This Article is From Jul 30, 2019

Google Doodle: দেশের প্রথম মহিলা বিধায়ক মুক্তালক্ষ্মী রেড্ডির জন্মদিনে বিশেষ শ্রদ্ধা গুগলের

Google Doodle: একজন বিখ্যাত চিকিৎসকও ছিলেন ডঃ মুক্তালক্ষ্মী রেড্ডি

Google Doodle: দেশের প্রথম মহিলা বিধায়ক মুক্তালক্ষ্মী রেড্ডির জন্মদিনে বিশেষ শ্রদ্ধা গুগলের

Google Doodle: জীবনভর মেয়েদের জন্যে লড়াই করেছেন দেশের প্রথম মহিলা বিধায়ক ডঃ মুক্তালক্ষ্মী রেড্ডি

নিউ দিল্লি:

দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, বিধায়ক, শল্য চিকিৎসক তথা সংস্কারক ডঃ মুক্তালক্ষ্মী রেড্ডির (Muthulakshmi Reddi) জন্মদিনে মঙ্গলবার বিশেষ ডুডল প্রকাশ করে উদযাপন করছে গুগল (Google Doodle)। নিজের জীবনে বিভিন্ন চড়াই উতরাইয়ের সাক্ষ্মী হয়েছেন তিনি। মহিলার জন্যেও জীবনভর নানা কাজ করেছেন দেশের প্রথম মহিলা বিধায়ক। নিজের জীবনে অবিচ্ছিন্নভাবে চিকিৎসক রেড্ডি জনস্বাস্থ্য নিয়ে কাজ করেছেন এবং লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়েও নিজেকে নিয়োজিত করেছিলেন তিনি, অগণিত যুবতী মেয়েদের জীবনকেও এক নতুন দিশায় চলার পথ দেখান তিনি। ১৯৮৩ সালের এই দিনটিতে তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন মুক্তালক্ষ্মী রেড্ডি। পরবর্তীকালে দেশের প্রথম মহিলা শল্য চিকিৎসক হিসাবে সরকারি হাসপাতালে চিকিৎসা শুরু করেন তিনি। ব্রিটিশ পরবর্তী যুগে ভারতের প্রথম মহিলা বিধায়কও (India's First Woman Legislator) হন মুক্তালক্ষ্মী রেড্ডি।

"পায়ে পায়ে ৫০": চন্দ্রাভিযানের সুবর্ণজয়ন্তী স্মরণে গুগলের ডুডল

অল্প বয়সে, নিজের বিয়ের বিষয়ে অভিভাবকদের বিরুদ্ধে রুখে দাঁড়ান  মুক্তালক্ষ্মী রেড্ডি (Muthulakshmi Reddi)। তিনি তাঁদের বোঝাতে সফল হন যে, বিয়ে নয়, উচ্চশিক্ষা নিতে চান তিনি। সেসময়ে ছেলেদের শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবেই খ্যাত তামিলনাড়ুর মহারাজা কলেজে ভর্তি হন তিনি। ওই কলেজ থেকেই ডিসটিংশন সহ তিনি স্নাতক হন এবং মাদ্রাজ মেডিক্যাল কলেজে প্রথম মহিলা হিসাবে ভর্তি হন।

পরবর্তীকালে মুক্তালক্ষ্মী রেড্ডি মাদ্রাজ আইন পরিষদে (India's First Woman Legislator) যোগদান করায় সরাসরি চিকিৎসক হিসাবে কাজ করতে পারেননি সময়ের অভাবে। ওই সময় তিনি (Muthulakshmi Reddi) মহিলাদের বিবাহের বৈধ বয়স নিয়ে কাজ করেন এবং সমাজে নারীদের প্রতি যে লিঙ্গ বৈষম্য করা হয় তার বিরুদ্ধেও সোচ্চার হন।

১৯১৪ সালে, সুন্দরা রেড্ডি নামে এক চিকিৎসকের সঙ্গেই বিয়ে হয় তাঁর। মহাত্মা গান্ধির অনুগামী মুক্তালক্ষ্মী রেড্ডি (Muthulakshmi Reddi) জীবনভর মহিলাদের উন্নয়ন এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণে কাজ করেছেন ।

সমলিঙ্গে স্বীকৃতির ৫০-এ পা, উদযাপনে গুগল ডুডলস

নিজের বোন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর ১৯৫৪ সালে চেন্নাইয়ে তিনি (Muthulakshmi Reddi) আদ্যার ক্যানসার ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। বর্তমানে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম বিখ্যাত এই প্রতিষ্ঠানটি। প্রতি বছর গড়ে ৮০ হাজারেরও বেশি মানুষ ক্যানসারের চিকিৎসার জন্যে এখানে আসেন।

দেশের হিতে যেভাবে কাজ করেছেন, তার জন্যে ডঃ মুক্তালক্ষ্মী রেড্ডিকে (Muthulakshmi Reddi) ১৯৫৬ সালে সরকারের পক্ষ থেকে পদ্ম ভূষণ সম্মানে সম্মানিত করা হয়। এই মানুষটিরই জন্মদিনে মঙ্গলবার বিশেষ ডুডল(Google Doodle today) প্রকাশ করল গুগল।

.