This Article is From Aug 22, 2020

সব রেকর্ড ছাপিয়ে ভারতে একদিনে করোনায় আক্রান্ত ৬৯,৮৭৮ জন

Coronavirus: দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯,৭৫,৭০১ জনে, মোট মৃত্যু ৫৫,৭৯৪

সব রেকর্ড ছাপিয়ে ভারতে একদিনে করোনায় আক্রান্ত ৬৯,৮৭৮ জন

Coronavirus in India: করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছে ভারত সহ গোটা বিশ্ব

হাইলাইটস

  • ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা অত্যন্ত দ্রুত গতিতে বাড়ছে
  • বিশ্বের সব দেশের মধ্যে গত কয়েকদিনে সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণ হয়েছে ভারতে
  • করোনাকে রুখতে দেশে আপাতত ৩টি ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার চলছে
নয়া দিল্লি:

যেন সংক্রমণের রেকর্ড ভাঙাগড়ার খেলায় মেতেছে করোনা ভাইরাস (Coronavirus in India)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক শনিবার সকালে যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংক্রমণ (Coronavirus) ঘটেছে। একদিনের মধ্যে নতুন করে করোনায় (Covid-19) আক্রান্ত হলো ৬৯,৮৭৮ জন। ফলে ভারতে এপর্যন্ত মোট করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯,৭৫,৭০১ জন। তবে প্রায় ২২.২২ লক্ষ মানুষ এই রোগের সঙ্গে লড়ে সুস্থ হয়ে উঠেছেন। গত একদিনে ৯৪৫ জনের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্য়ু হয়েছে। ফলে এখনও পর্যন্ত দেশে ৫৫,৭৯৪ জনের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস। চিকিৎসা সহায়তায় সুস্থ হয়ে উঠেছেন মোট ২২,২২,৫৭৭ জন মানুষ। অর্থাৎ দেশে করোনা থেকে পুনরুদ্ধারের হার বেড়ে ৭৪.৬৯ শতাংশে পৌঁছে গেছে। শুক্রবার দিনভর ১০,২৩,৮৩৬ জনের করোনা পরীক্ষা হয়েছে। অর্থাৎ যতজনের করোনা পরীক্ষা করানো হচ্ছে তার মধ্যে পজিটিভিটির হার ৬.৮২ শতাংশ। করোনার প্রাদুর্ভাব হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩,৪৪,৯১,০৭৩ জনের করোনা পরীক্ষা হয়েছে।

মোট করোনা সংক্রমণের বেশীরভাগ রোগী দেশের পাঁচটি রাজ্য মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, এবং উত্তরপ্রদেশের বাসিন্দা।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৫ হাজারের গণ্ডি পার করেছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি মৃতের সংখ্যাও আড়াই হাজার ছাড়িয়েছে। যদিও রাজ্যের সুস্থতার হার আগের থেকেই অনেকটাই বেড়েছে বলে সরকারি পরিসংখ্যানেই দেখা যাচ্ছে।

রাজ্য সরকারের ওয়েবসাইট 'এগিয়ে বাংলার' তথ্য অনুযায়ী সবথেকে বেশি কন্টেনমেন্ট জোন রয়েছে নদিয়ায়। তারপরেই এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পূর্ব বর্ধমান। তারপরেই রয়েছে উত্তর দিনাজপুর। রাজ্য সরকারের তথ্য অনুযায়ী গোটা দেশে কন্টেনমেন্ট জোনের সংখ্যা বর্তমানে ২৩০৪। তার মধ্যে নদিয়াতেি রয়েছে ৩৯৬টি কন্টেনমেন্ট জোন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, করোনা মহামারীর কারণে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্ষতিগ্রস্ত দেশ ভারত। তবে গত ১৮ দিন ধরে দৈনিক কোভিড সংক্রমণের বিচারে বিশ্বের মধ্যে শীর্ষে চলে গেছে এদেশ।

করোনা ভাইরাস মহামারী রূপে ছড়ায় চিনের উহান থেকে, ভারত সহ বিশ্বের ১৮০ টিরও বেশি দেশে এই মারণ ভাইরাস আতঙ্কের সৃষ্টি করেছে। দুনিয়া জুড়ে এখনও পর্যন্ত ২.২৬ কোটিরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে। এই ভাইরাসটি ৭.৯৩ লক্ষ মানুষের প্রাণ নিয়েছে।

এদিকে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেই আশার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস জানান যে তিনি মনে করছেন ২ বছরেরো কম সময়ের মধ্যে পৃথিবী থেকে উধাও হয়ে যাবে করোনা ভাইরাস। হু-এর প্রধান আরও বলেন, "বর্তমানে সমস্ত দেশ সময়ের চেয়ে আগে যাওয়ার দৌড়ে সামিল এবং সেই কারণেই করোনা এভাবে দ্রুত মহামারীর আকার নিয়েছে। তবে একথাও বলা দরকার যে আমরা যেভাবে সময়ের তুলনায় বিজ্ঞানের উন্নতি করেছি তাকে কাজে লাগিয়ে যদি আমরা একটি ঠিকঠাক ভ্যাকসিন আনতে পারি তাহলে সহজেই বশে আনা যাবে করোনা ভাইরাসকে।" 

.