অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত, ঠাঁই পেলেন ৩.১ কোটি মানুষ: ১০ টি তথ্য

NRC চূড়ান্ত তালিকা থেকে নাম বাদ যাওয়া ব্যক্তিদের আইনি লড়াইয়ের জন্য কেন্দ্র সহায়তা করবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত, ঠাঁই পেলেন ৩.১ কোটি মানুষ: ১০ টি তথ্য

সকাল ১০টায় অনলাইনে প্রকাশ পাবে অসম NRC-এর চূড়ান্ত তালিকা।

গুয়াহাটি, নয়াদিল্লি:  সকাল ১০টায় প্রকাশিত হল জাতীয় নাগরিক পঞ্জীকরণ বা NRC-এর চূড়ান্ত তালিকা। অনলাইনে প্রকাশিত হয়েছে এই তালিকা। কারা ভারতের বৈধ নাগরিক ও কারা অবৈধ অভিবাসী, তা স্থির করতেই NRC-এর উদ্যোগ। প্রায় ৪১ লক্ষ অসমবাসী এই তালিকার দিকে চেয়ে ছিলেন। বহু মানুষ নাম বাদ যাওয়ার আশঙ্কা ছিলই, বাদও পড়লেন ১৯ লক্ষ। চলতি মাসের শুরুতেই জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার রদ করেছে কেন্দ্র। যা মোদি সরকারের বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। NRC-ও দ্বিতীয় মোদি সরকারের অন্যতম সিদ্ধান্ত বলে বিবেচিত। জাতীয় নাগরিক পঞ্জীকরণ চূড়ান্ত তালিকা প্রকাশকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে অসম। কয়েক হাজার নিরাপত্তা বাহিনী ও পুলিশ মোতায়েন রয়েছে রাজ্যে। আঁটোসাঁটো করা হয়েছে অসমের উত্তর পূর্ব দিকের সুরক্ষা।
এখানে রইল ১০টি তথ্য:
  1. সকাল ১০টায় অনলাইনে প্রকাশ পেল NRC-এর চূড়ান্ত তালিকা। তবে, যাদের কাছে ইন্টানেট পরিষেবা নেই তারা সেবা কেন্দ্রে গিয়ে তালিকা দেখতে পারবেন। এনডিটিভিকে জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রকের এক অফিসার।
     
  2. NRC-এর চূড়ান্ত তালিকায় নাম না থাকলেই সে বা তারা বিদেশী বলে বিবেচিত হবেন না। এক্ষেত্রে আদালত শেষ কথা বলবে। ফরেনার্স ট্রাইব্যুনালে আপিল করা যাবে। আবেদনের সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন হয়েছে।
     
  3. স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, পর্যাক্রমে ১০০০ সেবা কেন্দ্র খোলা হবে। আপাতত, ১০০ সেবা কেন্দ্র চালু রয়েছে। সেপ্টেম্বরের শুরুতে সেই সংখ্যা ২০০ করা হবে। NRC-এর চূড়ান্ত তালিকায় নাম না থাকলে কেউ ফরেনার্স ট্রাইব্যুনালের পর হাইকোর্ট ও সুপ্রিম কোর্টেও আবেদন করতে পারেন। সেই রায় না বের হওয়া পর্যন্ত  কাউকে ডিটেনশন সেন্টারে পাঠানো হবে না।
     
  4. গোটা অসমে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুয়াহাটি সহ বিভিন্ন স্থানে ৪ জনের বেশি মানুষের একসঙ্গে যাতায়াতে নিষেধাজ্ঞা রয়েছে। এর আগে NRC-এর খসড়া তালিকা প্রকাশকে ঘিরে উত্তপ্ত হয়েছিল অসম। তা মাথায় রেখে ৬০,০০০ পুলিশ ও ২০,০০০ সিআরপিএফ মোতায়েন রয়েছে।
     
  5. অসম পুলিশের তরফে NRC নিয়ে কোনও রকম গুজব বা বিভ্রান্তি ছড়ানোর ক্ষেত্রে সতর্ক করা হয়েছে। মনাষের সুরক্ষা তাদের আগ্রাধিকার বলে জানানো হয়েছে।
     
  6. অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল জানিয়েছেন, ‘যাদের নাম তালিকাথেকে বাদ পড়বে তাদের বিদেশী বলে বিবেচনা করা হবেন না। তারা ভারতীয় নাগরিক প্রমাণের সুযোগ পাবেন।'
     
  7. NRC চূড়ান্ত তালিকা থেকে নাম বাদ যাওয়া ব্যক্তিদের আইনি লড়াইয়ের জন্য কেন্দ্র সহায়তা করবে। শাসক বিজেপি ও কংগ্রেস সহ বহু স্বেচ্ছাসেবী সংগঠনও এই সহায়তায় এগি্য়ে আসার কথা জানিয়েছে।
     
  8. জাতীয় নাগরিক পঞ্জীকরণ তালিকা থেকে বহু বাঙালি হিন্দুর নাম বাদ পড়তে পারে। যা নিয়ে উদ্বিগ্ন অসমের বেশ কয়েকজন বিজেপি নেতা। রাজ্যের মুখ্যমন্ত্রীর আশ্বাস, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁর কথা হয়েছে। যাদের নাম বাদ পড়বে তাদের নতুন আইন করে ফের নাগরিকত্ব দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।
     
  9. সূত্রের খবর, তালিকা থেকে বিরাট সংখ্যায় হিন্দুদের বাদ পড়ার সম্ভাবনা রযেছে। ফলে চিন্তিত অসমের বিজেপি নেতৃত্ব। কারণ সে রাজ্যে তাদের ভোটের ১৮ শতাংশ হিন্দু ভোটার। এবার লোকসভা ভোটে অসমে ১৪টি আসন পেয়েছে বিজেপি। এই সাফল্যের পিছনে রয়েছে অসমীয়া, বাঙালি, হিন্দু বাঙালি, আদিবাসীদের ভোটের সংযুক্তিকরণ।
     
  10. সুপ্রিম কোর্টের নির্দেশে, ১৯৭১ সালর ২৫ মার্চের পর বাংলাদেশ থেকে বে-আইনিভাবে যারা অসমে প্রবেশ করেছেন তাদের চিহ্নিত করতে ১৯৫১ এর অসম নাগরিক পঞ্জীকরণ পুনর্নবীকরণ করা হচ্ছে।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................