This Article is From Aug 17, 2020

রাজ্যবাসীকে মনসা পুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

এদিকে চলতি মাসের প্রথমদিকে ১৬ ও ১৭ অগাস্ট লকডাউন ঘোষণা করেছিল নবান্ন। কিন্তু মনসা পুজোর আবেগের কথা মাথায় রেখে পরে সেই সিদ্ধান্ত বদল করা হয়

রাজ্যবাসীকে মনসা পুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

ফাইল ছবি।

কলকাতা:

রাজ্যবাসীকে মনসা পুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুুুইট করে তিনি এই বার্তা জানান। এদিকে চলতি মাসের প্রথমদিকে ১৬ ও ১৭ অগাস্ট লকডাউন ঘোষণা করেছিল নবান্ন। কিন্তু মনসা পুজোর আবেগের কথা মাথায় রেখে পরে সেই সিদ্ধান্ত বদল করা হয়। এই সপ্তাহে ২০ ও ২১ অগাস্ট লকডাউন কার্যকর করা হয়েছে। এদিকে, পুজো আবহেই করোনা ভাইরাসের আক্রমণের কারণে ভারতে মৃতের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়ে গেলো, জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান। গত ২৪ ঘণ্টায় এদেশে আরও ৫৮,০০০মানুষ নতুন করে ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন। যার ফলে এদেশে সংক্রমিতের সংখ্যা ২৬ লক্ষেরও বেশি। রবিবার দিনভর দেশের বিভিন্ন জায়গায় মোট ৯৪১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। করোনা সংক্রমিতের সংখ্যা হিসাবে বিশ্বতালিকায় ৩ নম্বরে থাকলেও গত ১৩ ধরে দৈনিক সংক্রমণের বিচারে তালিকার শীর্ষে উঠে এসেছে ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুযায়ী মোট সংক্রমণের হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে এই দেশ।

এদিকে গত সপ্তাহেই, করোনার কারণে মৃত্যুর হিসাবে ব্রিটেনকে টপকে গেছে ভারত। এই মারণ রোগের কারণে মৃতের পরিসংখ্যান অনুযায়ী বিশ্ব তালিকায় এখন ৪ নম্বরে উঠে এসেছে এদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং মেক্সিকোর পরেই বিশ্বের চতুর্থ সর্বোচ্চ কোভিড মৃত্যুর রেকর্ড গড়েছে ভারত।

তবে এই মহামারীর মধ্যে সুখবর এটাই যে দেশে এখনও পর্যন্ত প্রায় ১৯.১৯ লক্ষ করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন; সোমবার সকালে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের হার বেড়ে দাঁড়িয়েছে ৭২.৫১ শতাংশে।

সরকারি তথ্য বলছে, এখনও পর্যন্ত ভারতে তিন কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে আনুমানিক ১৩০ কোটি জনসংখ্যা রয়েছে এবং একজন রোগী করোনা থেকে পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তাঁর একাধিকবার পরীক্ষা করা হয়। রবিবার সারা দিনে প্রায় ৭.৩১ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে।

.