্তর গভীরতায় সমাহিত ভূখণ্ডের অনুসন্ধান করতে সক্ষম করে।

Chandrayaan-2: নাসার তোলা সাম্প্রতিক ছবিতেও সন্ধান মিলল না ‘বিক্রম'-এর

ইসরো বলেছে যে এল অ্যান্ড এস ব্যান্ড এসএআর পে-লোড স্থায়ীভাবে ছায়াযুক্ত অঞ্চলে চাঁদের মেরু অঞ্চলের জল-বরফ নির্বিঘ্নে সনাক্ত এবং পরিমাণগতভাবে অনুমান করতে সহায়তা করে। চন্দ্রপৃষ্ঠের সাম্প্রতিক এই ছবি দক্ষিণ মেরু অঞ্চলে বিভিন্ন সময়ের ওঠাপড়া সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য উপস্থাপন করেছে, এমনটাই জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থাটি।

গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

"ছবিতে খাঁজকাটা রিমগুলির চারপাশে হলুদ বর্ণটি ইজেক্টা ক্ষেত্রগুলিকেই নির্দেশ করে। এই ইজেক্টা ক্ষেত্রগুলির বিতরণ, সমস্ত দিক থেকে সমানভাবে বিতরণ করা হোক বা কোনও গর্তের কোনও নির্দিষ্ট দিকের দিকে লক্ষ্য করা হোক না কেন, প্রভাবটির প্রকৃতি নির্দেশ করে এই ছবির সাহায্যে।"

ইসরো অনুসারে, ছবিগুলি দেখে মনে হয়, উপরের-ডান এবং নীচে-ডানদিকে উল্লম্ব প্রভাব এবং তির্যক প্রভাবের ফলে যেন এটি একটি ছাঁকনির আকারের হয়েছে।

ছবির নীচে-ডানদিকে একটি সারিতে তিনটি একই আকারের ক্র্যাটারগুলি প্রায় নতুন ক্র্যাটার। ছবিটিতে দেখা অনেকগুলি ইজেক্টা ক্ষেত্র একই অঞ্চলে উচ্চ-রেজোলিউশন অপটিক্যাল ছবিতে দৃশ্যমান হয় না, ইজেক্টা ক্ষেত্রগুলি রেগোলিথ স্তরগুলির নীচে ঢাকা পড়ে আছে বলেই ইঙ্গিত করে ছবিগুলি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.