This Article is From Jul 19, 2018

শিক্ষার বয়স নেই- একই সাথে গ্র্যাজুয়েট হয়ে প্রমাণ করলেন মুম্বাইয়ের বাবা ও ছেলে

মুম্বাইয়ের ওয়াইবি চাভান বিশ্ববিদ্যালয় থেকে পাশ করলেন বাবা ও ছেলে

শিক্ষার বয়স নেই- একই সাথে গ্র্যাজুয়েট হয়ে প্রমাণ করলেন মুম্বাইয়ের বাবা ও ছেলে

পেশায় ট্যাক্সিচালক বাবা মহম্মদ ফারুখ ঠিক করেছিলেন সমাজে মর্যাদা পেতে কলেজ পাশ করতেই হবে তাঁকে

মুম্বাই:

একই সাথে গ্র্যাজুয়েশন পাশ করলেন বাবা ও ছেলে। মুম্বাইয়ের ওয়াইবি চাভান বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পেয়ে পাশ করা পিতা-পুত্রের একটাই কথা, “শেখার কোনও বয়স হয় না।”

ছোটোবেলাতেই বাড়ির সমস্যার কারণে ক্লাস 10 অব্দি পড়াশোনা করেই ছেড়ে দিতে বাধ্য হন মহাম্মদ ফারুখ শেখ। ইংরেজিটা বলতে স্কুলেই শিখেছিলেন বর্তমানে পেশায় ট্যাক্সি চালক ফারুখ। ছেলে হাজিম ফারুখ শেখকে কলেজে ভর্তি হতে দেখে কোথা থেকে যেন না পাওয়া ইচ্ছাগুলোই আবার কথা বলে ওঠে ফারুখের মনে। ছেলের সাথে কথা বলে, পরামর্শ নিয়ে শেষমেষ মনের জোরেই ভর্তি হয়ে যান কলেজে।.

কিন্তু বাড়ির উপার্জন তো তারই উপরে নির্ভরশীল! পড়তে গেলে কাজ তো ছাড়া যাবে না। উপায়? রোজ সকালে কাজে বেরোনোর আগে পড়তে বসতেন ফারুখ। সপ্তাহের শেষে নিয়মিত ক্লাসও করতেন। হাজিমের কথায়,”কোনও সমস্যা হলে বা কিছু প্রশ্ন থেকে থাকলে বাবা আমাকে জিজ্ঞেস করতেন, আমিও চেষ্টা করতাম বুঝিয়ে দিতে। ভীষণ ভালো লাগছে বাবার ইচ্ছেপূরণ হয়েছে দেখে।“

পড়ুয়ারা তো বটেই এমনকী অনেক অধ্যাপকও ফারুখকে ‘কাকু’ বলেই সম্বোধন করতেন। যদিও তাতে বিন্দুমাত্র খারাপ লাগা ছিল না ফারুখের। ফারুখ বলেন, “এমনও শিক্ষকেরা ছিলেন যারা আমারই ছেলের বয়সী। কিন্তু আমার ওদের থেকে শিখতে একটুও খারাপ লাগত না। বরং ভালোই লাগত। বয়সের জন্য পড়াশোনা আটকে থাকবে তা কি হয় নাকি!”

ইচ্ছাশক্তির জোরেই গ্র্যাজুয়েট হয়েছেন বাবা, পেয়েছেন 46% নম্বর। ছেলে পেয়েছেন 56%। স্বামীর এই রেজাল্টে খুশি ফারুখের স্ত্রীও। তিনি জানান, “আমি কখনও ভাবতেই পারিনি এই বয়সে এসে আবার তিনি শুরু করতে পারবেন। ভালোই লাগত যখন দেখতাম বাবা ছেলে একই সাথে পড়ছে, বুঝছে, বুঝিয়ে দিচ্ছে।“

এক সময় ব্যাঙ্কে জুনিয়র ক্লার্ক হিসেবে কাজ করতেন মহাম্মদ ফারুখ, পরে কোম্পানির আর্থিক সমস্যার কারণে ছাঁটাই হয়ে যায়। বাধ্য হয়েই ট্যাক্সি চালানোর কাজ শুরু করেন। অবশ্য গ্র্যাজুয়েট ডিগ্রি নিয়ে এখন নতুন চাকরির আশাও দেখছেন তিনি।

Click for more trending news


.