পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে প্রথম ট্রেন, তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ড রওনা হল সেটি

ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের কাছে বিশেষ ট্রেন চালানোর অনুরোধ করে পঞ্জাব, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র ও দক্ষিণের কয়েকটি রাজ্য

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে প্রথম ট্রেন, তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ড রওনা হল সেটি

Coronavirus Lockdown: ২৫ মার্চ থেকে লকডাউন শুরু হয়ে যাওয়ায় দেশের বহু জায়গায় আটকে পড়েছেন লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক

হাইলাইটস

  • ২৫ মার্চ থেকে দেশ জুড়ে লকডাউন জারি করা হয়
  • এর ফলে অন্য রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকরা সেখানেই আটকে পড়েন
  • পরিযায়ী সেই শ্রমিকদের ফেরাতে এবার রওনা হল বিশেষ ট্রেন
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus India) সংক্রমণ রুখতে দেশে ২৫ মার্চ থেকে টানা লকডাউন (Coronavirus Lockdown) চলছে, ফলে বন্ধ ট্রেন, বাস, প্লেন সহ সমস্ত গণপরিবহণ ব্যবস্থা। এই অবস্থায় দেশের বিভিন্ন রাজ্যে আটকা পড়ে রয়েছেন অসংখ্য পরিযায়ী শ্রমিক। এবার তাঁদেরই উদ্ধার (Migrant Crisis) করে বাড়িতে পৌঁছে দিতে রওনা হল প্রথম ট্রেন। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, শুক্রবার ভোরেই তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের উদ্দেশে যাত্রা করে ট্রেনটি। ইতিমধ্যেই কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, যে শ্রমিকরা ভিনরাজ্যে আটকে পড়ে আছেন তাঁরা যদি করোনা নেগেটিভ হন তবে তাঁদের নিজেদের রাজ্যে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া যেতে পারে। কেন্দ্রের এই সিদ্ধান্তের পরপরই শ্রমিকদের ফেরাতে এই প্রথম ওই বিশেষ ট্রেনটি চালানোর উদ্যোগ নেওয়া হল। যদিও দেশব্যাপী লকডাউন আরোপ করার প্রায় পাঁচ সপ্তাহ পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তবু এই উদ্যোগের কথা জানতে পেরে হাসি ফুটেছে নিজের রাজ্য ছেড়ে অন্য রাজ্যে গিয়ে আটকে পড়া অসংখ্য শ্রমিক, পড়ুয়া ও অন্যান্য ব্যক্তিদের মুখে।

করোনা সংক্রমণ ছড়ানোর অভিযোগে টার্গেট করা হচ্ছে মুসলিমদের! "অপপ্রচার", বলল ভারত

এর আগে ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের কাছে বিশেষ ট্রেন চালানোর অনুরোধ করে পঞ্জাব, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র ও দক্ষিণের কয়েকটি রাজ্য। যদিও সেই সময় রাজ্যগুলোকেই শ্রমিকদের ফেরাতে বিশেষ বাস ও অন্য পরিবহণ ব্যবস্থা করার প্রস্তাব দেয় কেন্দ্র। পরে অবশ্য দলের অভ্যন্তর ও অন্যান্য রাজ্য থেকে লাগাতার ট্রেন চালানোর জন্যে চাপ দেওয়া শুরু হওয়ায় সিদ্ধান্ত বদল করা হয়। শেষ পর্যন্ত রাজ্যগুলোর আবেদনে সাড়া দিয়েই কেন্দ্রীয় সরকারের তরফে এই বিশেষ ট্রেন চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

সুখবর! গত ২ সপ্তাহে করোনা হটস্পটের এলাকা ক্রমশই কমছে, জানাল সরকার

COVID-19 এর প্রকোপ রুখতে ২৫ মার্চ থেকে গোটা দেশ জুড়ে টানা লকডাউন জারি করা হয়। এর ফলে দেশের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক এবং পড়ুয়া সহ অন্য ব্যক্তিরাও নিজেদের রাজ্য থেকে দূরে ভিনরাজ্যে আটকে পড়েন। লকডাউনের ফলে দেশের অর্থনীতিও মুখ থুবড়ে পড়ে। বন্ধ করে রাখা হয় দেশের সব কলকারখানা। ফলে ঘর থেকে দূরে অন্য জায়গায় আটকে পড়ে কর্মহীন শ্রমিকরা জীবনযুদ্ধ চালাতে থাকেন।অনেকে তো আবার কয়েক হাজার কিলোমিটার পায়ে হেঁটেই নিজের বাড়ি ফেরার চেষ্টা করেন, তৈরি হয় প্রবল মানবিক সংকট। যদিও পরে তা আটকানো হয় সরকারের তরফে।