This Article is From Aug 31, 2019

‘দিল্লির অবস্থা ভয়াবহ, আমরা NRC লাগু করবো’: বিজেপির মনোজ তিওয়ারি

'অবৈধ অভিবাসীরা দীর্ঘ দিন ধরে এখানে বসবাস করে পরিস্থিতি ভয়ানক করে তুলেছে। আমরা এখানে এনআরসি প্রয়োগ করবো।’ জানালেন দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি।

‘দিল্লির অবস্থা ভয়াবহ, আমরা NRC লাগু করবো’: বিজেপির মনোজ তিওয়ারি

NRC: অতীতেও দিল্লিতে এনআরসি লাগুর দাবি করেছেন মনোজ তিওয়ারি।

নয়াদিল্লি:

রাজধানী দিল্লির অবস্থা ‘ভয়াবহ' । অবৈধ অভিবাসীতে ভরে গিয়েছে দিল্লি। তাই তাদের চিহ্নিত করতে দিল্লিতেও লাগু হোক এনআরসি (NRC)। শনিবার অসমে এনআরসি-র চূড়ন্ত তালিকা প্রকাশের পরই এই দাবি তুললেন বিজেপি  সাংসদ মনোজ তিওয়ারি ( Manoj Tiwari)। অতীতে কেন্দ্রের শাসক দলটির বহু নেতা দেশের বিভিন্ন জায়গায় অবৈধ অভিবাসীদের চিহ্নিত করতে এই পদ্ধতি প্রয়োগের দাবি জানিয়েছেন। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে দিল্লি বিজেপির সভাপতি মনোজ তিওয়ারি বলেন, ‘দিল্লির আবস্থাও ভয়াবহ, তাই প্রয়োজন এনআরসির। অবৈধ অভিবাসীরা দীর্ঘ দিন ধরে এখানে বসবাস করে পরিস্থিতি ভয়ানক করে তুলেছে। আমরা এখানে এনআরসি প্রয়োগ করবো। ২০২০ সালে দিল্লি বিধানসভা নির্বাচন। সেই প্রেক্ষিতে মনোজ তিওয়ারির বক্তব্য বেশ ইঙ্গিতবহ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Assam NRC:অসমের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম

চলতি বছর লোকসভা ভোটের সময় প্রচারে বিজেপি সভাপতি অমিত শাহ আশ্বাস দেন দেশ থেকে অনুপ্রবেশকারীদের বার করে দেওয়া হবে। অনুপ্রবেশকারীদের ‘আগাছা' বলেন তিনি। তাঁর মুখে উটে আসে এনআরসি-র কথা। ফলে মনোজ তিওয়ারি দলীয় লাইন মেনেই কথা বলছেন বলে ধরে নেওয়া যায়।

তবে, দলের অবস্থানের বিরুদ্ধে মুখ খুলেছেন অসমের বিজেপি নেতা হেমন্ত বিশ্বশর্মা। এনআরসি করে অনুপ্রবেশ সহ নানা সমস্যা রদ করা যাবে না বলে মনে করেন তিনি। সাংবাদিকদের তিনি বলেন. "আমরা খসড়া তালিকার ঠিক পরেই এনআরসি-র বর্তমান রূপ নিয়ে আশা হারিয়ে ফেলেছি। যখন এত সংখ্যক প্রকৃত  ভারতীয়রাই তালিকার বাইরে থাকেন, তখন আপনি কীভাবে দাবি করতে পারেন যে এই নাগরিক তালিকা অসমিয়া সমাজের মঙ্গল করবে।"

অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত, ঠাঁই পেলেন ৩.১ কোটি মানুষ: ১০ টি তথ্য

এনআরসির ফলে বহু হিন্দু ভোটারের নাম বাদ পড়েছে। এতেই উদ্বিগ্ন বিজেপি নেতারা। তাদের অনেকেই মনে করছেন, বাংলাদেশ থেকে আসা মুসলমান অনুপ্রবেশকারীরা অবৈধ উপায় নথি তৈরি করতে পেরছে। সমস্যা সমাধানে কেন্দ্র ও অসমের বিজেপি সরকার নতুন কোনও পরিকল্পনা করছে বলে ইঙ্গিত মিলেছে।

শনিবার প্রকাশ পেয়েছে অসমের চূড়ান্ত এনআরসি তালিকা। যাতে ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। এদের অধিকাংশই সরকারি দাবি অনুযায়ী নথি পেশ করতে পারেননি। তবে, বাদ পড়া ব্যক্তিদের এখনই বিদেশী বলে গণ্য করা হবে না। প্রথমে ফরেনার্স ট্রাউবুন্যাল ও পরে আদালতে আমিল করতে পারবেন এনআরসি-র চূড়ান্ত তালিকা থেকে বাদ যাওয়া ব্যক্তিরা।  

.