This Article is From Apr 13, 2020

লকডাউন চলায় আপাতত ফি বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল কলকাতার দুটি স্কুল

লকডাউন চলার ফলে ক্রমশই পকেটে টান পড়ছে সবার, এই পরিস্থিতিতে বিদ্যালয় কর্তৃপক্ষকে অভিভাবকদের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী

লকডাউন চলায় আপাতত ফি বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল কলকাতার দুটি স্কুল

Coronavirus Lockdown: কলকাতার দুটি নামী স্কুল এবার ফি-বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল

হাইলাইটস

  • লকডাউনের জেরে অর্থনৈতিক সমস্যায় গোটা দেশ
  • এই সময় অভিভাবকদের প্রতি সহানুভূতিশীল হল কলকাতার দুটি বিদ্যালয়
  • বিদ্যালয়ের ফি বৃদ্ধির সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত কর্তৃপক্ষের
কলকাতা:

দেশ জুড়ে করোনা (Coronavirus) আতঙ্ককে দূরে ভাগাতে এখন লকডাউন চলছে। আর দীর্ঘদিনের এই লকডাউনের (Coronavirus Lockdown) জেরে অর্থনীতি ধুঁকছে, ফলে আমজনতারও পকেটে টান। এই পরিস্থিতির কথা বিবেচনা করে বিদ্যালয়ে পাঠরত ছাত্রছাত্রীদের অভিভাবকদের প্রতি সহানুভূতিশীল হোক বিদ্যালয় কর্তৃপক্ষ, এমনই মানবিক আবেদন করা হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সেই আবেদনে সাড়া দিয়ে তাই বেতন বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখল কলকাতার (Kolkata) দুটি প্রতিষ্ঠিত বিদ্যালয়। এশিয়ার অন্যতম বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান সাউথ পয়েন্ট স্কুলের (Kolkata's School) তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে ২০২০-২১ সালের জন্যে স্কুলের তরফ থেকে প্রস্তাবিত বেতন কাঠামোর বৃদ্ধির ঘোষণা "বর্তমান পরিস্থিতি বিবেচনা করে স্থগিত রাখা হল"। 

"এটি একটি বেসরকারি বিদ্যালয় এবং সরকার থেকে এটি কোনও সহায়তা পায় না। তাই বিদ্যালয়ের সমস্ত ব্যয় মেটাতে এবং তার কর্মীদের বেতন প্রদানের জন্যে বিদ্যালয় কর্তৃপক্ষকে অভিভাবকদের প্রদত্ত ফিয়ের উপরেই সম্পূর্ণভাবে নির্ভর করতে হয়। তবে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ... আমরা সমস্ত অভিভাবকদের জানাচ্ছি যে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্যে বিদ্যালয় প্রস্তাবিত ফি বৃদ্ধির সিদ্ধান্ত আপাতত ফিরিয়ে নেওয়া হল"।

জুনের ১০ অবধি রাজ্যে চলবে ভার্চুয়াল ক্লাসরুম: শিক্ষামন্ত্রী

এছাড়াও জানানো হয় যে, "লকডাউনের কারণে বিদ্যালয় বন্ধ থাকায় বেতন সহ বাকি ফি মেটাতে আমরা পড়ুয়াদের অভিভাবকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এপ্রিল এবং মে ২০২০-র বেতন বাবদ নির্দিষ্ট টাকা কেটে নেবো। কেননা আপাতত আমরা বিদ্যালয় খুলতে পারছি না"।

তবে বিদ্যালয়ের ওই বিজ্ঞপ্তিতে এও আশ্বাস দেওয়া হয়, যে অভিভাবকদের অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণ অর্থ নেই, তাঁদের জরিমানা ছাড়াই ওই বেতন মেটানোর জন্যে ১৫ মে পর্যন্ত সময় দেওয়া হবে।

শুধু সাউথ পয়েন্টই নয়, কলকাতার আরও একটি প্রতিষ্ঠিত স্কুল ডিপিএসও একইভাবে এখন বেতন না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তাদের ওয়েবসাইটে ঘোষণা করা হয়েছে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এখনই বিদ্যালয়ের টিউশন ফি এবং সেশনের চার্জ বাড়ানো হচ্ছে না।

কঠোর ভাবে লকডাউনের নিয়ম মেনে চলুন, রাজ্যকে ফের চিঠি কেন্দ্রের

এদিকে পার্ক সার্কাস এলাকার নামী বিদ্যালয় ডন বসকো তাদের ওয়েবসাইটে পোস্ট করেছে যে "ফি দেওয়ার জন্যে আরও দিন বাড়ানো হচ্ছে, আর চলতি মাসে ফি দিতে দেরি হলে কোনও জরিমানা নেওয়া হবে না"।

দক্ষিণ কলকাতার একটি ইংলিশ মিডিয়াম স্কুলও আগামী দুই মাসের জন্যে ফি প্রদানের সময়কে পিছিয়ে দিয়েছে। ইনস্টিটিউটের একজন মুখপাত্র বলেছেন, "ছাত্র-ছাত্রী এবং তাঁদের অভিভাবকরা যে সমস্যার মুখোমুখি হচ্ছেন, তা বিবেচনা করে বিবেকানন্দ মিশন স্কুল নতুন একাডেমিক সেশনের দ্বি-মাসিক ফি প্রদানের জন্যে নির্দিষ্ট সময়ের ক্ষেত্রে আপাতত ছাড় দিচ্ছে।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.