International Left-Handers Day: এমন দিবসও আছে! বিশ্ব বাঁহাতি দিবসে জেনে নিন বাঁহাতিদের অদ্ভুত তথ্য

International Left-Handers Day; গবেষণায় দেখা গেছে, মহিলাদের থেকে পুরুষদের বাঁহাতি হওয়ার সম্ভাবনা বেশি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
International Left-Handers Day: এমন দিবসও আছে! বিশ্ব বাঁহাতি দিবসে জেনে নিন বাঁহাতিদের অদ্ভুত তথ্য

International Left-Handers Day 2019: জেনে নিন বাঁ হাতিদের সম্পর্কে কিছু তথ্য


নিজের নাম সই করেন কোন হাতে? পৃথিবীর ৯০% মানুষই বলবেন, এ আবার প্রশ্ন হ'ল! অবশ্যই ডানহাতে। না বলবেন মাত্র ১০% মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাপী প্রায় ১০ শতাংশ মানুষ রয়েছেন যারা বাঁহাতি (Left-handers)! লেখা হোক, বল ছোঁড়া হোক, ফোন ঘাঁটা হোক বা নিত্যনৈমিত্তিক নানা কাজ, তাঁরা বাঁ হাতে করতেই স্বচ্ছন্দ্য বোধ করেন। বেশিরভাগই ডান হাতটি ব্যবহার করতেই পছন্দ করেন। আজ সেই বাঁহাতিদের দিন। আজ বিশ্ব বাঁহাতি দিবস (International Left-handers Day)। তবে কিছুজন রয়েছেন যারা সত্যিই সব্যসাচী! ডান এবং বাম হাতকে সমানভাবে ব্যবহার করতে সক্ষম এবং বিভিন্ন কাজের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন হাত ব্যবহার করতে তাঁদের কোনও অসুবিধাই হয় না। তাঁদের এই গুণের জন্যই সব্যসাচীদের পোশাকি নাম অ্যাম্বিডেক্সট্রাস (ambidextrous)! 

TikTok Top 10: হামাগুড়ি দিয়ে হেঁটে এসে ধাপ্পা দিল বাঘ

বেশ কিছু সমীক্ষা বলছে, অনেক ক'টা বছর আগে বাঁহাতিরা বিরলই ছিল। ১৮৬০ সাল নাগাদ বিশ্ব জনসংখ্যার মাত্র ২ শতাংশই ছিল বাঁহাতি এবং ১৯২০ সালে তা বেড়ে হয় ৪ শতাংশ। আজকে তা বেড়ে হয়েছে ১০%! অনেকেই এই দশ শতাংশের কারণ হিসাবে চিহ্নিত করেছে দু'হাতে চামচ ধরে খাওয়ার অভ্যাস বা লেখাপড়ার সময় কেবল ডান হাত ব্যবহার করার অভ্যাসের অভাবকেই। শুধু এই নয়, বাম হাতেও চালানো যায় এমন গ্যাজেট এবং সরঞ্জামগুলির ব্যবহারও বৃদ্ধি পেয়েছে। উদাহরণস্বরূপ, বাদ্যযন্ত্র এবং ক্রীড়া সরঞ্জাম এবং কাঁচি, ক্যান ওপেনারের মতো সামগ্রীও রয়েছে তালিকায়।  

ছবিতেই আছে গানের সূত্র, বলতে পারবেন কোন গানের কথা বলছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি

কিন্তু কিছু মানুষ কেন বাঁ হাতি? গবেষণা বলছে, সুনির্দিষ্ট জিন, জন্মের সময় ওজন, মায়ের বয়স, অকালে জন্ম, একাধিক জন্ম, গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড সহ আরও অনেক কারণ এর পিছনে দায়ী হতে পারে। তবুও, ‘হাতের ব্যবহারের জৈবিক ভিত্তি... অনেকাংশে অব্যক্তই রয়ে গেছে' এই বছর প্রকাশিত বৈজ্ঞানিক প্রতিবেদনে গবেষকরা এমনটাই লিখেছেন। গবেষণায় দেখা গেছে, মহিলাদের থেকে পুরুষদের বাঁহাতি হওয়ার সম্ভাবনা বেশি। আন্তর্জাতিক বাঁ হাতি দিবস (International Left-handers Day) সেই সকল মানুষেদের জন্যই যারা সিনিস্ট্রালিটিতে (sinistrality) অভ্যস্ত! শব্দটা খটোমটো? বাঁহাতিদের এই অভ্যাসকে (left-handedness) চিকিত্সা বিজ্ঞানের ভাষায় বলে সিনিস্ট্রালিটি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................