15 August: ভারতের স্বাধীনতার জন্যে কেন ১৫ অগাস্টকেই নির্বাচন করা হয়েছিল?

Independence Day 2019: ভারতের স্বাধীনতা ১৪-১৫ অগাস্টের মধ্যরাতে ঘোষণা করা হয়েছিল

 Share
EMAIL
PRINT
COMMENTS
15 August: ভারতের স্বাধীনতার জন্যে কেন ১৫ অগাস্টকেই নির্বাচন করা হয়েছিল?

Independence Day 2019: জওহরলাল নেহরু ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারতের স্বাধীনতা দিবসে ঐতিহাসিক ভাষণ দেন


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. ১৯৪৭ সালের ৪ জুলাই ভারতের স্বাধীনতার বিল পেশ করা হয়
  2. বিলটি ১৯৪৭ সালের ১৮ জুলাই গৃহীত হয়েছিল।
  3. ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারত স্বাধীন হয়।

প্রতি বছর ১৫ অগাস্ট দিনটি (Independence Day is celebrated on 15August) পালিত হয় স্বাধীনতা দিবস (Independence Day) রূপে, এ বছরও দেশ জুড়ে পালন করা হচ্ছে ৭৩ তম স্বাধীনতা দিবস (Independence Day 2019) । ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করেছিল এবং সেই কারণেই ১৫ অগাস্ট (15 August) দিনটি সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জওহরলাল নেহরু ভারতের স্বাধীনতা দিবসে (Independence Day) একটি ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। যাকে আমরা 'ট্রিস্ট উইথ ডেসটিনি' বলেই জানি। এটি ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) সংসদে দেওয়া প্রথম ভাষণ। প্রতি স্বাধীনতা দিবসে (Independence Day) ভারতের যিনি প্রধানমন্ত্রী থাকেন, তিনি লাল কেল্লা থেকে পতাকা (Flag of India) উত্তোলন করেন। কিন্তু  ১৯৪৭ সালের ১৫ অগাস্ট কিন্তু এই পতাকা তোলা হয়নি। লোকসভা সচিবালয়ের একটি গবেষণা পত্র অনুসারে, নেহেরু ১৯৪৭ সালের ১৬ অগাস্ট লাল কেল্লা থেকে পতাকা উত্তোলন করেছিলেন। ভারত-পাকিস্তানের সীমানাও ওই সালের ১৫ অগাস্ট স্থির হয়নি। ১৭ আগস্ট র‌্যাডক্লিফ লাইনের ঘোষণার সঙ্গে এটির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

 ১৯৪৭ সালের ৪ জুলাই ব্রিটিশ হাউস অফ কমন্সে ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয়। এই বিলে ভারত ভাগ ও পাকিস্তান গঠনের প্রস্তাব ছিল। বিলটি ১৯৪৭ সালের ১৮ জুলাই গৃহীত হয় এবং ১৪ অগাস্ট দেশ ভাগের পর  ১৪-১৫ অগাস্ট মধ্যরাতে ভারতের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল। মহাত্মা গান্ধি ভারতের স্বাধীনতা দিবস উদযাপনে (Happy Independence Day) অংশ নেননি। কেননা ভারত যখন স্বাধীনতা (Independence Day)পায়, তখন মহাত্মা গান্ধি বাংলার নোয়াখালিতে হিন্দু ও মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক সহিংসতা রোধে উপবাস করছিলেন।

তবে ভেবে দেখেছেন কী কেন ১৫ অগাস্ট তারিখটিকেই (Independence Day is celebrated on 15August) দেশের স্বাধীনতার (Independence Day) জন্য বেছে নেওয়া হয়েছিল? এ সম্পর্কে বিভিন্ন ঐতিহাসিকের আলাদা বিশ্বাস রয়েছে। কিছু ঐতিহাসিক মনে করেন সি রাজাগোপালচারীর পরামর্শে মাউন্টব্যাটেন ভারতের স্বাধীনতার জন্য ১৫ অগাস্ট দিনটিকে বেছে নিয়েছিলেন। রাজগোপালাচারী লর্ড মাউন্টব্যাটেনকে বলেছিলেন যে তিনি ১৯৪৮  সালের ৩০ জুন পর্যন্ত যদি অপেক্ষা করেন, তাহলে তখন তাঁর কাছে স্থানান্তর করার কোনও শক্তি থাকবে না। এমন পরিস্থিতিতেই মাউন্টব্যাটেন ১৫ অগাস্ট দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসাবে বেছে নেওয়ার পক্ষে ছিলেন।

সন্ত্রাসের হুমকি সত্ত্বেও, কড়া নিরাপত্তার মধ্যে স্বাধীনতা দিবসের জন্য প্রস্তুত জম্মু ও কাশ্মীর

একই সঙ্গে, কিছু ইতিহাসবিদ মনে করেন যে মাউন্টব্যাটেন ১৫ অগাস্ট তারিখটিকে (Independence Day) শুভ বলে বিবেচনা করেছিলেন, এই জন্যেই তিনি ভারতের স্বাধীনতার জন্য ওই তারিখটি (Independence Day is celebrated on 15August) বেছে নিয়েছিলেন। মাউন্টব্যাটেনের কাছে  ১৫ অগাস্ট দিনটি মঙ্গলজনক ছিল, কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫ সালের ১৫  অগাস্ট জাপানি সেনাবাহিনী আত্মসমর্পণ করেছিল এবং মাউন্টব্যাটেন সে সময় মিত্রবাহিনীর সেনাপতি ছিলেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................