বড় পদক্ষেপ সিবিএসই-র, একাদশ শ্রেণিতে আসছে ৩টি নতুন পাঠ্যক্রম

নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আরও সৃজনশীল, উদ্ভাবনী করতে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড ২০২০-২১ অধিবেশন থেকে একাদশ শ্রেণিতে ৩টি নতুন বিষয় চালু করছে।

বড় পদক্ষেপ সিবিএসই-র, একাদশ শ্রেণিতে আসছে ৩টি নতুন পাঠ্যক্রম

নতুন পাঠ্যক্রম চালু করছে সিবিএসই

নয়া দিল্লি:

নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আরও সৃজনশীল, উদ্ভাবনী করতে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (CBSE) ২০২০-২১ অধিবেশন থেকে একাদশ শ্রেণির জন্য ৩টি নতুন বিষয় (Skill Courses) চালু করছে। এই বিষয়গুলি হ'ল ডিজাইন থিংকিং, শারীরিক ক্রিয়াকলাপ এবং আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। সিবিএসই-র পক্ষে থেকে জানানো হয়েছে, "এই তিনটি কোর্স ২০১৯-এর নতুন শিক্ষানীতি অনুসরণে চালু করা হয়েছে।"

সাবধান! গুজবে কান দেবেন না! পড়ুয়াদের উদ্দেশে বার্তা সিবিএসই-এর

মঙ্গলবার সিবিএসইয়ের প্রশিক্ষণ ও দক্ষতা শিক্ষাবোধের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেছেন, নতুন প্রজন্মকে আরও সৃজনশীল, উদ্ভাবনী করতে এবংবিশ্বের সার্বিক উন্নয়ন ও কর্মক্ষেত্রের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বোর্ড তিনটি নতুন পাঠ্যক্রম চালু করবে।

তিনি বলেছেন, "চিন্তাভাবনা এমন একটি দক্ষতা যা প্রতিটি মানুষের রয়েছে। এমন পরিস্থিতিতে একবিংশ শতাব্দীর প্রয়োজনীয়তা বুঝে যুক্তিযুক্ত চিন্তাভাবনা এবং সমস্যা সমাধান যাতে শিক্ষার্থীরা করতে পারে তার জন্যই এই পদক্ষেপ। ডিজাইন চিন্তাভাবনা চিন্তার সৃজনশীলতার দিকটিকেই উন্মুক্ত করবে।''

স্থগিত চার্টার্ড অ্যাকাউন্টেন্সি-ও, জেনে নিন পরীক্ষার নতুন নির্ঘণ্ট

সাহা আরও বলেন, শারীরিক ক্রিয়াকলাপ প্রশিক্ষণের সঙ্গে জড়িত কোর্সটি কেবল প্রশিক্ষকের দক্ষতাই বৃদ্ধি করবে না বরং জীবন দক্ষতাও উন্নত করবে। তিনি বলেন, এখন আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সেরও একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে।

এই নতুন তিনটি কোর্স ছাড়াও সিবিএসই বোর্ড ইতিমধ্যেই মাধ্যমিক স্তরে ১৭টি এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৩৭টি স্কিল সাবজেক্ট চালু করছে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করাই বোর্ডের লক্ষ্য, জানানো হয়েছে।শিক্ষার্থীদের বিকল্প পেশার পথের সন্ধান দেওয়াও বোর্ডের উদ্দেশ্য। বোর্ড স্কুলগুলিকে নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য এক বা একাধিক স্কিল সাবজেক্ট বেছে নেওয়ার এই বিশেষ সুযোগ ২০২০-২১ সেশন থেকে চালু হতে চলেছে।