This Article is From Sep 05, 2019

শিক্ষক দিবসে নাম না করে কেন্দ্রকে বিঁধে শিক্ষকদের এগিয়ে আসার বার্তা মমতার

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিলেন, দেশের সংবিধান ও ইতিহাস বদলানোর চেষ্টায় শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

শিক্ষক দিবসে নাম না করে কেন্দ্রকে বিঁধে শিক্ষকদের এগিয়ে আসার বার্তা মমতার

নাম না করেও কেন্দ্রকে কার্যত বিঁধলেন মমতা।

কলকাতা:

বৃহস্পতিবার শিক্ষক দিবসের (Teachers' Day) অনুষ্ঠা‌নে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিলেন, দেশের ঐতিহ্য রক্ষায় লড়াইয়ে শিক্ষকরাই প্রধান শক্তি। নাম না করেও কেন্দ্রকে কার্যত বিঁধে মমতা বলেন, দেশের সংবিধান ও ইতিহাস বদলানোর চেষ্টায় শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি তাঁর (Mamata) বক্তব্যে উঠে আসে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার কথাও। গত ১৪ মে বিজেপি সভাপতি অমিত শাহর কলকাতায় রোড শো চলাকালীন রাস্তার মধ্যে তৃণমূল ও বিজেপি সমর্থকদের সংঘর্ষ এবং তারপর বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রসঙ্গ উঠে আসে মুখ্যমন্ত্রীর এদিনের ভাষণে। যদিও কোনও দলের নামই তিনি নেননি।

মমতা বলেন, ‘‘সামনেই দীর্ঘ লড়াই। এবং সেই লড়াইতেই আপনাদের পূর্ণ সমর্থন আমার চাই।''

মুকুল রায়ের আগাম জামিনের আবেদনের শুনানি শুক্রবার

তিনি জানান, এই কঠিন অর্থনৈতিক চাপের মুখেও রাজ্য সরকার পিএইচডি স্কলারদের জন্য ২০ কোটি টাকা দিয়েছে। ইউজিসি আচমকাই টাকা দেওয়া বন্ধ করাতে রাজ্য সরকার ওই টাকা দিয়েছে বলে জান‌ান মুখ্যমন্ত্রী।

মমতা আরও অভিযোগ জানিয়ে বলেন, কেন্দ্র ‘সর্বশিক্ষা অভিযান'-এ অর্থসাহায্য বন্ধ করে দেওয়ায় রাজ্য সরকারকে ১৭,০০০ কোটি টাকা দিতে হচ্ছে প্রকল্পটি চালিয়ে যেতে।

তিনি আরও বলেন, ‘‘আমি শিক্ষক সম্প্রদায়কে বলব কোনও প্রোপাগন্ডায় প্রভাবিত হবেন না। যারা আপনাদের জন্য কিছু করেনি তাদের কথা শুনবেন না।''

২০ জন অধ্যাপক, ২২ জন মাধ্যমিক স্কুল শিক্ষক ও ২৫ জন উচ্চ মাধ্যমিক স্কুল শিক্ষককে বৃহস্পতিবার ‘শিক্ষা রত্ন'-তে ভূষিত করা হল। ৬২টি স্কুল পেল ‘সেরা স্কুল' শিরোপা।

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেন, তৃণমূ‌ল সরকারের আট বছরে বহু স্কুল ও কলেজ উঠে এসেছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.