পঞ্জাবে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার একটি যুদ্ধবিমান

IAF MiG-29 crash in Punjab: "বিমানটিতে প্রযুক্তিগত সমস্যা হওয়াতেই সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ভেঙে পড়ে, তবে সুরক্ষিত পাইলট", জানিয়েছে বায়ুসেনা

পঞ্জাবে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার একটি যুদ্ধবিমান
নয়া দিল্লি:

পঞ্জাবে (Punjab) ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) যুদ্ধবিমান (fighter aircraft), সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর। পঞ্জাবের জলন্ধরের কাছে শুক্রবার যুদ্ধবিমানের মহড়া চলার সময়ই ঘটে ওই দুর্ঘটনা। পঞ্জাবের একটি শস্যক্ষেতের মধ্যে ভেঙে পড়ে ভারতীয় বিমান বাহিনীর মিগ -২৯ ইন্টারসেপ্টার (IAF MiG-29 crash in Punjab) বিমানটি। তবে আশার কথা এটাই যে, দুর্ঘটনাগ্রস্ত বিমান থেকে পাইলট নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। তাঁকে দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার করে নিয়ে আসে বায়ুসেনার বিশেষ হেলিকপ্টার, এক বিবৃতিতে জানিয়েছে বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়,"বিমানটিতে একটি প্রযুক্তিগত সমস্যা হয় এবং সেই কারণেই বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে ভেঙে পড়ে। তবে বিপদ বুঝতে পেরে আগে থেকেই পাইলট নিরাপদে বেরিয়ে আসেন বিমানটি থেকে। ওই পাইলটকে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে আনা হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য পরবর্তী তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে"।

ভারতীয় বায়ুসেনার অন্যতম অস্ত্র হল মিগ -২৯ যুদ্ধবিমান। সোভিয়েত আমলের এই দ্রুত ইন্টারসেপ্টর ফাইটার জেটটি অত্যন্ত কার্যকরী ভূমিকা নেয় ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময়। বিপরীত দিক থেকে আসা শত্রু যুদ্ধবিমানকে ধ্বংস করতে এই বিমানটি দুরন্ত পরিষেবা দেয়। এই বিমানের সাহায্যে শত্রুপক্ষের বিমানকে ধ্বংস করে দেওয়াও পুরোপুরি সম্ভব হয়।

ভারতীয় বিমান বাহিনীর কাছে বর্তমানে ৬০ টিরও বেশি মিগ -২৯ বিমান রয়েছে। এরা প্রায় গত এক দশক ধরে কাজ করে এসেছে। এই বিমানগুলোর সবগুলিই বায়ু থেকে বায়ুতে এবং বায়ু থেকে জমিতে লক্ষ্যবস্তুতে নির্ভুল নিশানায় আক্রমণ করতে পারে। তবে এটি অনেক পুরনো প্রযুক্তির হওয়ায় এখন একে অত্যাধুনিক করার চেষ্টা করা হচ্ছে। একে মাল্টিরোল জেটে রূপান্তরিত করার জন্যে উন্নত এভিওনিক্স এবং আরও ভাল অস্ত্রের সাহায্যে ঢেলে সাজানো হচ্ছে।