This Article is From Aug 27, 2020

সংক্রমণের পুরনো সব রেকর্ড ভেঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৭৫,৭৬০ জন

Coronavirus in India: দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৩.১ লক্ষকেও ছাড়িয়ে গেছে

সংক্রমণের পুরনো সব রেকর্ড ভেঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৭৫,৭৬০ জন

Coronavirus: করোনা মহামারীর কারণে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্ষতিগ্রস্ত দেশ ভারত

নয়া দিল্লি: ভারতে দৈনিক সংক্রমণের সব রেকর্ড ভেঙে দিলো করোনা ভাইরাস (Coronavirus) । বৃহস্পতিবার সকালে যে পরিসংখ্যান প্রকাশ করলো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টার মধ্যে দেশে নতুন করে আরও ৭৫,৭৬০ জন কোভিড-১৯ (Covid-19) এ আক্রান্ত হয়েছে। এর ফলে দেশে মোট করোনা ভাইরাসে (Coronavirus in India) আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৩.১ লক্ষকেও ছাড়িয়ে গেছে। এখনও পর্যন্ত ২৫,২৩,৭৭১ জন রোগী এই রোগে সংক্রমিত হওয়ার পরেও সুস্থ হয়ে উঠেছেন। ফলে ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের হার বেড়ে ৭৬.২৪ শতাংশে পৌঁছেছে। মোট করোনা সংক্রমণের বেশীরভাগ রোগীর সন্ধান মিলেছে মহারাষ্ট্রে, সেখানে মোট আক্রান্ত ৭,১৮,৭১১ জন। তবে ওই রাজ্য়ের পরেই দেশের যে অন্য যে রাজ্যগুলোতে সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা দিয়েছে সেগুলো হলো তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং কর্নাটক। গোটা বিশ্বের বিচারে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে তৃতীয় সর্বোচ্চ করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে ভারতেই।

করোনাভাইরাসের ১০ তথ্য:

  1. পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি কোভিড -১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের মানব দেহে পরীক্ষামূলক প্রয়োগ বুধবার থেকেই শহরের একটি মেডিকেল কলেজ হাসপাতালে শুরু হয়েছে। ভারতী বিদ্যাপীঠ মেডিকেল কলেজ হাসপাতালে দু'জন পুরুষ স্বেচ্ছাসেবকের দেহে এই টিকা দেওয়া হয় বলে জানিয়েছেন হাসপাতালের এক আধিকারিক।

  2. গত ২৪ ঘণ্টায় মোট করোনা সংক্রমণের বেশীরভাগ রোগীর সন্ধান মিলেছে মহারাষ্ট্রে। তবে ওই রাজ্য়ের পরেই দেশের যে অন্য যে রাজ্যগুলোতে সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা দিয়েছে সেগুলো হলো, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক এবং উত্তরপ্রদেশ।

  3. বুধবার মহারাষ্ট্রে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের ঘটনা ঘটেছে, নতুন করে আক্রান্ত ১৪,৮৮৮ জন। এর আগে সর্বোচ্চ সংক্রমণ ঘটেছিলো গত ২১ অগাস্ট, ওইদিন আক্রান্ত হয়েছিলেন ১৪,৪৯২ জন। মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্ত ৭,১৮,৭১১ জন।

  4. বুধবার তামিলনাড়ুতে ৫,৯৫৮ টি নতুন করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে এবং মারা গেছে ১১৮ জন, ফলে ওই রাজ্যে করোনাতে মৃত্যুর সংখ্যা ৬,৮৩৯ হয়ে গেছে, আর আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ছাড়িয়ে গেছে ।

  5. বাংলায় চলতি লকডাউনের সময় বাড়িয়ে ২০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ্যে। পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ১.৪৭ লক্ষেরও বেশি মানুষ কোভিড -১৯ এ আক্রান্ত হয়েছে, যার মধ্যে ২৯৬৪ জন মারা গেছে। বুধবার, রাজ্যে নতুন ২,৯৭৪ জন করোনা রোগীর সন্ধান মিলেছে।

  6. কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতে মোট কোভিড -১৯ পুনরুদ্ধারের সংখ্যা বুধবার সক্রিয় সংক্রমণের তুলনায় ৩.৫ গুণ বেড়ে গেছে।

  7. কোভিড -১৯ কেবলমাত্র ফুসফুস নয়, প্রায় সমস্ত অঙ্গকেই প্রভাবিত করতে পারে এবং প্রাথমিক লক্ষণগুলির মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বা বুকে অস্বস্তির মতো লক্ষণগুলো নাও থাকতে পারে, বুধবার জানিয়েছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের বিশেষজ্ঞরা।

  8. এ পর্যন্ত দেশে করোনা ভাইরাসের সংক্রমণ নির্ণয়ের জন্য ৩.৮৫ কোটিরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। বুধবার সারা দিনে ৯.২৪ লক্ষেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে।

  9. করোনা ভাইরাসটি মহামারী রূপে দেখা দেওয়ার আগে তার প্রথম সন্ধান পাওয়া গেছিলো গত বছরের শেষের দিকে চিন দেশে। তার পর থেকে বিশ্ব জুড়ে ৮.২৫ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস, আর আক্রান্ত হয়েছে ২.৪১ কোটিরও বেশি মানুষ।

  10. ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই সপ্তাহে বলেছে যে কোভিড -১৯ এর লক্ষণ না থাকলে তাঁদের পরীক্ষা করার প্রয়োজন নেই, যা শুনে হতবাক হয়ে গেছেন চিকিৎসক এবং রাজনীতিবিদরা। মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ মিলিয়নেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং প্রায় ১,৮০,০০০ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।



.