9/11, জরুরি অবতরণের আগে কী কথা হয়েছিল পাইলট ও এয়ার ট্রাফিক কন্ট্রোলের?

এয়ার ইন্ডিয়া 777-300 পাইলটদের সঙ্গে নিউ ইয়র্কে এয়ার ট্রাফিক কন্ট্রোলের কথোপকথনের সেই ভয়ঙ্কর উৎকণ্ঠা ধরা পড়েছে রেকর্ডারে।

September 11 নিউইয়র্কে অবতরণ করতে গিয়ে সমস্যায় পড়ে এয়ার ইন্ডিয়ার বিমান (প্রতীকি)

নিউ দিল্লি:

9/11 তারিখ সহজে ভোলার নয়। এয়ার ইন্ডিয়া বিমান নম্বর 777-300, 370 জন যাত্রী সহ রওনা দিয়েছিল। নিউ ইয়র্ক জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণের সময় থেকেই একাধিক সমস্যার মুখে পড়তে থাকে বিমানটি, খারাপ হতে থাকে একের পর এক পরিস্থিতি। দিল্লি থেকে টানা 15 ঘন্টার ননস্টপ ফ্লাইটের জ্বালানি ছিল কম এবং আবহাওয়াও ছিল খারাপ। অবতরণের জন্য বাধ্য হয়েই তাই কম মানের অবতরণ পদ্ধতি ব্যবহার করতে বাধ্য হন। এয়ার ইন্ডিয়া 777-300 পাইলটদের সঙ্গে নিউ ইয়র্কে এয়ার ট্রাফিক কন্ট্রোলের কথোপকথনের সেই ভয়ঙ্কর উৎকণ্ঠা ধরা পড়েছে রেকর্ডারে। LiveATC.net প্রকাশিত ওই কথোপকথনেই বোঝা যাচ্ছে কীভাবে অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে, কীভাবেই বা তা টের পেয়েছিলেন বিমান চালকেরা।

ওই অডিও ক্লিপে শোনা যাচ্ছে, পাইলটরা নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরের খারাপ আবহাওয়া সম্পর্কে এবং তাদের জ্বালানি পরিস্থিতি কতটা খারাপ তা নিয়ে কথা বলছেন। জেএফকে একান্তই অবতরণ সম্ভব না হলে বিকল্প কোনও বিমানবন্দরে অবররণের কথাও ভাবে তাঁরা। কিন্তু আবহাওয়া ছিল প্রচণ্ডই খারাপ এবং জেট ল্যান্ডিং সিস্টেম, যা খারাপ আবহাওয়ার বিমান অবতরণে সাহায্য করে তা কাজ করা বন্ধ করে দেয়।

পাইলটরা বুঝতে পারেন যে, তাঁদের হাত দিয়ে পুরনো ধাঁচের এআই-101 নিয়মে অবতরণ করতে হবে।

পাইলটদের মধ্যে একজনকে এয়ার ট্রাফিক কন্ট্রোলে বলতে শোনা যায় যে আর কী কী খারাপ হয়েছে ওই বিমানে।

এয়ার ট্রাফিক কন্ট্রোলার পাইলটদের জিজ্ঞাসা করেন বিমানে কতজন যাত্রী রয়েছেন। "আমাদের মোট 370 জন যাত্রী এবং 7200 কেজি  জ্বালানি রয়েছে এয়ার ইন্ডিয়া 101," জবাব দেন পাইলট। অবশেষে, যখন প্রতিকূল আবহাওয়া এবং সামান্য জ্বালানি নিয়ে নেওয়ার্ক বিমানবন্দরে অবতরণ করার জন্য প্রস্তুত হন, সেই সময়ে এয়ার ট্রাফিক কন্ট্রোলার এবং পাইলটদের মধ্যে একটি সংক্ষিপ্ত কথোপকথন হয়। পাইলটরা এটিসিকে ধন্যবাদ জানায়, তাঁরা বলেন, " আপনাদের স্বাগত জানাই। আপনাদের জন্য আরো অনেক কিছু করতে পারলেই খুশি হতাম।"

হাইলাইটস

  • অবতরণের সময় সমস্যায় পড়ে এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে নিউইয়র্কগামী বিমানটি
  • 370 জন যাত্রীকে নিয়ে সাধারণ অবতরণ ঘটান পাইলট
  • পাইলট ও এয়ার ট্রাফিক কন্ট্রোলারের কথোপকথন ধরা পড়েছে রেকর্ডারে
More News