This Article is From Jul 29, 2020

গত ২৪ ঘণ্টায় ৪৮,৫১৩ জনের শরীরে থাবা বসালো করোনা ভাইরাস, মৃত ৭৬৮

Coronavirus: তবে চিকিৎসা সহায়তায় সারা দেশে মোট  ৯,৮৮,০২৯ জন মানুষ করোনাকে হারিয়ে সুস্থ জীবনে ফিরে গেছেন

গত ২৪ ঘণ্টায় ৪৮,৫১৩ জনের শরীরে থাবা বসালো করোনা ভাইরাস, মৃত ৭৬৮

Coronavirus in India: মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে করোনা সংক্রমণের বিচারে বিশ্ব তালিকায় তৃতীয় অবস্থানে আছে ভারত

হাইলাইটস

  • করোনা সংক্রমণের বিচারে বিশ্ব তালিকায় ৩ নম্বরে ভারত
  • দেশে মোট করোনা আক্রান্ত ১৫ লক্ষেরও বেশি
  • তবে করোনাকে রুখতে দেশীয় টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে
নয়া দিল্লি:

করোনা সংক্রমণের (Coronavirus) গতি যেন ক্রমশই অপ্রতিরোধ্য হয়ে উঠছে। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে পরিসংখ্য়ান দিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ৪৮,৫১৩ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে। এর ফলে ভারতে করোনা আক্রান্তের (Coronavirus in India) মোট সংখ্যা বেড়ে ১৫,৩১,৬৬৯ এ পৌঁছলো। মঙ্গলবার সারা দিনে ৭৬৮ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। দেশে এখনও পর্যন্ত মোট ৩৪,১৯৩ জনের প্রাণ কেড়েছে কোভিড-১৯ (Covid-19)। তবে চিকিৎসা সহায়তায় সারা দেশে মোট  ৯,৮৮,০২৯ জন মানুষ করোনাকে হারিয়ে সুস্থ জীবনে ফিরে গেছেন। দেশে এখন করোনা থেকে পুনরুদ্ধারের হার ৬৪.৫০ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে করোনা সংক্রমণের বিচারে বিশ্ব তালিকায় তৃতীয় অবস্থানে আছে ভারত।

দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্রে। সেখানে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। তবে মহারাষ্ট্র ছাড়াও যে রাজ্যগুলোতে করোনার প্রকোপ দেখা গেছে তার মধ্যে অন্যতম হলো তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ।

এরাজ্যে যেভাবে সংক্রমণ ছড়াচ্ছে তাতে উদ্বেগ বেড়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের অন্দরমহলে। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যানে প্রকাশ, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১৩৪ জন। তবে, অত্যন্ত আশার খবর হল এই সময়ের মধ্যে সেরেও উঠেছেন ২১০৫ জন। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা যেখানে ৬২,৯৬৪, সেখানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ১৯,৪৯৩ জন। অর্থাৎ ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৪২,০২২ জন। ফলে রাজ্যে করোনা থেকে সুস্থতার হার বেড়ে এখন ৬৬.৭৪% তে পৌঁছেছে।

মহারাষ্ট্রে এখনও পর্যন্ত করোনায় ভুগে মৃত্যু হয়েছে ১৪,১৬৫ জনের। গোটা রাজ্যে মোট ৩,৯১,৪৪০ জন এই মারণ রোগে আক্রান্ত হয়েছে। মুম্বইয়ের প্রায় ৭,০০০ জনকে নিয়ে একটি চিকিৎসা সমীক্ষায় দেখা গেছে যে, শহরাঞ্চলে প্রতি ৬ জনের মধ্যে একজন করে করোনা সংক্রমিত হয়েছেন, অর্থাৎ সংক্রমণের হার প্রায় ১৬ শতাংশ। এদিকে বস্তি এলাকায়, যেখানে লক্ষ লক্ষ মানুষ সাধারণত একই শৌচাগার ভাগ করে, সেখানে এই সংক্রমণের সংখ্যা বেড়ে ৫৭ শতাংশে এসে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, মুম্বইতে মঙ্গলবার করোনা ভাইরাসে আক্রান্ত নতুন ৭১৭ জনের সন্ধান পাওয়া গেছে। তবে এটা একটা সুসংবাদ যে গত দুই মাসেরও বেশি সময়ের মধ্যে এই দৈনিক সংক্রমণের হার সবচেয়ে কম। মুম্বইয়ে এখনও পর্যন্ত মোট ১,১০,৮৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। এই রোগে সেখানে প্রাণ গেছে মোট ৬,১৮৪ জনের।

.