This Article is From Mar 10, 2019

ছ’দিন পার, তবু কেন ঠিক হল না বিজেপির হ্যাক হয়ে যাওয়া ওয়েবসাইট

এথিকাল সাইবার হ্যাকারদের মতে, একটি পোর্টাল যা চার-পাঁচ দিন ধরে একই অবস্থাতে রয়েছে নামে তার কোডিং সম্পূর্ণ নয়াভাবে করা হচ্ছে এবং উপকরণগুলিও তৈরি হচ্ছে।

ছ’দিন পার, তবু কেন ঠিক হল না বিজেপির হ্যাক হয়ে যাওয়া ওয়েবসাইট

এখনও চালু হল না বিজেপির হ্যাক হওয়া ওয়েবসাইট

হাইলাইটস

  • ৬ দিন আগে হ্যাক হয় এই ওয়েবসাইট
  • আজ পর্যন্ত চালু হল না বিজেপির ওয়েবসাইট
  • শীঘ্রই শুরু হবে জানাচ্ছে বিজেপি
নিউ দিল্লি:

মঙ্গলবার সকালে হ্যাক হয়ে গিয়েছিল বিজেপির ওয়েবসাইট (BJP Wbesite Hack)। আজ প্রায় ৬ দিন ধরে দেশের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির ওয়েবসাইট একইভাবে বন্ধ হয়ে পড়ে রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, যদি ওয়েবসাইটে থাকা সমস্ত তথ্য ক্ষতিগ্রস্ত হয় এবং পুরো পোর্টালটিকে পুনরায় ডিজাইন করতে হয় তবেই একমাত্র এত সময় ধরে ‘রক্ষণাবেক্ষণ মোডে' (Under Maintenance) থাকতে পারে আপনার ওয়েবসাইট। বিজেপির ওয়েবসাইটে বার্তা দেওয়া রয়েছে, “আমরা খুব শীঘ্রই ফিরে আসব। অসুবিধার জন্য দুঃখিত, কিন্তু আমরা এই সময় কিছু সংরক্ষণ সংক্রান্ত কাজ করছি। আমরা খুব শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরব!” 

ভোটের দিন ঘোষণার আগে তড়িঘড়ি ৩০ দিনে ১৫৭'টি প্রকল্পের উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

এথিকাল সাইবার হ্যাকারদের মতে, একটি পোর্টাল যা চার-পাঁচ দিন ধরে একই অবস্থাতে রয়েছে নামে তার কোডিং সম্পূর্ণ নয়াভাবে করা হচ্ছে এবং উপকরণগুলিও তৈরি হচ্ছে। এভালান্স গ্লোবাল সলিউশনের সিইও এবং প্রতিষ্ঠাতা মনন শাহ বলেন, “মনে হচ্ছে যে বিজেপি সম্পূর্ণ ওয়েবসাইটটিই পুনঃনির্মাণ করা হচ্ছে, শুধুমাত্র ডেটা আধার নয়, মনে হয় সম্পূর্ণ ব্যাকআপই শেষ হয়ে গেছে। তাঁদের ওয়েবসাইট আবার শুরু হবে দীর্ঘ সময় লাগবে।” তাঁর কথায়, সাধারণত, হ্যাকিং বা এই ধরনের অবস্থা, নিরাপত্তা অডিট করতে দুই-তিন ঘন্টা সময় লাগে এবং পোর্টাল একদিনেই স্বাভাবিক হয়ে যায়। এটি একটি গুরুতর হ্যাকিং মনে হচ্ছে। এতে স্ট্যাটিক এবং ডায়নামিক সামগ্রী সহ সবকিছুই নিঃশেষ হয়ে গেছে। 

নীরব মোদিকে ধরতে পারলে সব টাকা গরীবদের বিলিয়ে দেব; প্রতিশ্রুতি রাহুল গান্ধীর

কংগ্রেসের গুজরাট ওয়েবসাইটও বুধবার হ্যাক করা হয়েছে, কিন্তু খুব শীঘ্রই তা ঠিক হয়। এথিকাল হ্যাকার মনন বলেন, “কিছু ভারতীয় হ্যাকার বা হ্যাকার গোষ্ঠীও এর পিছনে থাকতে পারে। নির্বাচন যত নিকটবর্তী হচ্ছে, তৎই হ্যাকাররা সক্রিয় হয়েছে।” ছত্তিশগড় বিজেপির (Chhattisgarh BJP Website) ওয়েবসাইটও হ্যাক, যা আপাতত ঠিক করার চেষ্টা চলছে। বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য বুধবার জানিয়েছিলেন যে, পোর্টালটি দু' এক দিনের মধ্যেই ঠিক করা হবে। তাঁর দাবি, সাইটটি প্রযুক্তিগত বিপত্তির মুখে পড়েছে, কিছুই হ্যাক হয়নি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.