This Article is From Aug 13, 2019

রক্ত পরীক্ষার জন্যে স্বল্প মূল্যের যন্ত্র তৈরি করলেন আইআইটি খড়গপুরের গবেষকরা

ওই নতুন যন্ত্রটি তৈরির জন্য কেবল একটি কাগজের স্ট্রিপ ভিত্তিক কিট দরকার যার সঙ্গে একটি স্মার্টফোনের যোগ থাকবে, এটি আঙুলের ডগা থেকে রক্ত নিয়েই পরীক্ষা করতে পারবে

রক্ত পরীক্ষার জন্যে স্বল্প মূল্যের যন্ত্র তৈরি করলেন আইআইটি খড়গপুরের গবেষকরা

রক্ত পরীক্ষার জন্যে স্বল্প মূল্যের যন্ত্র তৈরি করলেন আইআইটি খড়গপুরের গবেষকরা

কলকাতা:

আইআইটি খড়গপুরের  (IIT Kharagpur) গবেষকরা একটি স্বল্প ব্যয়যুক্ত ডায়াগনস্টিক ডিভাইস (low-cost blood test device) তৈরি করেছেন যা আঙুলের ডগা থেকে নেওয়া রক্ত ​​ব্যবহার করে বিভিন্ন রোগনির্ণায়ক (blood test) পরীক্ষা করতে পারে। মঙ্গলবার আইআইটি  খড়গপুরের (IIT Kharagpur) পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্লেষণ এবং রিডআউট ফাংশন এবং ইমেজিংয়ের জন্য একটি এলইডি লাইট সক্ষম করতে ডিভাইসটির (low-cost blood test device) কেবল একটি পেপার স্ট্রিপ ভিত্তিক কিট প্রয়োজন যার সঙ্গে একটি স্মার্টফোনের সংযোগ করা থাকবে। অধ্যাপক সুমন চক্রবর্তীর নেতৃত্বে একটি গবেষণা দল (IIT Kharagpur researchers) এই নতুন কিটটি তৈরি করেছেন যার মূল সুবিধাজনক দিক হল এটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং এটির জন্যে খরচ অনেক কম পড়বে। পরীক্ষাগারের শর্ত অনুযায়ী প্রতিটি রক্ত পরীক্ষার (blood test) জন্য ১ টাকা বা তারও কম দাম পড়বে, তবে পণ্যের বাণিজ্যিকীকরণের ক্ষেত্রে ওই দাম সামান্য পরিমাণে বাড়তে পারে বলে জানানো হয়েছে।

কঠিন বর্জ্য ব্যবস্থাপনার প্রযুক্তি তৈরি করলেন আইআইটি খড়গপুরের গবেষকরা

প্রাথমিক ভাবে, ডিভাইসটির (low-cost blood test device) জন্য নির্ধারিতা পেপার স্ট্রিপ কিটটিতে রক্তের এক ফোঁটা এবং রিজেন্টের (রাসায়নিক প্রতিক্রিয়ার কারণ হিসাবে ব্যবহৃত একটি পদার্থ) এক ফোঁটা দেওয়া প্রয়োজন। এই সনাক্তকরণ পদ্ধতিটি ইনপুট উৎস প্যাড থেকে রক্তের প্রবাহকে নির্ণয়ের জন্য একটি প্রতিক্রিয়া প্যাড ব্যবহার করে ডিজাইন করা হয়েছে। "হিমোগ্লোবিনের অনুমানের জন্য রিপোর্ট তৈরি করা অন্যান্য পোর্টেবল ডিভাইসের তুলনায়, এই ডিভাইসটি কোনও প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী ছাড়াই পরীক্ষার ফলাফল জানাতে সক্ষম, বলেন গবেষক চক্রবর্তী।

একলা থাকা বয়স্ক মানুষদের ‘বন্ধু' হবে নতুন অ্যাপ, বিপদে আপদে থাকবে পাশে

ক্লিনিকাল পরিবেশে এবং সীমিত ক্লিনিকাল সুবিধাযুক্ত পরিবেশ,  উভয় ক্ষেত্রের পরীক্ষাগারগুলিতেই রক্তে শর্করা এবং হিমোগ্লোবিনের নির্ণায়ক পরীক্ষা (blood test) করা হয়েছে। "যেখানে কাঠামোগত ক্লিনিক বা শীতাতপ নিয়ন্ত্রিত প্যাথলজিকাল ল্যাবরেটরি নেই, সেই পরিস্থিতি ভেবে আমরা অনিয়ন্ত্রিত ময়লা, ধূলিকণা এবং আর্দ্রতা যুক্ত চরম চ্যালেঞ্জিং পরিবেশে এটির পরীক্ষা করেছি," বলেন আইআইটি (IIT Kharagpur) স্কুল অফ মেডিকেল সায়েন্স অ্যান্ড টেকনোলজির পরিদর্শন অধ্যাপক ডঃ শতদল সাহা। গবেষক সুমন চক্রবর্তীর সঙ্গে যৌথভাবে এই গবেষক দলকে (IIT Kharagpur researchers) নেতৃত্ব দিয়েছেন ডঃ সাহাও।


 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.