This Article is From Aug 15, 2020

৩টি কোভিড ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে, নেওয়া হচ্ছে বিতরণের প্রস্তুতিও: প্রধানমন্ত্রী

Independence Day 2020: প্রধানমন্ত্রী বলেন যে শিগগিরই একটি জাতীয় ডিজিটাল স্বাস্থ্য অভিযানের ঘোষণা হবে, এতে প্রত্যেক নাগরিক একটি স্বাস্থ্য আইডি পাবেন

৩টি কোভিড ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে, নেওয়া হচ্ছে বিতরণের প্রস্তুতিও: প্রধানমন্ত্রী

Independence Day 2020: "এই করোনা সঙ্কটে বহু পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে", বলেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • করোনা পরিস্থিতিকে বাগে আনার বার্তা দিলেন প্রধানমন্ত্রী
  • দিল্লির লালকেল্লা থেকে দেশবাসীকে এই বার্তা দেন তিনি
  • ভ্যাকসিন হাতে পেয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই সমবন্টন করা হবে, আশ্বাস মোদির
নয়া দিল্লি:

দিল্লির লালকেল্লা থেকে করোনা ভাইরাসের বিরুদ্ধে হুঙ্কার ছাড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে (Independence Day 2020) জাতির উদ্দেশে বার্তায় (PM Modi on Independence Day 2020) তিনি বলেন, দেশে ৩টি করোনা ভাইরাস প্রতিরোধকারী ভ্যাকসিন নিয়ে বিভিন্ন পরীক্ষা চলছে এবং এটি সফল হলে যাতে প্রত্যেক ভারতীয় এই ভ্য়াকসিনের সুবিধা পান তার জন্য একটি রোডম্যাপ ইতিমধ্যেই প্রস্তুত করে রাখা হয়েছে। প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi) বলেন, "আপাতত ৩টি ভ্যাকসিন নিয়ে বিভিন্ন পর্যায়ে পরীক্ষা চলছে। বিজ্ঞানীরা এনিয়ে সবুজ সংকেত দিলেই আমরা এর উৎপাদন শুরু করবো। তবে তার আগে আমরা এবিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা করে প্রস্তুত হয়ে থাকছি। এই ভ্যাকসিন কীভাবে প্রতিটি ভারতীয়ের কাছে সবচেয়ে কম সময়ে পৌঁছবে- তা নিয়ে আমাদের কাছে একটি রোডম্যাপও প্রস্তুত রয়েছে।" এছাড়াও লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী মোদি আরও ঘোষণা করেন যে, শিগগিরই একটি জাতীয় ডিজিটাল স্বাস্থ্য অভিযানের ঘোষণা করা হবে, যার মাধ্যমে প্রতিটি নাগরিক একটি স্বাস্থ্য আইডি পাবেন।

জাতীয় ডিজিটাল স্বাস্থ্য অভিযান প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদি বলেন: "প্রত্যেক ভারতীয় এবার একটি করে স্বাস্থ্য আইডি কার্ড পাবেন। যতবার আপনি কোনও চিকিৎসক বা কোনও ওষুধের দোকানে যাবেন, ততবারই আপনার প্রোফাইলে থাকা এই জাতীয় কার্ডটিতে সমস্ত বিষয়গুলো নথিভুক্ত করা হবে। এই কার্ডটির ফলে আপনার নিজের স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শের জন্য চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট থেকে শুরু করে ওষুধ গ্রহণের পরামর্শ পর্যন্ত সব কিছুই আপনার স্বাস্থ্য প্রোফাইলে নথিভুক্ত হয়ে যাবে।"

এই নিয়ে সপ্তমবার দিল্লির লালকেল্লা থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এবার সেখানকার চিত্র অন্যবারের থেকে অনেক আলাদা। করোনা পরিস্থিতিতে খুব কম সংখ্যক অতিথিদের নিয়ে এই বিশেষ অনুষ্ঠানটি উদযাপন করা হয়।

লালকেল্লায় ভাষণ দেওয়ার সময় প্রথমেই প্রধানমন্ত্রী মোদি করোনা যোদ্ধাদের প্রতি তাঁর প্রণাম ও শ্রদ্ধা জানান। তিনি বলেন, "আমরা এক অদ্ভুত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। এই মহামারীর আতঙ্কেই আজ আমরা লালকেল্লার এই অনুষ্ঠানে কোনও শিশুকে দেখতে পাচ্ছি না। পুরো জাতির পক্ষ থেকে, আমি সমস্ত করোনা যোদ্ধাদের তাঁদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাতে চাই। স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসক এবং নার্সরা, প্রত্যেকে জাতির সেবায় অক্লান্ত পরিশ্রম করেছেন।" 

"এই করোনা পরিস্থিতিতে অসংখ্য পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, বহু মানুষ প্রাণ হারিয়েছেন, আমি জানি, ১৩০ কোটি ভারতীয়দের সংকল্পকে পাথেয় করে আমরা এই সঙ্কটকে হারাবোই", দেশবাসীকেও এই আশ্বাসও দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।