This Article is From Mar 05, 2020

আদিবাসীদের জমি কেউ কেড়ে নিতে পারবে না, সুনিশ্চিত করেছে রাজ্য, বললেন মুখ্যমন্ত্রী

গাজোলের দম্পতিদের রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পের আওতাভুক্ত করা হয়,

আদিবাসীদের জমি কেউ কেড়ে নিতে পারবে না, সুনিশ্চিত করেছে রাজ্য, বললেন মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার মালদার গাজোলে আদিবাসী সম্প্রদায়ের বিয়ের অনুষ্ঠানে গিয়ে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)

মালদহ:

আদিবাসী সম্প্রদায়ের থেকে কেউ যাতে, তাঁদের জমি(Tribal Lands) কেড়ে  নিতে না পারে, তা সুনিশ্চিত করেছে রাজ্য সরকার, বৃহস্পতিবার মালদার গাজোলে আদিবাসী সম্প্রদায়ের বিয়ের অনুষ্ঠানে গিয়ে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । এদিন মুখ্যমন্ত্রী জানান, কেউ আদিবাসীদের জমি কেড়ে নিতে বা দখল নিতে পারবে না, সে “যে কেউ হোক, এমনকী, আর্থিক ক্ষমতাবলেও” সক্ষম হবে না। এদিন গাজোলে একটি গণবিবাহ হয়, সেখানে ৩০০ জন দম্পতিকে অভিনন্দন জানিয়ে রাজ্যের প্রধান প্রশাসক বলেন, “আমাদের সরকার সুনিশ্চিত করেছে যে, কোনও আদিবাসী পরিবারের জমি কেউ দখল করতে পারবে না। পশ্চিমবঙ্গে আদিবাসী সম্প্রদায়ের জমি তাঁদের হাতেই থাকবে”।

a7pscdhgএদিনের গণবিবাহের অনুষ্ঠানে ৩০০ দম্পতিকে শুভকামনা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এপ্রিলের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে উত্তরবঙ্গের চা বাগান এলাকায় গাজোলের মতো আরও একটি গণবিবাহ কর্মসূচী অনুষ্ঠিত হবে বলেও এদিন জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “প্রত্যেক বছর রাজ্যের আদিবাসী অধ্যুষিত এলাকায় আমরা এই ধরণের গণবিবাহ কর্মসূচীর আয়োজন করব”। গাজোলের দম্পতিদের রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পের আওতাভুক্ত করা হয়, এক আধিকারিক জানান, এই প্রকল্পে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবার তাঁদের প্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ের সময় এককালীন ২৫,০০০ টাকা পায়।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত সকলকেই রাজ্য সরকারের জয় জোহর প্রকল্প সম্পর্কে জানান, এই প্রকল্পের আওতায়, যে সমস্ত প্রবীণ আদিবাসী ব্যক্তি কোনও পেনশন প্রকল্প পাননি, তাঁদের প্রতিমাসে ১,০০০ টাকা করে দেওয়া হবে, ১ এপ্রিল থেকে কার্যকর হবে এই নয়া প্রকল্প।

বিয়ের অনুষ্ঠানের পর, কয়েকজন দম্পতির সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী, এছাড়াও আদিবাসীদের নাচের তালে তাঁদের সঙ্গে পা মেলাতেও দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.