This Article is From Apr 06, 2020

সাবধান! গুজবে কান দেবেন না! পড়ুয়াদের উদ্দেশে বার্তা সিবিএসই-এর

সিবিএসই আয়োজিত পরীক্ষা নিয়ে গুজবে কান দেবেন না। এই মর্মে প্রতি পড়ুয়াক ও অভিভাবকদের সতর্ক করল ওই কেন্দ্রীয় পরীক্ষা নিয়ামক পর্ষদ।

সাবধান! গুজবে কান দেবেন না! পড়ুয়াদের উদ্দেশে বার্তা সিবিএসই-এর

CBSE has yet again released a notice warning against fake news about board exams

সিবিএসই (CBSE) আয়োজিত পরীক্ষা নিয়ে গুজবে কান দেবেন না। এই মর্মে প্রতি পড়ুয়াক ও অভিভাবকদের সতর্ক করল ওই কেন্দ্রীয় পরীক্ষা নিয়ামক পর্ষদ। করোনা সংক্রমণ (Corona) পরিস্থিতিতে পর্ষদ আয়োজিত পরীক্ষার ভবিষ্যৎ সম্পর্কে পড়ুয়াদের প্রায়ই অবগত করছে সিবিএসই। অভিযোগ, "তারপরেও এই পরীক্ষা গ্রহণ ঘিরে বিভ্রান্তি ছড়াতে গুজব রটানো হচ্ছে।" এই বিভ্রান্তি দূর করতে এবার আসরে নামল সিবিএসই। যারা অভিযুক্ত, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই সতর্কবার্তায় স্পষ্ট করেছে ওই কেন্দ্রীয় পরীক্ষা নিয়ামক পর্ষদ। সিবিএসই'র সাম্প্রতিক নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ, "পর্ষদের নির্দেশিকা জাল করে বিভ্রান্তি ছড়াতে সক্রিয় হয়েছে একটা অংশ।পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মুল্যায়ন ও উত্তীর্ণের তালিকা প্রকাশের বিষয়ে সোশাল মাধ্যমে ভুয়ো খবর রটানো হছে। নিরপরাধ পড়ুয়া ও তাঁদের অভিভাবকদের ভুল পথে চালিত করতেই এই অপপ্রচার।"   

জানা গিয়েছে, সম্প্রতি এমন কাজে লিপ্ত একাধিক অভিযুক্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে সিবিএসই। তথ্য-প্রযুক্তি আইনের বিভিন্ন ধারায় তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। তাই পরবর্তী সময়ে এই অপপ্রচারের সূত্র সন্ধান করে, তাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবে সিবিএসই। এমনটাই জানানো হয়েছে পর্ষদ সূত্রে। গণমাধ্যম ও জনগণকে এই গুজব থেকে দূরে থাকতে আবেদন করেছে সিবিএসই। শুধুমাত্র পর্ষদের সরকারি ওয়েবসাইট  'cbse.nic.in' আর সরকারি সোশাল মিডিয়া পেজে নজর রাখতে অনুরোধ করা হয়েছে

দেখে নিন সিবিএসই'র সোশাল মিডিয়া পেজের সেই তালিকা :

Instagram

Twitter

Facebook

সম্প্রতি কেন্দ্রীয় এই পরীক্ষা নিয়ামক পর্ষদ ঘোষণা করেছে, এই মুহূর্তে স্থগিত পরীক্ষা আয়োজনের কোনও সিদ্ধান্ত হয়নি। পড়ুয়াদের ভবিষ্যৎ বিচার করে দ্বাদশ শ্রেণীর মূল বিষয়গুলোর পরীক্ষা গ্রহণ স্থগিত রাখা হয়েছে। দশম শ্রেণীর পরীক্ষার যে বিষয়ের পরীক্ষাসূচি স্থগিত কিংবা উত্তর-পূর্ব দিল্লির পড়ুয়ারা যে বিষয়ের পরীক্ষা দিতে পারেনি, শুধুমাত্র সেই বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে।