This Article is From Aug 25, 2019

Amazon Fires: ক্ষতিগ্রস্ত দেশগুলিকে সাহায্য করতে প্রস্তুত বিশ্বনেতারা

আমাজনের (Amazon rainforest) বিধ্বংসী আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলিকে যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে জি৭ সামিটে (G7 summit) বিশ্বনেতারা একমত হয়েছেন।

Amazon Fires: ক্ষতিগ্রস্ত দেশগুলিকে সাহায্য করতে প্রস্তুত বিশ্বনেতারা

Amazon Fires: আমাজনের বিধ্বংসী আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলিকে যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে জি৭ সামিটে বিশ্বনেতারা একমত।

বাহারাইচ, ফ্রান্স:

আমাজনের (Amazon rainforest) বিধ্বংসী আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলিকে যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে জি৭ সামিটে (G7 summit) বিশ্বনেতারা একমত হয়েছেন। রবিবার ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন (Emmanuel Macron) একথা জানিয়েছেন। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বিয়ারিৎজ রিসর্টে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘‘আমরা সকলে একমত যে সব দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে।'' বৈঠকের আগে বিশ্বের বৃহত্তম বৃষ্টি-অরণ্যের বিধ্বংসী দাবানল সম্পর্কে আপৎকালীন আলোচনার জন্য সমস্ত বিশ্বনেতাদের ডাকেন ইমানুয়েল। আমাজনের ৬০ শতাংশ ব্রাজিলের অন্তর্গত হলেও আরও আটটি দেশে এই বিরাট জঙ্গলের বিভিন্ন অংশ রয়েছে। সেগুলি হল— বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, ফ্রেঞ্চ গুয়ানা, গুয়ানা, পেরু, ভেনেজুয়েল‌া ও সুরিনেম।

Amazon জ্বলছে, কিন্তু ব্রাজিলের অতীতই সামনের পথ দেখাতে পারে

ইমানুয়েল বলেন, ‘‘আজ সকালে কলম্বিয়া আন্তর্জাতিক কমিউনিটিকে (সাহায্যের জন্য) আহ্বান করে। তাই আমাদের অবশ্যই উচিত সাহায্য করা।''

তিনি আরও বলেন, ‘‘আমাদের দল সমস্ত আমাজন দেশগুলির সঙ্গেই যোগাযোগ করছে যাতে আমরা কোনও মজবুত সিদ্ধান্তের ব্যাপার চূড়ান্ত করে ফেলতে পারি যার মধ্যে অনুদান ও কারিগরি সহায়তা রয়েছে।''

তিনি আমাজন সংকটকে নিয়ে জি৭ সামিটে এতটা সরব হওয়ায় ব্রাজিলের রাষ্ট্রপতি বোলসোনারো ক্ষুব্ধ হয়েছেন। তিনি এই ঘটনায় ফরাসি রাষ্ট্রপতির ভূমিকাকে ‘ঔপনিবেশিকতামূলক মানসিকতা' বলে কটাক্ষ করেছেন।

.