This Article is From May 11, 2020

আগামীকাল থেকে চলবে যে ট্রেনগুলো তার তালিকা, স্টেশন ও সময়সূচি

IRCTC: "যাত্রীদের ফেসমাস্ক পরা এবং স্ক্রিনিং করা বাধ্যতামূলক হবে", জানিয়েছে ভারতীয় রেল

আগামীকাল থেকে চলবে যে ট্রেনগুলো তার তালিকা, স্টেশন ও সময়সূচি

IRCTC: কেবলমাত্র রোগের লক্ষণহীন যাত্রীদেরই রেলযাত্রা করার অনুমতি দেওয়া হবে, জানিয়েছে রেল

হাইলাইটস

  • মঙ্গলবার থেকে নিয়ন্ত্রিত পর্যায়ে শুরু হচ্ছে ট্রেন চলাচল
  • সোমবার বিকেল ৪ টে থেকেই শুরু হচ্ছে রেলের টিকিট
  • ১৭ মে পর্যন্ত দেশে জারি রয়েছে লকডাউন
নয়া দিল্লি:

রবিবারই ফের যাত্রীবাহী ট্রেন চলার ব্যাপারে ঘোষণা করেছে ভারতীয় রেল (IRCTC)। তারা জানিয়েছে যে, আগামীকাল (মঙ্গলবার) থেকেই চালু (IRCTC Train Tickets) হতে চলেছে নিয়ন্ত্রিত মাত্রায় যাত্রীবাহী ট্রেন পরিষেবা। আপ-ডাউন মিলিয়ে প্রাথমিকভাবে মোট ৩০ টি ট্রেন চলাচল করবে। প্রাথমিক ভাবে নয়া দিল্লি রেলস্টেশন (PNR Status) থেকে মুম্বই, বেঙ্গালুরু এবং চেন্নাই সহ অন্যান্য শহরে চলবে ওই ১৫ জোড়া ট্রেন। "ভারতীয় রেল ২০২০ সালের ১২ মে থেকে ফের যাত্রীবাহী ট্রেন (Trian Tickets) চালু করার পরিকল্পনা করছে ... এরপরে ধীরে ধীরে ভারতীয় রেলোর অন্যান্য রুটেও আরও বেশি করে বিশেষ ট্রেন পরিষেবা শুরু করা হবে", এক বিবৃতিতে জানিয়েছে ভারতীয় রেল। "যাত্রীদের ফেসমাস্ক পরা এবং স্ক্রিনিং করা বাধ্যতামূলক হবে এবং শুধুমাত্র রোগের লক্ষণহীন যাত্রীদেরই রেলযাত্রা করার অনুমতি দেওয়া হবে", একথাও জানিয়েছে ভারতীয় রেল।

দিল্লি থেকে যাত্রী ট্রেন পরিষেবা শুরু মঙ্গলবার! সোমবার বিকেল থেকে টিকিট বুকিং

এর আগে আরও একটি বিবৃতি জারি করে রেল মন্ত্রক। মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়, "মঙ্গলবার থেকে ১৫ জোড়া বিশেষ ট্রেন চলবে। দিল্লি থেকে দেশের অন্য শহরকে যুক্ত করবে এই পরিষেবা। সেই তালিকায় আছে বাংলা, অসম, বিহার, ছত্তিশগড়, গুজরাত, জম্মু, ঝাড়খণ্ড, কর্নাটক, কেরল, মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু, তেলেঙ্গানা আর ত্রিপুরা। 

এখানে সমস্ত ট্রেনের তালিকা এবং চলমান সময়সূচী রয়েছে:

List Of Trains And Running

এই ট্রেনগুলতে সংরক্ষণের জন্য বুকিং ১১ মে (সোমবার) বেলা ৪টে থেকে শুরু হবে। কেবলমাত্র ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) ওয়েবসাইট বা তার মোবাইল অ্যাপের মাধ্যমেই অনলাইনে টিকিট বুক করা যায়। এজেন্টদের (আইআরসিটিসি এবং রেলওয়ে উভয়) মাধ্যমে টিকিট বুকিংয়ের অনুমতি নেই।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নতুন শিকার ৪,২১৩ জন, একদিনে সর্বাধিক আক্রান্ত

লকডাউনে চাকরি হারানো আটকে পড়া দরিদ্র ও গ্রামীণ পরিযায়ী শ্রমিকদের তাদের গ্রামে ফিরিয়ে দেওয়ার জন্য গত ১ মে থেকেই "শ্রমিক স্পেশাল" নামে সীমিত সংখ্যক বিশেষ ট্রেন চালাচ্ছে রেল।

আগাম ১৭ মে দেশ থেকে লকডাউন ওঠার কথা রয়েছে। তবে তার আগেই ধীরে ধীরে স্বাভাবিক জনজীবন শুরুর প্রচেষ্টায় রয়েছে কেন্দ্রীয় সরকার। তবে রেল পরিষেবা শুরুর কথা বিবেচনা করা হলেও এখন অন্যান্য গণপরিবহণ এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধই রয়েছে।

.