Chandrayaan 2: চন্দ্রযান-২ চাঁদে নামার আগে ভারতীয় কবি লিখে ফেললেন চন্দ্রগীতি

Chandrayaan 2: ইসরো (ISRO) ইতিহাসে পা রাখার আগে ভারতীয় কবি ও কূটনৈতিক ব্যক্তিত্ব অভয় কে (Abhay K) লিখে ফেলেছেন গান। ‘মুন অ্যান্থেম’।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Chandrayaan 2: চন্দ্রযান-২ চাঁদে নামার আগে ভারতীয় কবি লিখে ফেললেন চন্দ্রগীতি

Chandrayaan 2: রাত ১.৩০ থেকে ২.৩০-এর মধ্যে চাঁদে পা রাখবে ল্যান্ডার বিক্রম।


নয়াদিল্লি: 

গোটা দেশ অধীর অপেক্ষায় প্রহর গুনছে কখন চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-২ (Chandrayaan 2)। ইসরো (ISRO) ইতিহাসে পা রাখার আগে ভারতীয় কবি ও কূটনৈতিক ব্যক্তিত্ব অভয় কে (Abhay K) লিখে ফেলেছেন গান। ‘মুন অ্যান্থেম' (Moon Anthem)। অভয় এই চন্দ্রগীতি লেখা শুরু করেন চন্দ্রযান-২ পৃথিবীর মাটি ছেড়ে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করার পর থেকেই। মাদাগাস্কারে বসে তিনি এই গান লিখেছেন। বিশ্ববিশ্রুত বেহালা বাদক এল সুব্রমনিয়াম পরে এই গান সুর দিয়েছেন। বিখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তি গানটি গাইবেন। এর আগে ‘আর্থ অ্যান্থেম' লিখে সাড়া ফেলেছিলেন অভয়। ৫০টি ভাষায় অনূদিত হয়েছে সেই গান।

পৃথিবী দিবস ও বিশ্ব পরিবেশ দিবসে এই গান গাওয়া হয়েছে বহু জায়গায়।

Chandrayaan 2: জেনে নিন ভারতের চন্দ্রাভিযান সম্পর্কে জরুরি তথ্য

‘মুন অ্যান্থেম' সেই গানের চেয়েও ভাল হবে বলে আশা অভয়ের। মানব সভ্যতার আঞ্চলিক অনুভবকে মহাজাগতিক চৈতন্যে বদলে দেবে এই গান‌।

ওই ‌গানে অভয় ইসরোর চন্দ্রাভিযানকে বলেছেন ‘‘মানব সভ্যতার বিরাট লাফ''। জানিয়েছেন অনন্ত শূন্যের হদিস পাওয়ার পথে এই অভিযান এক প্রাথমিক গন্তব্যের দিকে। ভবিষ্যতে মানুষ যে মহাশূন্যের আরও সুদূর কোণে ছড়িয়ে পড়তে চাইবে সেকথাই তিনি তাঁর গানে বলতে চেয়েছেন।

Chandrayaan 2: জানুন ‘‘আতঙ্কের পনেরো মিনিট'' কাটিয়ে কীভাবে চাঁদে নামবে চন্দ্রযান-২

এই কূটনীতিক মাদাগাস্কার ও কোমোরোসে ভারতের রাষ্ট্রদূত। এর আগে রাশিয়া, নেপাল ও ব্রাজিলে কর্মরত ছিলেন তিনি।

শুক্রবার গভীর রাতে ১.৩০ থেকে ২.৩০-এর মধ্যে চাঁদে পা রাখবে বিক্রম। বিক্রম অবতরণ করবে চাঁদের দক্ষিণ মেরুতে।

গত ২২ জুলাই  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সোমবার দুপুর ২.৪৩ মিনিটে যাত্রা শুরু করেছিল চন্দ্রযান-২। এই মিশন সফল হলে আমেরিকা, রাশিয়া ও চিনের পরে চাঁদে সফল অবতরণের ক্ষেত্রে ভারত চতুর্থ দেশ হবে। রকেটটি মহাকাশে পাড়ি দিয়েছে একটি অরবিটার, ‘বিক্রম' নামের একটি ল্যান্ডার ও একটি প্রজ্ঞান নামের মুন রোভারকে সঙ্গে নিয়ে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................