সন্ত্রাসের হুমকি সত্ত্বেও, কড়া নিরাপত্তার মধ্যে স্বাধীনতা দিবসের জন্য প্রস্তুত জম্মু ও কাশ্মীর

Independence Day 2019: ৩৭০ ধারা রদ করে রাজ্যের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের পর জম্মু ও কাশ্মীরে এটাই প্রথম স্বাধীনতা দিবস

 Share
EMAIL
PRINT
COMMENTS
সন্ত্রাসের হুমকি সত্ত্বেও, কড়া নিরাপত্তার মধ্যে স্বাধীনতা দিবসের জন্য প্রস্তুত জম্মু ও কাশ্মীর

Independence Day 2019: ৪ অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীরে ব্যাপক নিরাপত্তা বজায় রয়েছে


নয়া দিল্লি: 

আজ (বৃহস্পতিবার) গোটা দেশ স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপন করবে, ৭৩ তম স্বাধীনতা দিবস (Independence Day 2019) পালনের জন্য প্রস্তুত জম্মু ও কাশ্মীরও (Jammu and Kashmir)। গণতন্ত্রের এই উৎসব পালনের (Independence Day) প্রস্তুতি স্বরূপ জম্মু ও কাশ্মীরে কড়া সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। আধাসামরিক ও রাজ্য পুলিশ মিলিয়ে কাশ্মীর উপত্যকায় প্রায় দেড় লক্ষ পুলিশ মোতায়েন করা হয়েছে। সংবিধানের ৩৭০ ধারা (Article 370) রদ করে রাজ্যের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের পর জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) এটাই প্রথম স্বাধীনতা দিবস। তবে এই ঐতিহাসিক সিদ্ধান্ত (Article 370) নেওয়ার আগের দিন অর্থাৎ ৪ অগাস্ট থেকেই গোটা জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) নিরাপত্তা বাড়ানো হয়েছিল। অভ্যন্তরীণ প্রতিক্রিয়া সহ যে কোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে উপত্যকায় বিশাল সংখ্যক সেনা জওয়ান ও পুলিশ মোতায়েন করা হয়েছে তখন থেকেই।

দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) নিরাপত্তা অভিযানের সঙ্গে জড়িত এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, "আমরা পাকিস্তান থেকে ক্রমাগত সন্ত্রাস হামলা ও অশান্তিতে মদত দেওয়ার (Jammu and Kashmir Terror Threat) মতো নানা কথা শুনতে পাচ্ছি", তিনি আরও যোগ করেন যে আগামী ২৪ ঘণ্টায় নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

তাঁর মতে, গত ৪৮ ঘণ্টার মধ্যে, বারামুল্লা এবং উরি বরাবর নিয়ন্ত্রণ লাইন সক্রিয় ছিল, যদিও দেখা গেছে আন্তর্জাতিক সীমান্ত অস্বাভাবিকভাবে শান্ত  রয়েছে।

সমস্ত উর্ধ্বতন সরকারি আধিকারিকদের উপত্যকায় চিহ্নিত এলাকা দেওয়া হয়েছে যেখানে আগামী ৪৮ ঘণ্টা তাঁরা টহল দেবেন। "রাজ্যের (Jammu and Kashmir) প্রতিটি জেলায় স্বাধীনতা দিবস উদযাপনের ব্যবস্থা করা হয়েছে। কাশ্মীর উপত্যকার ১৩ টি জেলায় রাজ্য প্রশাসন এর জন্যে ভাল রকমের প্রস্তুতি নিয়েছে," এনডিটিভিকে জানান এক প্রবীণ কর্মকর্তা ।

এই বছরের প্রথম ৭ মাসে, শুধুমাত্র উপকূলীয় অঞ্চলেই নিরাপত্তা বাহিনীর দ্বারা ১৪২ টিরও বেশি সন্ত্রাসবাদীকে নির্মূল করা হয়। কিন্তু ৫ অগাস্ট থেকে, যখন ৩৭০ অনুচ্ছেদ রদ করা সম্পর্কে ঘোষণা করা হয়েছিল, তখন আর এ ধরণের কোনও সন্ত্রাস ছড়ানোর চেষ্টার মুখোমুখি হতে হয়নি।

Independence Day 2019: নিরাপত্তায় মুড়ে ফেলা হল শহর, জেলাগুলিকে

"গত দশদিন ধরে উপত্যকায় (Jammu and Kashmir) কোনও সংঘর্ষ হয়নি, পুরো রাজ্যে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ করার জন্য তৎপর রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী" একথাও জানান ওই আধিকারিক।

একজন প্রবীণ কর্মকর্তা বলেছেন, "রাজ্যটি এই সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আমাদের কড়া নিরাপত্তা ব্যবস্থা বহালের সাহায্যে আমরা কেবল মানবজীবনের ক্ষতি রোধ করতেই সক্ষম হইনি, রাস্তায় নেমে জোরদার বিক্ষোভ করার বিষয়টিও আটাকাতে পেরেছি" ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রায় ওই রাজ্যের (Jammu and Kashmir) প্রায় সব নেতাকেই শ্রীনগরের একটি পাঁচতারা হোটেলে আটক করা হয়েছে। অন্যান্য আটককৃতরা হয় বিভিন্ন আটক কেন্দ্রে এমনকি রাজ্যের বাইরেও বন্দী রয়েছে। রাজ্যের বাইরেও আটক করে রাখা হয়েছে কিছু রাজনৈতিক নেতাকে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................