This Article is From Jul 15, 2019

চলতি সপ্তাহেই রাজীব কুমারের মামলার শুনানি হাইকোর্টে

চিটফান্ড কাণ্ডে রাজীব কুমারকে(Rajeev Kumar) হাজিরার জন্য সিবিআইয়ের নোটিশ খারিজ করার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন রাজীব কুমার।

চলতি সপ্তাহেই রাজীব কুমারের মামলার শুনানি হাইকোর্টে

সারদা মামলার তদন্তে রাজ্য সরকার গঠিত সিটের প্রধান ছিলেন রাজীব কুমার।(ফাইল ছবি)

নয়াদিল্লি:

সারদা চিটফান্ডকাণ্ডে গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে কলকাতা হাইকোর্টে প্রাক্তন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে (Rajeev Kumar) আবেদনের শুনানি বুধবার। ১৭ জুলাই বেলা ১২টায় রাজীব কুমারের মামলার শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতি আশা অরোরা। এর আগে রাজীব কুমারের গ্রেফতারি থেকে ২২ জুলাই পর্যন্ত অন্তবর্তীকালীন সুরক্ষার মেয়াদ বাড়ায় আদালত। চিটফান্ডকাণ্ডে হাজিরার নোটিশ খারিজ করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার। এর আগে কলকাতার একটি আদালত, রাজীব কুমারের (Rajeev Kumar) গ্রেফতারি থেকে সুরক্ষার মেয়াদ বাড়ানো অন্তবর্তী জামিনের আবেদন খারিজ করে দেয়। পাশাপাশি তাঁকে  রাজ্যের কোনও নিম্ন আদালত অথবা হাইকোর্টে আবেদন করতে বলা হয়। 

২২ জুলাই পর্যন্ত গ্রেফতার করা যাবে না রাজীব কুমারকে,জানাল কলকাতা হাইকোর্ট

সিবিআই সারদা মামলার তদন্তভার নেওয়ার আগে, তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করেছিল রাজ্য সরকার। তার প্রধান ছিলেন রাজীব কুমার(Rajeev Kumar)। অভিযোগ, সেই সময় সিটের প্রধান থাকাকালীন সারদা মামলার বহু তথ্যপ্রমাণ নষ্ট করেছেন তিনি।

৩ ফেব্রুয়ারি রাজীব কুমারের বাড়িতে তল্লাশির জন্য হানা দেয় সিবিআই। সেই ঘটনাকে কেন্দ্র করে রাজ্য অভুতপূর্ব নানা ঘটনা ঘটে একের পর এক। সিবিআই আধিকারিকদের আটক করা থানায় নিয়ে যাওয়া হয়।পরে তাঁদের ছেড়েও দেওয়া হয়। রাজীব কুমারের(Rajeev Kumar) বাড়িতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

সিবিআইয়ের নোটিশ নিয়ে রাজীব কুমারের আবেদনের অগ্রিম শুনানির আর্জি খারিজ

সারদা চিটফান্ড মামলার (Saradha chit fund scam) পরিপ্রেক্ষিতেই রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। যদিও এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে গত ফেব্রুয়ারিতে শিলংয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই (CBI)।তিনি ছুটিতে আছেন এই দোহাই দিয়ে বারবার সিবিআইয়ের দফতরে হাজিরা এড়িয়ে গেছেন রাজীব কুমার (Rajeev Kumar)। এর ফলে বাধ্য হয়েই সিবিআইকে তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করতে হয়।

আদালতে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার, সিবিআই নোটিশ বাতিলের আবেদন

গত ৩০ মে তাঁর গ্রেফতারির বিষয়ে স্থগিতাদেশ (protection against arrest)  পাওয়ার পরে ৭ জুন কলকাতায় সিবিআইয়ের দফতরে হাজিরা দেন রাজীব কুমার(Rajeev Kumar)। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে তাঁর পাসপোর্ট জমা রাখতে বলা হয় এবং কলকাতা না ছাড়ার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়।

.