This Article is From Jul 31, 2019

‘‘আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস করছি?’’: প্রশ্ন তুললেন ডেরেক ও’ব্রায়েন

তাঁর অভিযোগ, এবারের অধিবেশনে মোদি সরকার খুব দ্রুতগতিতে বিল পাস করছে। এর আগেও তিনি এই এই বিষয়ে অভিযোগ করেছেন।

‘‘আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস করছি?’’: প্রশ্ন তুললেন ডেরেক ও’ব্রায়েন

তৃণমূ‌ল সাংসদ ডেরেক ও’ব্রায়েন বুধবার এই প্রশ্ন করলেন

হাইলাইটস

  • মোদি সরকার খুব দ্রুতগতিতে বিল পাশ করছে বলে অভিযোগ ডেরেকের
  • যেভাবে বিলগুলি পাশ করা হচ্ছে তা আসলে সংসদের উপহাস বলে দাবি তাঁর
  • গতকালই আদালতে পাশ হয়েছে তিন তালাক বিল
কলকাতা:

‘‘আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস করছি?'' তৃণমূ‌ল (TMC) সাংসদ ডেরেক ও'ব্রায়েন (Derek O'' Brien) বুধবার এই প্রশ্ন করলেন। তাঁর অভিযোগ, এবারের অধিবেশনে মোদি সরকার (Narendra Modi Government ) খুব দ্রুতগতিতে বিল পাস করছে। এর আগেও তিনি এই এই বিষয়ে অভিযোগ করেছেন। মঙ্গলবারই তিনি অভিযোগ করেছিলেন, যেভাবে বিলগুলি পাস করা হচ্ছে তা আসলে সংসদের উপহাস। এটাকে বিরোধীদের অবদমিত করে রাখার প্রয়াস বলেও দাবি করেন তিনি। বুধবার তিনি টুইট করেন, ‘‘সংসদে বিলগুলিকে সূক্ষ্মভাবে বিশ্লেষণ করা হয়। এই তালিকা ব্যাখ্যা করছে এই অধিবেশনে কীভাবে বুলডোজ করা হচ্ছে। আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস করছি?''

‘তিন তালাক' বিলের বিরোধিতা করেও বিল পাশের সময় মেহবুবা মুফতির দলের আশ্চর্য পদক্ষেপ

এরই সঙ্গে ও'ব্রায়েন একটি তালিকাও সংযুক্ত করে দেন। তাতে দেখানো হয়েছে ২০০৪-২০০৯ সময়কালে সংসদে পেশ করা বিলগুলির ৬০ শতাংশ বিশ্লেষণ করা হয়েছে।২০০৯-২০১৪ সময়ের মধ্যে সেটি বেড়ে ৭১ শতাংশ হয়। ২০১৪ থেকে ২০১৯-এর মধ্যে তা নেমে আসে ২৬ শতাংশে। বর্তমান লোকসভায় ১৮টি বিল পাশ হয়েছে। যার মধ্যে কেবল একটিকেই বিশ্লেষণ করা হয়েছে। ফলে সংখ্যাটা নেমে এসেছে ৫ শতাংশে। এমনটাই দাবি করেন তৃণমূল সাংসদ।

গতকালই আদালতে পাস হয়েছে তিন তালাক বিল। বহু সাংসদের অনুপস্থিতি, ওয়ার্ক আউটের মধ্যে দিয়েই সেটি পাস হল। পক্ষে ৯৯টি ও বিপক্ষে ৮৪টি ভোট পড়ায় পাস হয়ে গিয়েছে বিলটি। প্রথম বারের মোদি সরকার রাজ্যসভায় এই বিলটি পাস করতে পারেনি। অবশেষে তারা সাফল্য পেল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.