This Article is From Jul 24, 2019

একলা থাকা বয়স্ক মানুষদের ‘বন্ধু’ হবে নতুন অ্যাপ, বিপদে আপদে থাকবে পাশে

এই অ্যাপের নাম ‘কেয়ার ৪ ইউ’। এই অ্যাপের সাহায্যে ওই বয়স্ক মানুষদের আপনজনের কাছে খবর চলে যাবে তাঁদের শরীর খারাপ হলে কিংবা তাঁরা কোনও সমস্যায় পড়লে।

একলা থাকা বয়স্ক মানুষদের ‘বন্ধু’ হবে নতুন অ্যাপ, বিপদে আপদে থাকবে পাশে

বয়স্ক মানুষদের সাহায্য করার জন্যই এই অ্যাপ বানানো হয়েছে।

হাইলাইটস

  • বয়স্কদের সাহায্য করতে নতুন অ্যাপ বানাল আইআইটি খড়গপুরের ছাত্রছাত্রীরা
  • এই অ্যাপের নাম ‘কেয়ার ৪ ইউ’
  • বয়স্ক মানুষদের পরম বন্ধু হবে এই নতুন অ্যাপ

বয়স্ক মানুষদের সাহায্য করতে নতুন অ্যাপ বানাল আইআইটি খড়গপুরের (IIT Kharagpur ) ছাত্রছাত্রীরা। এই অ্যাপের (App) সাহায্যে ওই বয়স্ক মানুষদের আপনজনের কাছে খবর চলে যাবে তাঁদের শরীর খারাপ হলে কিংবা তাঁরা কোনও সমস্যায় পড়লে। এই অ্যাপের নাম ‘কেয়ার ৪ ইউ'। অ্যান্ড্রয়েড-নির্ভর এই অ্যাপ সংযোগ গড়ে দেবে বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে তাঁদের আপনজনদের। আজকের দুনিয়ায় বাবা-মা'কে ছেড়ে অনেক সময়ই দূরে থাকতে হয় ছেলে-মেয়েদের। বয়স্ক বাবা-মা একা একা থাকার সময় নানা সমস্যায় সম্মুখীন হতে পারেন। বিশেষ করে শারীরিক অসুস্থতার ক্ষেত্রে সঠিক সময়ে খবর পৌঁছে দেওয়াটা খুব জরুরি। এই অ্যাপ সেই কাজ সহজেই করবে। কেবল অ্যাপটি দু' পক্ষেরই ফোনে ইনস্টল করে রাখতে হবে।

পুরনো গাড়িতেও চলবে টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট, অ্যাপ নিয়ে এল Maruti Suzuki

প্রতিষ্ঠানের বি টেক দ্বিতীয় বর্ষের পড়ুয়ারা তৈরি করেছেন অ্যাপটি। মঙ্গলবার আইআইটি খড়গপুরের তরফে একটি বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

এই অ্যাপে রয়েছে নেটওয়ার্ক নির্ভর ‘ফল ডিটেকশন অ্যালগরিদম'। যা বয়স্ক মানুষটির ফোনে থাকলেই তিনি পড়ে গেলে সঙ্গে সঙ্গে ফোন চলে যাবে তাঁর ছেলেমেয়ের কাছে। সেই সঙ্গে বয়স্ক মানুষটির সঠিক লোকেশনটিও পেয়ে যাবেন তাঁরা।

World Emoji Day 2019: জানেন ভারতীয়রা সবচেয়ে বেশি ব্যবহার করেন কোন বিশেষ ইমোজি?

এরই পাশাপাশি আবেগকে বুঝে নিতে পারবে‌ এই অ্যাপ। যখনই তিনি ওই অ্যাপ খুলবে তখনই তাঁর একটি ছবি তুলে নেবে ওই অ্যাপ। সেই সঙ্গে তাঁর ‘মুড ইনডেক্স'ও গণনা করে ফেলবে। বুঝে নেবে বিষণ্ণতা গ্রাস করছে কিনা। সেইমতো খবর পাঠিয়ে দেবে তাঁর ছেলেমেয়েকে। এমনকী যদি তাঁর সারা দিনের মুডের ওঠানামার হিসেব দরকার হয়, তাও করে ফেলবে এই অ্যাপ।

এই ফিচারকে আরও কার্যকরী করে তুলতে একটি ইন্টেলিজেন্ট চ্যাটবটও বানানো হয়েছে যার সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন বৃদ্ধ মানুষটি।

দলের সদস্য কনিষ্ক হালদার যিনি খড়গপুর আইআইটি-র ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র, তিনি জানাচ্ছেন, ‘‘আমরা এটাকে তৈরি করেছি ব্যক্তির এই মুহূর্তের মুড জানতে এবং সেই হিসেবে তাঁর সঙ্গে কথাবার্তা চালানোর জন্য। উদাহরণস্বরূপ বলা যায়, ওই চ্যাটবট কোনও উদ্বুদ্ধ করার মতো বাণী তাঁকে শোনাতে পারে বা তাঁকে পুরনো গান শোনাতে পারে, যদি তাঁর মন ভাল না থাকে।''

ওই একই বিভাগের ফেল‌ো ছাত্র আদি স্বদীপ্ত মণ্ডল অ্যাপটির কার্যপ্রণালী ব্যাখ্যা করে জানিয়েছেন, ‘‘আমাদের অ্যাপের সবচেয়ে ভাল জিনিস হল চ্যাটবট ছাড়া আর সব ‘মেশিন লার্নিং মডেল' মোবাইলেই চলে। ফলে কোনও ক্লাউড পরিষেবার প্রয়োজন নেই। এমনকী কোনও ইন্টারনেট সংযোগ না থাকলেও অন্য ফিচার যেমন ফল ডিটেকশন, ইমোশন ডিটেকশন সবই কাজ করবে।''

‘কেয়ার ৪ ইউ' এসব ছাড়াও কাউকে কল করা, টেক্সট করা বা ক্যাব বুক করার কাজ নিজে নিজেই করে দিতে পারে বয়স্ক মানুষটির হয়ে।

এছাড়াও ওই অ্যাপে বয়স্ক ব্যক্তিটির চিকিৎসার ইতিহাস বা অ্যালার্জির সম্পর্কে বিবরণ সবই থাকবে। এসওএস বাটন বা রিয়েল চাইম লোকেশন ট্র্যাকিং এসবও থাকবে। ওষুধ খেতে ভুলে গেলে রয়েছে ‘মেডিসিন রিমাইন্ডার'।

এর জন্য সব ওষুধের ছবি তুলে কোন সময় কোনটা খাওয়ার কথা সেই তথ্য ভরে দিতে হবে অ্যাপকে। তাহলেই আর ভুল হবে না। সময়মতো অ্যাপই মনে করিয়ে দেবে ওষুধ খাওয়ার কথা। জানাচ্ছেন‌ জিওলজি ও জিওফিজিক্স বিভাগের সদস্য পার্থসারথি রায়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.