This Article is From Feb 11, 2020

Delhi Results 2020: শাহিনবাগ থেকে 'কারেন্ট' খেল বিজেপি, ওখলায় আমানতুল্লা এগিয়ে ৮৭ হাজার ভোটে

দিল্লি বিধানসভা নির্বাচনের ফলাফলের প্রবণতা অনুযায়ী, আম আদমি পার্টি (AAP) সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে

Delhi Results 2020: শাহিনবাগ থেকে 'কারেন্ট' খেল বিজেপি, ওখলায় আমানতুল্লা এগিয়ে ৮৭ হাজার ভোটে

Delhi Election Results: ওখলা বিধানসভা আসনেও আপ প্রার্থীর থেকে পিছিয়ে পড়ল বিজেপি

হাইলাইটস

  • দিল্লি বিধানসভা নির্বাচনে সুবিধা করতে পারল না বিজেপি
  • হেভিওয়েট প্রচার করেও আপের থেকে দিল্লি বিধানসভা কাড়তে ব্যর্থ তাঁরা
  • শাহিনবাগ শেষ পর্যন্ত 'কারেন্ট' দিল ভারতীয় জনতা পার্টিকেই
নয়া দিল্লি:

শেষ পর্যন্ত শাহিনবাগই (Shaheen Bagh) 'কারেন্ট' দিল বিজেপিকে। দিল্লি বিধানসভা নির্বাচনের ভোটগণনা শুরু হতে না হতেই ক্রমশই স্পষ্ট হতে থাকে রাজধানীর  ভোটচিত্র। ফলাফলের (Delhi Results 2020) প্রবণতা অনুযায়ী, এবারের নির্বাচনেও আম আদমি পার্টি (AAP) একক সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে। শাহিনবাগ যে অঞ্চলে অবস্থিত সেই ওখলা বিধানসভা আসন থেকে আপ প্রার্থী আমানতুল্লা খান বিপুল পরিমাণ ভোট পেয়েছেন। তিনি বিজেপি (BJP) প্রার্থীর থেকে ৮৭ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন। মনে করে দেখুন, নির্বাচনী প্রচারে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শাহিনবাগের কথা উল্লেখ করে বলেছিলেন যে "এত জোরে ইভিএমের বোতাম টিপুন যাতে কারেন্ট লাগে শাহিনবাগে"। নির্বাচনী ফলাফলের প্রবণতায় দেখা যাচ্ছে সত্যি সত্যিই  'কারেন্ট' দিল শাহিনবাগ, তবে অন্য কাউকে নয়, খোদ বিজেপিকেই। তবে ওখলায় দ্বিতীয় স্থানে রয়েছে গেরুয়া দল, একেবারে পিছিয়ে রয়েছেন কংগ্রেস প্রার্থী পারভেজ হাশমি।

তবে গতবার অর্থাৎ ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় এবারে নিজেদের আসনসংখ্যা কিছুটা হলেও বাড়াতে পারবে বিজেপি, এমনটাই আশা করা হচ্ছে। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে গেরুয়া দল (BJP) প্রায় ২০ টি আসনে এগিয়ে রয়েছে। 

এদিকে গান্ধিনগর আসন থেকে অরবিন্দ সিং লাভলী এবং সিলমপুর আসন থেকে চৌধুরী মতিন আহমেদ পিছিয়ে রয়েছেন। বলিমনার আসনে পিছিয়ে আছেন হারুন ইউসুফও।

কংগ্রেস প্রার্থীরা আপের থেকে অনেকটাই পিছনে রয়েছেন। সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে প্রতিবাদের কেন্দ্রবিন্দু ওখলায় ভোটারদের প্রথম পছন্দ আপই, যদিও বিজেপি এখনও বেশ কয়েকটি আসনে এগিয়ে রয়েছে।

২০১৫ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে দিল্লিতে রীতিমতো ঝড় বইয়ে দেন অরবিন্দ কেজরিওয়াল। রাজধানীর মানুষ বিপুলভাবে সমর্থন করে তাঁর দল আম আদমি পার্টিকে। বিপুল জয়ের পরে দিল্লির মুখ্যমন্ত্রী হন আপ প্রধান। এবারেও দিল্লির শাসন ক্ষমতা নিজেদের দখলেই রাখতে চাইছেন অরবিন্দ কেজরিওয়াল। গতবারের দিল্লি বিধানসভা নির্বাচনে মোট ৭০ টি আসনের মধ্যে ৬৭ টি আসনে জয়লাভ করেছিল এবং বাকি ৩ টি আসন যায় বিজেপির অ্যাকাউন্টে। সেই সময় কংগ্রেস দিল্লি নির্বাচনে একটিও আসন পায়নি।

তবে অনেকেই ভেবেছিলেন এবার শাহিনবাগের জন্যে দিল্লির মানুষের রোজকার দুর্ভোগকেই হাতিয়ার করতে পারবে বিজেপি, দিল্লিতে আপ সরকারকে বেগ দেবে তাঁরা। কিন্তু দেখা গেল, অন্য দলকে 'কারেন্ট' দেওয়ার বদলে তাঁদের নিজেদেরই 'কারেন্ট' খেয়ে যেতে হল, আসলে সবার উপরে সত্যি হল "জনতা জনার্দন"।

.